শনিবার, ১৯ অক্টোবর, ২০১৩ ০০:০০ টা

টানা ছুটিতে রংপুর মেডিকেলে ৫০ জন ও চট্টগ্রামে প্রসূতির মৃত্যু

রংপুর মেডিকেল কলেজ (রমেক) হাসপাতালে পূজা ও ঈদের টানা পাঁচদিনের ছুটি চলাকালে ৫০ রোগীর মৃত্যু হয়েছে। রোগীর স্বজনরা চিকিৎসাসেবা না পেয়ে তাদের মৃত্যু হয়েছে দাবি করলেও হাসপাতালের পরিচালক ডা. রিয়াজুল করিম এক হাজার শয্যার এই হাসপাতালে পাঁচ দিনে ৫০ জনের মৃত্যুকে স্বাভাবিক ব্যাপার বলে মন্তব্য করেছেন । এদিকে চিকিৎসকের অবহেলায় চট্টগ্রামের একটি বেসরকারি হাসপাতালে প্রসূতি মা ও শিশুর মৃত্যুর অভিযোগ পাওয়া গেছে।

চিকিৎসক ও নার্সসহ ওয়ার্ডবয়দের উপস্থিতি কম থাকায় রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে দুর্ভোগ চরমে উঠছে বলে দাবি করেছেন রোগী ও তাদের স্বজনরা। ৬নং ওয়ার্ডের রোগী মোহসীন আলী (৬৫) অভিযোগ করেন, মাথায় আঘাতপ্রাপ্ত হয়ে ভর্তি হয়েছেন। ১৫ নভেম্বর থেকে কোনো চিকিৎসক তার নজরে পড়েনি। তবে গতকাল একজন চিকিৎসক ওয়ার্ডে এসে ঘুরে গেছেন। ১৫ নম্বর ওয়ার্ডের রোগী আজিজার (৫৫) অভিযোগ করেন, চিকিৎসক, নার্স ও ওষুধ নেই। বাইরে থেকে ওষুধ কিনে খেতে হচ্ছে। ফলে আমরা অসহায় হয়ে পড়েছি। এদিকে হাসপাতালের চিকিৎসাসেবা ব্যাহত হওয়ার কারণে বিত্তশালীরা বেসরকারি ক্লিনিক ও হাসপাতালে চলে গেলেও গরিব রোগীরা চরম বেকায়দায় পড়েছেন। হাসপাতালের ওয়ার্ড মাস্টারের দেওয়া তথ্যানুযায়ী গত পাঁচ দিনে ৫০ রোগী মারা গেছেন।

এদিকে চিকিৎসকের অবহেলায় প্রসূতি মা ও শিশুর মৃত্যুর অভিযোগ পাওয়া গেছে চট্টগ্রামের আন্দরকিলার জেমিসন রেড ক্রিসেন্ট মেটারনিটি হাসপাতালে। গত বুধবার দুপুরের এ ঘটনায় গৃহবধূ উর্মি দে (২৬) ও তার গর্ভজাত সন্তান মারা যায়। উর্মি দে নগরীর কোতোয়ালি থানাধীন খলিফাপট্টি এলাকার লিটন দে'র স্ত্রী। হাসপাতালের প্রধান কনসালটেন্ট ডা. রোজী বলেন, অপারেশন থিয়েটারে নিয়ে গেলে স্যালাইন দেওয়ার পরপরই তিনি হার্ট অ্যাটাকে মারা যান। সঙ্গে শিশুটিও মারা যায়। জানা যায়, মঙ্গলবার লিটন গর্ভবতী উর্মী দে'কে রেডক্রিসেন্ট মেটারনিটি হাসপাতালে ভর্তি করানো হয়। পরদিন সকালে চিকিৎসকদের অনুপস্থিতিতে হাসপাতালের নার্সরা অপারেশন থিয়েটারে নিয়ে যান। কিন্তু সেখানে নেওয়ার পাঁচ মিনিটের মধ্যেই উর্মীর মৃত্যু হয়। এ খবর ছড়িয়ে পড়লে মৃত প্রসূতি মায়ের স্বজনসহ এলাকাবাসী হাসপাতালে গিয়ে বিক্ষোভ করেন। এ সময় হাসপাতালের চিকিৎসক ও নার্সরা তাদের সঙ্গে দুর্ব্যবহার করেছেন বলেও অভিযোগ করেন মৃতের স্বজনরা।

সর্বশেষ খবর