শনিবার, ১৯ অক্টোবর, ২০১৩ ০০:০০ টা
অষ্টম কলাম

জনস্বার্থে পুলিশের ফেসবুক

একটি 'ফেসবুক পেজ' কিংবা একটি মুঠোফোন নম্বর। ফোন করলে কিংবা পোস্ট দিলেই নগরবাসীর সমস্যা জেনে সঙ্গে সঙ্গেই ছুটে যাচ্ছে পুলিশের 'কুইক রেসপন্স টিম'। পুলিশের বিদ্যমান ভাবমূর্তিকে ছাপিয়ে ডিজিটাল পদ্ধতিতে বন্ধুর হাত বাড়িয়ে ওই টিমের সদস্যরা হাজির হচ্ছেন ভুক্তভোগীর দুয়ারে। সমস্যা সমাধানের উদ্যোগ নিয়ে রীতিমতো তাক লাগিয়ে দিয়েছেন নগরবাসীকে। তবে এই সুবিধা মিলছে শুধু ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) উত্তরা বিভাগে। সহকারী কমিশনার (পেট্রল) তাহসিন মাসরুর হোসেন মাসফির এমন উদ্যোগে অভিভূত উত্তরাবাসী।

উত্তরাবাসীকে তাৎক্ষণিক সেবা পৌঁছে দিতে গত ৮ সেপ্টেম্বর এসি মাসফি ফেসবুকে একটি পেজ খুলেছেন। পেজের নাম : Assistant Commissioner  of Police Patrol Uttara.| পেজ খোলার পরই একের পর এক ইতিবাচক কমেন্ট আসতে থাকে। গতকাল বিকাল ৩টা পর্যন্ত ওই পেজে মোট ১৩ হাজার ৩৫১টি লাইক পড়েছে। ওই পেজে দেওয়া মুঠোফোন নাম্বারে অনাবরত শুভেচ্ছা এবং সমস্যাগ্রস্ত ব্যক্তির কল আসছে বলে জানান এসি মাসফি।

তিনি জানান, একজন উপ-পরিদর্শকের নেতৃত্বে কুইক রেসপন্স টিমের ১০ সদস্য উত্তরা বিভাগের ছয়টি থানা এবং চারটি ফাঁড়ির মানুষকে পুলিশি সেবা দিতে ৮-১০ মিনিটের মধ্যে ঘটনাস্থলে পৌঁছায়। চারটি মোটর বাইকে করে তারা উত্তরা এলাকা চষে বেড়াচ্ছেন। সার্বক্ষণিক দায়িত্বের প্রস্তুতি রেখে কাজ করছেন এই টিমের সদস্যরা।

ফেসবুক পেজের স্ট্যাটাসে এসি মাসফি উত্তরার বিভিন্ন সমস্যা সমাধানে তার টিমের সেবা নেওয়ার আহবান জানানোর পাশাপাশি প্রয়োজনীয় কাগজপত্র সত্যায়িত করার সেবা দিতেও প্রস্তুত বলে জানান। সেই সঙ্গে উত্তরা সেক্টর-৪ এ অবস্থিত মডেল থানার নিচতলায় সহকারী পুলিশ কমিশনারের (পেট্রল) কার্যালয়ে গিয়ে প্রসিদ্ধ লেবু চা পানেরও আমন্ত্রণ জানিয়েছেন।

অন্য স্ট্যাটাসে তিনি উল্লেখ করেন, হরতাল চলাকালীন এবং অন্য যে কোনো প্রতিকূল পরিস্থিতিতে আপনাদের নিরাপত্তা দিতে আমরা বিভিন্ন মোবাইল পেট্রল টিমের সমন্বয়ে একটি কুইক রেসপন্স টিম (Quick response Team) গঠন করেছি। আপনারা যদি কোনো বিপদে পড়েন/আক্রান্ত হন/অগি্নসংযোগ, দাঙ্গা বা ভাঙচুরের শিকার হন সেক্ষেত্রে উত্তরার যে কোনো জায়গায় এই টিম দ্রুত আপনার কাছে পৌঁছে যাবে। আপনার আশপাশে যে কাউকে সন্দেহজনক বা নাশকতামূলক কোনো আচরণ করতে দেখলে সঙ্গে সঙ্গে ০১৭১৩৩৭৩১৫৯ নম্বরে ফোন করুন, যত দ্রুত সম্ভব আপনার কাছে পুলিশ পৌঁছে যাবে। গাড়ি পোড়ানো/আগুন লাগানো/ভাঙচুর ইত্যাদির লক্ষ্যে জড়ো হওয়া দুষ্কৃতকারীদের দেখামাত্র আমাদের ফোনে জানান, যথোপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে। এই টিমের নেতৃত্বে আছেন সাব-ইন্সপেক্টর রোকন। নিঃসঙ্কোচে ফোন করুন : ০১৭১১০৬৩১৯৫ (এসআই রোকন)। সর্বশেষ একটি স্ট্যাটাসে স্মার্টফোন ব্যবহারকারীদের সুবিধার্থে উত্তরা জোনের ম্যাপ থানা ও ফাঁড়িওয়ারী দেওয়া হয়েছে। একই সঙ্গে দেওয়া হয়েছে প্রত্যেকটি থানার ওসির ফোন নম্বর।

এ ব্যাপারে এসি মাসফি জানান, ফেসবুক ব্যবহার করে তিনি উত্তরা এলাকায় কিছু ইতিবাচক কাজ করার চেষ্টা করছেন। উত্তরা বিভাগের উপ-কমিশনার নিসারুল আরিফের সহযোগিতা এবং ডিএমপি কমিশনার বেনজির আহমেদের সম্মতি নিয়ে তিনি এ পুলিশি সেবা দেওয়ার কাজে নামেন। তিনি আরও বলেন, উত্তরা এলাকার ছয় লাখ বাসিন্দার মধ্যে অন্তত এক লাখ লোক ফেসবুক ব্যবহার করেন। যেসব মানুষ থানায় এসে পুলিশি সেবা নিতে ভয় পান তাদের ধারণা ভেঙে দিয়ে আস্থা অর্জনের জন্যই আমাদের এই উদ্যোগ। অতিরিক্ত কোনো বরাদ্দ ছাড়াই আমরা এ কাজটি করে যাচ্ছি। ইতোমধ্যে সাধারণ মানুষের সাড়া পেয়ে আমরা অভিভূত। আইনের প্রতি শ্রদ্ধাশীল হলেই যানজট নিরসন এমনকি অনেক সামাজিক সমস্যা থেকে রেহাই পাওয়া সম্ভব জানিয়ে মাসফি বলেন, ঝিনাইদহ ক্যাডেট কলেজ কিংবা নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ে পড়ার সময়ও আমি নিয়মানুবর্তিতার দিকে সচেতন ছিলাম। ওই প্র্যাকটিসকে এখন কাজে লাগাতে পারছি। ইতোমধ্যেই অনেকের সমস্যার সমাধান করেছে কুইক রেসপন্স টিম। এসি মাসফি বলেন, কেউ যদি তার মেধা দিয়ে আমাদের সহায়তা করতে চান সেটি আমরা গ্রহণ করব। বাংলাদেশের দুই তরুণ কম্পিউটার ইঞ্জিনিয়ার তারিক মাহমুদ এবং মনসুর হোসেন তন্ময় সম্পূর্ণ বিনামূল্যে স্মার্টফোন অ্যাপ্লিকেশন (App)টি আমাদের তৈরি করে দিয়েছেন। ডিএমপির উপ-কমিশনার (মিডিয়া) মাসুদুর রহমান জানান, তথ্য প্রযুক্তির মাধমে ডিএমপি নাগরিক সেবা দিয়ে যাচ্ছে। উত্তরা বিভাগের মতো অন্যান্য বিভাগেও এ ধরনের সেবা দেওয়ার ব্যাপারে চিন্তাভাবনা হচ্ছে।

 

 

সর্বশেষ খবর