বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

১৫০ বছর পর থামছে কলকাতার ট্রাম

১৫০ বছর পর থামছে কলকাতার ট্রাম

বন্ধ হয়ে যাচ্ছে কলকাতার ঐতিহ্যবাহী গণপরিবহন ট্রাম। বর্তমানে ভারতের একমাত্র এ শহরটিতেই ট্রাম চলাচল করে। তবে সময়ের পরিক্রমায় কলকাতায় অনেকাংশে কমে গেছে ট্রাম চলার রাস্তা। ধীরে ধীরে কমেছে ট্রামের সংখ্যাও। কিন্তু এবার তিলোত্তমার সেই নস্টালজিক বাহন চিরতরেই বন্ধ হওয়ার পথে।

কলকাতায় ট্রামের ঐতিহ্যবাহী সংযোগ শুধু ময়দান ও এসপ্ল্যানেডের মধ্যে সীমাবদ্ধ থাকবে বলে ঘোষণা করেছেন পরিবহনমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী। সোমবার এক বিবৃতিতে তিনি বলেন, শহরের ট্রাম রুটের বেশির ভাগই বাতিল করা হবে, শুধু ঐতিহ্যবাহী রুটটি পর্যটকদের আকর্ষণের জন্য চালু থাকবে।

যদিও কলকাতার রাস্তায় ট্রাম ফেরানোর দাবিতে হাই কোর্টে একটি মামলা হয়েছে। কলকাতা হাই কোর্টের নির্দেশের পর রাজ্য সরকার একটি পরিকল্পনা তৈরি করছে যা, ঐতিহ্যবাহী ট্রাম সংরক্ষণ করবে। পরিবহন বিভাগ এ বিষয়ে একটি রিপোর্ট তৈরি করছে, যা আদালতে জমা দেওয়া হবে। ২০১৫ সালে কলকাতায় ২৫টি ট্রাম রুট ছিল, কিন্তু এখন মাত্র তিনটি রুটে পরিষেবা সীমাবদ্ধ হয়ে গেছে। পরিবহন দপ্তরের সূত্রানুযায়ী, অনেক রুটে কাঠামোগত সমস্যার কারণে এবং মেট্রোর কাজের জন্য ট্রাম চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। এ ছাড়া ২০২০ সালে ঘূর্ণিঝড় আম্ফানের পর থেকে এসপ্ল্যানেড-খিদিরপুর রুটও বন্ধ রয়েছে। ১৯০০ সালে প্রথম বিদ্যুতের মাধ্যমে ট্রাম চালানোর পরিকল্পনা করে তৎকালীন ব্রিটিশ সরকার।

সর্বশেষ খবর