বৃহস্পতিবার, ৩১ অক্টোবর, ২০১৩ ০০:০০ টা
১১৭৬ কোটি টাকা আত্মসাৎ

বিসমিল্লাহ গ্রুপের বিরুদ্ধে ১২টি মামলার অনুমোদন

বিসমিল্লাহ গ্রুপের বিরুদ্ধে ১২টি মামলার অনুমোদন

সরকারি-বেসরকারি পাঁচ ব্যাংক থেকে মানি লন্ডারিংয়ের মাধ্যমে ১ হাজার ১৭৬ কোটি টাকা আত্দসাতের অভিযোগে

বিসমিল্লাহ গ্রুপের বিরুদ্ধে ১২টি মামলা দায়েরের অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন-দুদক। আসামি করা হচ্ছে ৫৩ জনকে। এর মধ্যে বিসমিল্লাহ গ্রুপের ১৩ ও বিভিন্ন ব্যাংকের রয়েছেন ৪০ জন। গতকাল এ অনুমোদন দেওয়া হয়। আজ মামলা করা হবে সংশ্লিষ্ট থানায়।

জানতে চাইলে দুদক চেয়ারম্যান মো. বদিউজ্জামান বলেন, ব্যাংকের অর্থ লোপাট করে বিসমিল্লাহ গ্রুপের কেউ কেউ বিদেশে চলে গেছেন। হলমার্ক যে প্রক্রিয়ায় জালিয়াতি

করে অর্থ আত্মসাৎ করেছে বিসমিল্লাহ গ্রুপও একই প্রক্রিয়ায় অর্থ আত্দসাৎ করেছে।

দুদক সূত্র জানায়, কোনো কোনো ব্যাংক কর্মকর্তাকে একাধিক মামলায় অভিযুক্ত করা হচ্ছে। যে প্রক্রিয়ায় হলমার্ক ইনল্যান্ড পারচেজ বিল (আইবিপি) কেনার মাধ্যমে সোনালী ব্যাংক থেকে প্রায় ৩ হাজার কোটি টাকা আত্মসাৎ করেছিল একইভাবে বিসমিল্লাহ গ্রুপ রপ্তানির নামে রাষ্ট্রায়ত্ত জনতাসহ পাঁচটি ব্যাংক থেকে ১ হাজার ১৭৬ কোটি টাকা আত্দসাৎ করেছে। এর মধ্যে ফান্ডেড ৯৩২ কোটি ও ননফান্ডেড ২৪৪ কোটি টাকা।

যাদের বিরুদ্ধে মামলা : বিসমিল্লাহ গ্রুপের কর্ণধার, ব্যবস্থপনা পরিচালক খাজা সোলায়মান আনোয়ার চৌধুরী, তার বাবা শফিকুল আনোয়ার চৌধুরী, খাজা সোলায়মানের স্ত্রী, প্রতিষ্ঠানটির চেয়ারম্যান নওরীন হাবীব, বিসমিল্লাহ গ্রুপের সাবেক ব্যবস্থাপক রফিকুল আলম, মহাব্যবস্থাপক (হিসাব) আবুল হোসেন চৌধুরী, উপ-মহাব্যবস্থাপক আকবর আজিজ মুত্তাকি ও ম্যানেজার রিয়াজ উদ্দিন। এ ছাড়া রয়েছেন বিসমিল্লাহ গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান নেটওয়ার্ক ফ্রেইড ফরওয়ার্ডিংয়ের ব্যবস্থাপক আক্তার হোসেন, মো. মঈন উদ্দিন, গোলাম মহিউদ্দিন, খোন্দকার মোশারফ হোসেন, সরোয়ার জাহান ও আতিকুর রহমান। ব্যাংক কর্মকতারা হলেন জনতা ব্যাংকের সিইও খন্দকার মোশারফ হোসেন, উপ-মহাব্যবস্থাপক আজমুল হক, আবু হেনা মোস্তফা কামাল, সহকারী মহাব্যবস্থাপক মোস্তাক আহমদ খান, ফজল কুমার ঘোষ, ফয়েজুর রহমান ভুইয়া, জেসমিন আক্তার, সিনিয়ার নির্বাহী কর্মকর্তা জয়নাল আবেদীন, সাবেক ব্যবস্থাপক রফিকুল আলম, অফিসার আতিকুর রহমান ও সোহেবুল কবির। এ ছাড়া রয়েছেন প্রাইম ব্যাংকের মতিঝিল শাখার ব্যবস্থাপক মোজাম্মেল হোসেন, খন্দকার ইকবাল, ইব্রাহিম হোসেন, এ বি এম শাজাহান, ইকবাল আজিজ কামাল, আবুল কালাম ও জানে আলম।

 

 

সর্বশেষ খবর