বৃহস্পতিবার, ৩১ অক্টোবর, ২০১৩ ০০:০০ টা

সিরিজ নিশ্চিতের ম্যাচ আজ টাইগারদের

সিরিজ নিশ্চিতের ম্যাচ আজ টাইগারদের

টানা খেলার ধকল সামলাতে গতকাল অনুশীলন করেনি নিউজিল্যান্ড। আগের দিন ম্যাচ খেলে ক্লান্ত। তারপরও সিরিজ জয়ের দুর্নিবার আকর্ষণে গতকাল অনুশীলন করেন মুশফিকুর রহিমরা। অনুশীলনে যোগ দেওয়া একমাত্র নতুন মুখ বাঁহাতি স্পিনার ইলিয়াস সানি। এই বাঁহাতি স্পিনারকে নেওয়া হয়েছে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের পরিবর্তে। ডেঙ্গু জ্বরের জন্য মাঠের বাইরে সাকিব। সাকিব না থাকলেও তার অশরীরী উপস্থিতি চাঙ্গা রেখেছে পুরো দলকে। সেই অশরীরী উপস্থিতিকে সঙ্গী করে আজ সিরিজের দ্বিতীয় ওয়ানডে জিততে চায় টাইগাররা। সেই সঙ্গে নিশ্চিত করতে চায় সিরিজ। অবশ্য সিরিজে টিকে থাকতে হলে জয়ের পথে উঠতে হবে সফরকারী ব্ল্যাক ক্যাপসদের। বাংলাদেশ যদি আজ সিরিজ নিশ্চিত করে, তাহলে ২৭৫ ম্যাচে এটা হবে ১৫ নম্বর সিরিজ জয় এবং নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয়। ২০১০ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে সর্বশেষ যে সিরিজ খেলেছিল টাইগাররা, সেটা জিতেছিল ৪-০ ব্যবধানে। ওই সিরিজের মহানায়ক ছিলেন সাকিব। এবারও সিরিজ জয়ের দ্বারপ্রান্তে বাংলাদেশ। কিন্তু নেই সাকিব। বৃষ্টিস্নাত ৪৩ রানে জয়ের ম্যাচে সাকিব খেলেননি। কিন্তু জয় পেতে কোনো সমস্যাই হয়নি টাইগারদের। ব্যাটিংয়ে অধিনায়ক মুশফিক ও নাঈম ইসলামের জোড়া হাফ সেঞ্চুরি এবং বোলিংয়ে রুবেল হোসেনের দুর্বিষহ বোলিং জয় এনে দেয় টাইগারদের। বৃষ্টিতে দুই ভাগে অনুষ্ঠিত হয় খেলা। প্রথম ভাগে ৪৯.৫ ওভার ব্যাটিং করে ২৬৫ রান করে বাংলাদেশ। নিউজিল্যান্ড ২০ ওভারে ৩ উইকেটে ৮২ রান তোলার পর বৃষ্টিতে বন্ধ হয়ে যায় খেলা। পৌনে ২ ঘণ্টা খেলা বন্ধ ছিল। ফলে ১৭ ওভার কার্টেল হয় ম্যাচে। ব্ল্যাক ক্যাপসদের টার্গেট দেওয়া ৩৩ ওভারে ২০৬ রান। 
অবশ্য বৃষ্টিতে যদি খেলা নাও হতো, তারপরও জিতত বাংলাদেশ। বেঁধে দেওয়া টার্গেটে খেলতে নেমে ২৯.৫ ওভারে ১৬২ রান করে নিউজিল্যান্ড। তিন বছর আগের সিরিজে মহানায়ক ছিলেন সাকিব। গত ম্যাচের নায়ক রুবেল। দুই স্পেলে বোলিং করে উইকেট নিয়েছেন ৬টি। ২৬ রানে ৬ উইকেট বাংলাদেশের সেরা বোলিং। অবশ্য মাশরাফিরও রয়েছে ২৬ রানে ৬ উইকেট। তবে মাশরাফি বোলিং করেছিলেন ১০ ওভার এবং রুবেল করেন ৫. ৫ ওভার। বিধ্বংসী স্পেলে হ্যাটট্রিকও করেন রুবেল। তার আগে আরও দুই ক্রিকেটার শাহাদাত হোসেন রাজিব ও আবদুর রাজ্জাক রাজ দুজনে হ্যাটট্রিক করেন জিম্বাবুয়ের বিপক্ষে। বাংলাদেশের পক্ষে অলক কাপালি ও সোহাগ গাজী হ্যাটট্রিক করেন টেস্টে। 
একাদশে পরিবর্তন হওয়ার সম্ভাবনা রয়েছে আজকের ম্যাচে। ওপেনার এনামুল হক বিজয়ের পরিবর্তে খেলতে দেখা যেতে পারে শামসুর রহমান শুভকে। আজ যদি একাদশে সুযোগ পান, জাতীয় দলের হয়ে তিনটি টি-২০ ম্যাচ খেলা শুভর অভিষেক হবে আজ।

সর্বশেষ খবর