সোমবার, ২৯ জুলাই, ২০১৩ ০০:০০ টা

ড. ইউনূসের সঙ্গে জাপান কোরিয়ার শীর্ষ ব্যবসায়ীদের বৈঠক

ড. ইউনূসের সঙ্গে জাপান কোরিয়ার শীর্ষ ব্যবসায়ীদের বৈঠক

নোবেল বিজয়ী অর্থনীতিবিদ প্রফেসর ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে জাপান ও কোরিয়ার শীর্ষ ব্যবসায়ীরা সাক্ষাৎ করেছেন। জাপান ও কোরিয়ায় ড. ইউনূসের সফরে এই সাক্ষাতে তারা সামাজিক ব্যবসার বিষয়ে বিশেষ আগ্রহ প্রকাশ করেন। ড. ইউনূস গতকাল ও শনিবার জাপানের ওসাকা এবং এর আগে দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউল সফর করেন।

ইউনূস সেন্টারের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, জাপানের ওসাকায় বেশ কিছু বৈঠকে অংশ নেন ড. ইউনূস। সামাজিক ব্যাবসা ও এর সম্ভাবনাগুলোকে অন্বেষণ/বিশ্লেষণ করতে ওসাকার ২০ জন শীর্ষস্থানীয় ধনাঢ্য ব্যক্তি নিয়ে পৃথক দুটি বৈঠক হয়। আন্তর্জাতিক একটি ব্যাংক এ বৈঠকগুলোর আয়োজন করে। বৈঠকে একটি বৃহদাকার চেইন শপিং মল ইউনূস সেন্টারের সঙ্গে যৌথ উদ্যোগে সামাজিক ব্যবসা শুরু করার আগ্রহ প্রকাশ করে। ড. ইউনূস ওসাকা বিশ্ববিদ্যালয় ও অন্যান্য বিশ্ববিদ্যালয় থেকে আগত প্রায় ১ হাজার শিক্ষার্থীর উদ্দেশে বক্তব্য দেন। এ ছাড়াও নাগানো অঞ্চলের গভর্নর সুইচি অ্যাবে তার প্রদেশে/রাজ্যে তিনি যে নতুন বিশ্ববিদ্যালয় তৈরি করছেন, তার কাঠামো নিয়ে আলোচনা করার জন্য প্রফেসর ইউনূসের সঙ্গে সাক্ষাৎ করেন। একই সঙ্গে তিনি প্রফেসর ইউনূসকে ওই বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর হওয়ার প্রস্তাব দেন।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, প্রখ্যাত জিকেই গ্রুপ অব কোম্পানিজ, যা ৫২টি কলেজের মাধ্যমে ৬০০টি শাখায় কারিগরি প্রশিক্ষণের নেটওয়ার্কিংয়ের জন্য সুপরিচিত, তার প্রতিষ্ঠাতা, প্রধান নির্বাহী কর্মকর্তা কুনিহিকো ইউকিফুনও ড. ইউনূসের সঙ্গে দেখা করেন। প্রফেসর ইউনূসের 'ক্ষুদ্র ঋণ' ও 'সামাজিক ব্যবসা'-এর ধারণাকে জনপ্রিয় করার জন্য জিকেই মাঙ্গা কোম্পানির পরিচালক কাকুমেত মাঙ্গা সিরিজ বই তৈরি করবেন। কমিক বইকে জাপানিজে 'মাঙ্গা' বলা হয়ে থাকে। এ ছাড়াও পাঁচজন সিনিয়র কর্মকর্তার একটি প্রতিনিধি দলসহ টয়োটা মোটর কোম্পানির নির্বাহী ভাইস প্রেসিডেন্ট নবুইয়্যোরি কোদাইরা ড. ইউনূসের সঙ্গে সাক্ষাৎ করেন এবং তারা সামাজিক ব্যবসায় টয়োটার অংশগ্রহণ নিয়ে আলোচনা করেন। নিশান মোটরের করপোরেট প্ল্যানিংয়ের সহকারী জেনারেল ম্যানেজার ড. ভিনসেন্ট ভাল্ডমেনও প্রফেসর ইউনূসের সঙ্গে দেখা করেন এবং তিনি তাদের 'করপোরেট সোশ্যাল রেসপনসিবিলিটি' কর্মসূচির আওতায় কীভাবে সামাজিক ব্যবসার উন্নয়ন ঘটাতে/সামাজিক ব্যবসাকে নিয়ে আসতে পারেন সে-বিষয়ক বিভিন্ন উপায় নিয়ে ড. ইউনূসের সঙ্গে আলোচনা করেন।

এদিকে গত সপ্তাহের শুরুর দিকে এসকে গ্রুপের মালিক-চেয়ারম্যান তার কর্মকর্তাদের সামাজিক ব্যবসা সম্পর্কে ধারণা প্রদানের জন্য ড. মুহাম্মদ ইউনূসকে সিউলে আমন্ত্রণ জানিয়েছিলেন। ড. ইউনূস সামাজিক ব্যবসাসংক্রান্ত তাদের প্রশিক্ষণের আলোচনার সারমর্ম করেন/পরিসমাপ্তি টানেন এবং কোরিয়া ও অন্যান্য দেশে কীভাবে সামাজিক ব্যবসার সূত্রপাত করা যায় সে বিষয়গুলো ব্যাখ্যা করেন। 'হ্যাপিনেস ফাউন্ডেশন', যা এসকে গ্রুপ অব কোম্পানি তৈরি করেছে, এর মাধ্যমে এসকে গ্রুপ তাদের কাজগুলো তুলে ধরে এবং তারা এ ফাউন্ডেশনের কর্মসূচির মধ্যে সামাজিক ব্যবসাকে অন্তর্ভুক্ত করে নিয়ে কাজ করতে তাদের আগ্রহের কথা প্রকাশ করে এবং এ জন্য তারা ইউনূস সেন্টারের সঙ্গে যুক্ত হতে আগ্রহী।

 

 

সর্বশেষ খবর