সোমবার, ২৯ জুলাই, ২০১৩ ০০:০০ টা
ঈদ বাজার

ফুটপাতে নিম্নবিত্তের ঢল

ফুটপাতে নিম্নবিত্তের ঢল

মৌচাক মার্কেটের পাশে ফুটপাতের এক দোকানে নিজের পাঁচ বছর বয়সী মেয়ের জন্য সুতি কাপড়ে পুঁতি ও চুমকির কাজ করা একটি ফ্রক দেখছিলেন সিএনজি অটোরিকশাচালক মো. রুবেল। এ প্রতিবেদককে তিনি বলেন, 'ঈদের আর বেশি দিন নাই। কাজ শেষে বাড়ি গেলে আমার ছোট মাইয়্যা নতুন জামা কিইন্যা দেওয়ার বায়না ধরে। ওর লাইগা তাই ঈদের জামা কিনতাছি। কাপড় মোটামুটি ভালোই। দাম ৩০০ টাকা। কিন্তু বড় কোনো মার্কেট থেইক্যা কিনলে দাম আরও বেশি নিত। সে কারণেই ফুটপাত থেইক্যা কিনতাছি।'
আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে কেনাকাটা সারতে যখন নগরীর উচ্চবিত্ত ও মধ্যবিত্তরা বিভিন্ন শপিং মলে ব্যস্ত সময় পার করছেন তখন নিম্নবিত্তরাও নিজ সামর্থ্য অনুযায়ী ঢাকার বিভিন্ন এলাকায় অবস্থিত ফুটপাতের দোকানগুলোয় ভিড় করছেন। বাছাই ও দরদাম করে কিনছেন পছন্দের পোশাকটি। ঈদের বাজার সারতে তারা হাজির হচ্ছেন নিউমার্কেট, গাউছিয়া, চাঁদনীচক, বায়তুল মোকাররম, মৌচাক, বঙ্গবাজার, গুলিস্তানের স্টেডিয়াম এলাকা, শান্তিনগর, মগবাজার, বাড্ডা, বঙ্গবন্ধু এভিনিউ, ফার্মগেট, মিরপুর ১০ নাম্বার গোল চক্কর, পূরবী সিনেমা হলের সামনের ফুটপাত, ইডেন কলেজের ফুটপাতসহ বিভিন্ন এলাকায় অবস্থিত ফুটপাতের দোকানে। এ দোকানগুলোয় একদিকে যেমন দরদাম করে ক্রেতারা ঈদের বাজার করছেন তেমনি ফুটপাতের বিক্রেতারা এখন ক্রেতা আকর্ষণে 'একদাম দেড় শ', 'একদাম দুই শ', 'দেইখ্যা বাইছ্যা কিইনা লন'-এর মতো হাঁকডাক দিচ্ছেন। এর ফলে ক্রেতাদের কাছ থেকে তারা ভালো সাড়াও পাচ্ছেন।
পাঞ্জাবি, পায়জামা, সালোয়ার-কামিজ, শাড়ি, ফতুয়া, শার্ট, টি-শার্ট, প্যান্ট, লুঙ্গি, বাচ্চাদের পোশাক এবং ওড়নার বাইরেও অন্যান্য সামগ্রী যেমন_ বেল্ট, জুতা, আতর, টুপি, জায়নামাজ, তসবি, গজ কাপড়, চশমা, বিছানার কাপড়, কাপ-প্লেট-গ্লাস ইত্যাদিও ফুটপাতে বিক্রি হচ্ছে। ফুটপাতের বিক্রেতারা জানান, তারা ছেলেদের পাঞ্জাবি ৩০০ থেকে সর্বোচ্চ ১৫০০, মেয়েদের শাড়ি ৩০০ থেকে ১৫০০, প্যান্ট ২০০ থেকে ৬০০, শার্ট ২০০ থেকে ৪০০, টি-শার্ট ১২০ থেকে ৩০০, ফতুয়া ১৫০ থেকে ৩৫০, মেয়েদের থ্রি-পিস ৩০০ থেকে ১০০০, গজ কাপড় ২০০ থেকে ৩০০, ফ্রক ১৫০ থেকে ৪০০, ছেলে বাচ্চাদের পাঞ্জাবি ৩০০ থেকে ৫০০ এবং জুতা ১৫০ থেকে ৪০০ টাকায় বিক্রি করছেন।
 

সর্বশেষ খবর