বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

রক্তের নতুন গ্রুপ আবিষ্কার

রক্তের নতুন গ্রুপ আবিষ্কার

এবার অভিনব এক আবিষ্কার করলেন বিজ্ঞানীরা। আর সেটা হলো নতুন রক্তের গ্রুপের আবিষ্কার। রক্তের গ্রুপ বলতে এতদিন পরিচিত ছিল চারটি গ্রুপ। এ, বি, এবি, এবং ও। এবার এর বাইরে পাওয়া গেল নতুন গ্রুপ। এই আবিষ্কার মানববিজ্ঞানের ইতিহাসে নতুন দিগন্তের উন্মোচন করল বলেই অভিমত তাদের।

বিজ্ঞানীদের নতুন এ আবিষ্কারে রক্তের গ্রুপের তালিকায় আরও একটি নাম যুক্ত হয়েছে। নতুন এ রক্তের গ্রুপের নাম দেওয়া হয়েছে ‘এমএএল’।

যুক্তরাজ্যের বিজ্ঞানীরা জানিয়েছেন, এই বিরল রক্তের গ্রুপটি ১৯৭২ সালে প্রথম শনাক্ত করা হয়েছিল, কিন্তু তখনই তা সামনে আসেনি। কারণ অনেক পরীক্ষা তখনো বাকি ছিল। যুক্তরাজ্যের দক্ষিণ গুচেস্টারশায়ারের এক স্বাস্থ্য সংগঠন এনএইচএস ব্লাড অ্যান্ড ট্রান্সপ্লান্ট (এনএইচএসবিটি)-এর গবেষকরা এই রক্তের গ্রুপ শনাক্তকরণ এবং চিকিৎসা জগতের জন্য এর সম্ভাব্য উপকারিতা নিয়ে নানা গবেষণার পরই প্রকাশ্যে আনল এই গ্রুপটির কথা। তাদের বক্তব্য নতুন এই আবিষ্কার অনেক বিরল রোগের চিকিৎসায় সাহায্য করতে পারে চিকিৎসকদের। এ বিজ্ঞানীদের সঙ্গে ছিলেন ব্রিস্টল বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। গবেষক দলের একজন সিনিয়র বিজ্ঞানী জানান, এটি একটি বিরল রক্তের গ্রুপ এবং এই বিরল রক্তের গ্রুপ রোগীদের জন্য খুবই উপকারি হবে। সাহায্য করবে চিকিৎসাবিজ্ঞানে। নতুন গবেষণা নিরাপদে রক্ত সঞ্চালন হতে সাহায্য করবে এবং রক্তদানের প্রক্রিয়াকে আরও সহজতর করবে। গবেষকদের মতে, এটি রক্তদানের হার বাড়াবে এবং রক্তের সঙ্গে সম্পর্কিত রোগের ওষুধেও পরিবর্তন আনবে। ওষুধ তৈরিতে আরও সূক্ষ্মতা আসবে। এতে রক্তের বিরল রোগে আক্রান্ত ব্যক্তিদের চিকিৎসা পদ্ধতিতেও পরিবর্তন হবে।

এ নতুন আবিষ্কার হওয়ায় বেশ আশাবাদী তারা। এতদিন রক্তের এই গ্রুপ নিয়ে বিজ্ঞানীদের মধ্যে অনেক ধোঁয়াশা ছিল। অবশেষে খুলেছে সেই রহস্যের জট। আসলে গবেষক দলটি ‘এএনডব্লিউজে’ নামের রক্তের গ্রুপ অ্যান্টিজেনের জেনেটিক ভিত্তি বার করতে পেরেছেন, যা এতদিন ছিল সম্পূর্ণ অজানা। ‘এএনডব্লিউজে’ হলো রক্তের একটি বিরল গ্রুপ অ্যান্টিজেন। এই অ্যান্টিজেনের অভাব থাকলে কী হতে পারে? বিজ্ঞানীরা জানাচ্ছেন, রক্ত সঞ্চালন করার সময় রোগীর মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে।

সর্বশেষ খবর