সোমবার, ২২ জুলাই, ২০২৪ ০০:০০ টা

নেতানিয়াহুর পদত্যাগ দাবিতে তেল আবিবে বিক্ষোভ

নেতানিয়াহুর পদত্যাগ দাবিতে তেল আবিবে বিক্ষোভ

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর পদত্যাগের দাবিতে বিক্ষোভ করেছেন সাধারণ ইসরায়েলিরা। বন্দিদের মুক্তিতে ব্যর্থতা ও গাজায় চলমান যুদ্ধ বন্ধে কোনো চুক্তি করতে না পারার কারণে তাকে পদ থেকে ইস্তফা দেওয়ার দাবি তুলেছেন বিক্ষোভকারীরা।

শনিবার তেল আবিবের এই বিক্ষোভকারীরা নেতানিয়াহুকে যুক্তরাষ্ট্র সফর বাতিলের আহ্বান জানান। পাশাপাশি হামাসের সঙ্গে দ্রুত যুদ্ধবিরতির চুক্তি করে বন্দিদের ফিরিয়ে আনার দাবি তোলেন। টিআরটি নিউজের বরাতে জানা যায়, যুক্তরাষ্ট্র সফরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাক্ষাৎ করবেন নেতানিয়াহু। সূচি অনুযায়ী মার্কিন কংগ্রেসেও বক্তব্য রাখবেন তিনি। বিক্ষোভকারীরা তার এই সফর বাতিল করে দ্রুত হামাসের সঙ্গে যুদ্ধবিরতি চুক্তি করার আহ্বান জানিয়েছেন। হামাসের কাছ থেকে ইসরায়েলি বন্দিদের এখনো মুক্তি না করতে পারার জন্য পদত্যাগের দাবি তোলা হয়েছে। জানা যায়, যুদ্ধবিরতিতে বিলম্ব ও বন্দিদের মুক্তি করতে না পারার কারণে ইসরায়েলি প্রধানমন্ত্রীর বিপক্ষে ক্রমশ আন্দোলন জোরদার হচ্ছে এবং তা ইসরায়েলজুড়ে ছড়িয়ে পড়ছে। এমন পরিস্থিতিতে ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী এক বিবৃতিতে বলেছেন, তিনি নিজে হামাসের সঙ্গে আলোচনা করবেন। যুদ্ধবিরতি চুক্তি নিয়ে অগ্রসর হবেন এবং পরে এ বিষয়ে তিনি জনসম্মুখে বিস্তারিত জানাবেন। তিনি আরও বলেন, নেতানিয়াহু মূলত চান মিসর ও গাজার মধ্যকার ফিলাডেলফিয়া করিডোরে ইসরায়েলি সেনার উপস্থিতি অব্যাহত থাকুক। এতে করে গাজায় অবৈধ সামগ্রীর সরবরাহ কমে যাবে। শুধু তাই নয়, যুদ্ধবিরতি চুক্তি হলে ওই করিডোর দিয়ে ফিলিস্তিনিদের

চলাচল সীমিত করা যাবে। নজরদারি বাড়ানো সম্ভব হবে। এতে করে হামাস যোদ্ধারাও গাজায় প্রবেশ করতে ব্যাহত হবে। ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী বলেন, হামাসের সঙ্গে যুদ্ধবিরতির সম্ভাবনা ক্ষীণ হয়ে আসছে।

সময় যত যাচ্ছে তত বেশি সম্ভাবনা কমে আসছে। চুক্তি অবশ্যই করতে হবে। তা না হলে ইসরায়েলি বন্দিদের কী হয়, তা কেউ বলতে পারবে না।

ইসরায়েলের বিরোধীদলীয় নেতা ইয়ার লাপিড বলেছেন, নেতানিয়াহু যুক্তরাষ্ট্র সফরে যাওয়ার আগে হামাসের সঙ্গে চুক্তিটি করতে  হবে। তার উচিত চুক্তির বিষয় নিয়ে মার্কিন কংগ্রেসে বক্তব্য  রাখা। যদি চুক্তি না করতে পারেন, তাহলে মার্কিন যুক্তরাষ্ট্র গিয়ে   লাভ নেই।

সর্বশেষ খবর