সোমবার, ২৯ জুলাই, ২০১৩ ০০:০০ টা

ডিসিসি নির্বাচন চেয়ে রিটের আদেশ আজ

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা চেয়ে দায়ের করা দুটি রিট আবেদনের ওপরে আজ আদেশ দেবেন হাইকোর্ট। গতকাল শুনানি শেষে আদেশ দানের দিন ধার্য করেন বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ। গতকাল সকালে সংশ্লিষ্ট শাখায় পৃথক দুটি রিট আবেদন করেন সুপ্রিম কোর্টের দুই আইনজীবী অ্যাডভোকেট মোস্তফা আহমেদ ও অ্যাডভোকেট আলমগীর হোসেন। রিট আবেদনে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠান এবং তফসিল ঘোষণার কেন নির্দেশ দেওয়া হবে না, জানতে চেয়ে রুল জারির আবেদন জানানো হয়। রুল বিচারাধীন থাকা অবস্থায় এ বিষয়ে বিবাদীরা কী ব্যবস্থা নিয়েছেন তা দুই সপ্তাহের মধ্যে জানানোর আদেশ দেওয়ারও আবেদন জানানো হয়। স্থানীয় সরকার সচিব, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্য তিন নির্বাচন কমিশনার (ইসি), নির্বাচন কমিশন সচিব এবং অর্থ সচিবকে রিটে বিবাদী করা হয়েছে। রিটের পক্ষে শুনানিতে অংশ নেন ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল।

এর আগে ১১ জুলাই ৪৮ ঘণ্টার মধ্যে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের তফসিল চেয়ে আইনি নোটিস দেন ব্যারিস্টার গোলাম নবী ও অ্যাডভোকেট আলমগীর হোসেন।

ব্যারিস্টার গোলাম নবী জানান, এক গেজেটের মাধ্যমে ২০১১ সালের ১ ডিসেম্বর ঢাকা সিটি করপোরেশনকে দুই ভাগ করা হয়। স্থানীয় সরকার (সিটি করপোরশন), ২০০৯-এর ৩৪ ধারায় রয়েছে- 'নিম্নবর্ণিত সময়ে সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হইবে, যথা : এই আইনের অধীন করপোরেশন, প্রথমবার গঠনের ক্ষেত্রে, এই আইন বলবৎ হইবার পর একশত আশি দিনের মধ্যে।' তিনি বলেন, কিন্তু অনেক দিন অতিবাহিত হওয়ার পরও নির্বাচন সম্পন্ন করা হয়নি।

সর্বশেষ খবর