বৃহস্পতিবার, ৩১ অক্টোবর, ২০১৩ ০০:০০ টা
অষ্টম কলাম

১৪ ফুট লম্বা গোঁফ!

১৪ ফুট লম্বা গোঁফ!

প্রায় ৪৩ বছর ধরে গোঁফ ছাঁটেন না তিনি! স্বভাবতই এই গোঁফ অনেক লম্বা হয়ে নিজের শারীরিক উচ্চতাকেও ছাড়িয়ে গেল! ভারতের রাম সিং চৌহানের কথাই বলা হচ্ছে। ৫৮ বছর বয়সী এই বৃদ্ধের গোঁফ এখন প্রায় ১৪ ফুট লম্বা! সাধনা করে এই গোঁফ সংরক্ষণের জন্য সম্প্রতি তাকে স্বীকৃতিও দিয়েছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ। অবশ্য রাজস্থানের জয়পুরের বাসিন্দা চৌহান লালন করে এমন গোঁফের অধিকারী হতে পারাটাকেই সবচেয়ে বড় অর্জন বলে মনে করেন।

১৯৭০ সালে কৈশোর থেকে বাড়তে থাকে চৌহানের গোঁফ। দীর্ঘ প্রায় ৪৩ বছর ধরে অতি শখের এই গোঁফে ব্লেড বা কোনো ধরনের ক্ষুর লাগাননি তিনি, এমনকি সৌন্দর্যবৃদ্ধি ছাড়া ছাঁটার জন্য কোনো কাঁচিও চালাননি গোঁফের ওপর। তবে বিশ্বে তাক লাগানো এই গোঁফগুলোকে বর্তমান অবস্থানে আনতে প্রতিদিন কমপক্ষে দুই ঘণ্টা করে ব্যয় করতে হয়েছে চৌহানকে।

এ বিষয়ে চৌহান বলেন, এমনি এমনি বড় করা যায়নি এগুলোকে। পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার ব্যাপার জড়িত ছিল। সে হিসেবে গোঁফ বাড়তে দেওয়া মানে একটি শিশুকে লালন-পালন করার সমান। অস্বাভাবিক অথচ চমকপ্রদ এই গোঁফের মালিক চৌহানের স্ত্রীর নাম আশা। বিয়ের সময় গোঁফ এত লম্বা না থাকলেও চৌহান তাকে বলে দিয়েছিলেন, তিনি গোঁফ ছাঁটবেন না। কোনো রকমের আপত্তি না জানিয়ে বরং 'সৌভাগ্যের প্রতীক' এই গোঁফগুলোর দিকে মনোযোগীই হতে বলেছিলেন তিনি। চৌহানের দুই কন্যা ও এক পুত্র সন্তানও কখনো বাবার এই অস্বাভাবিক গোঁফ নিয়ে বিরক্তি প্রকাশ করেননি, বরং প্রতিবেশীদের কাছে সুনাম করে বেড়িয়েছেন। আর গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ চৌহানকে স্বীকৃতি দেওয়ার পর তাকে অভিনন্দন জানিয়ে পোস্টারিং করে এলাকাবাসী। চৌহানের গোঁফগুলো এত বড় যে, কোনো একতলা বাসার ছাদ থেকে তার গোঁফগুলো নিচের দিকে ছেড়ে দেওয়া হলে যে কেউ সহজে সেগুলো দুই হাতে ধরে থাকতে পারেন।

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর