বৃহস্পতিবার, ৩১ অক্টোবর, ২০১৩ ০০:০০ টা
সিপিবি-বাসদ নেতাদের সাক্ষাত

খালেদাকে জামায়াতের সঙ্গ ছাড়ার আহবান

বিএনপিকে জামায়াতের সঙ্গ ছাড়ার আহ্বান জানিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ)। একই সঙ্গে সব দলের অংশগ্রহণ ছাড়া একদলীয় নির্বাচন হলে চলমান সংকটের সমাধান আসবে না বলেও বিরোধীদলীয় নেতাকে জানিয়েছে দেশের প্রধান দুই বাম দল।
বিরোধীদলীয় নেতা বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে তার গুলশানের বাসভবনে গতকাল সন্ধ্যায় অনুষ্ঠিত বৈঠকে সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম এ আহ্বান জানান। বৈঠক শেষে তিনি সাংবাদিকদের বলেন, 'বিএনপিকে বলেছি, আমরা মনে করি জামায়াতে ইসলামীর সঙ্গে সম্পর্ক ছিন্ন করলে দেশের জন্য মঙ্গল হবে। আমরা বিরোধীদলীয় নেতাকে আরও অনুরোধ করে বলেছি, কোনো প্রটোকলের কথা চিন্তা না করে বা নিজের দেওয়া প্রস্তাবের দিকে না তাকিয়ে সমঝোতার পথে অগ্রসর হোন। কেননা আমরা মনে করি, সব দলের অংশগ্রহণ ছাড়া অন্য পথে গেলে দেশ বিপদগ্রস্ত হবে। একতরফা নির্বাচন ও এক-এগারোর পুনরাবৃত্তিতে চলমান সংকটের সমাধান আসবে না।' বৈঠকে সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিমের নেতৃত্বে ১৪ সদস্যের প্রতিনিধিদল বিরোধীদলীয় নেতা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করেন। এতে সিপিবি উপদেষ্টা মঞ্জুরুল আহসান খান, সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমদ, প্রেসিডিয়াম সদস্য হায়দার আকবর খান রনো, মো. শাহ আলম, শামছুজ্জামান সেলিম, আহসান হাবিব লাবলু, রফিকুজ্জামান লায়েক, কেন্দ্রীয় কমিটির সদস্য রুহিন হোসেন প্রিন্স ও অনিরুদ্ধ দাশ অঞ্জন এবং বাসদের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, কেন্দ্রীয় কমিটির সদস্য বজলুর রশীদ ফিরোজ, জাহেদুল হক মিলু ও রাজেকুজ্জামান রতন উপস্থিত ছিলেন। খালেদা জিয়ার সঙ্গে উপস্থিত ছিলেন দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, ড. আবদুল মঈন খান, চেয়ারপারসনের উপদেষ্টা ড. ওসমান ফারুক ও সহসভাপতি শমসের মবিন চৌধুরী। ঘণ্টাব্যাপী বৈঠকে দেশের রাজনৈতিক পরিস্থিতি, আগামী নির্বাচন, সদ্য পাস হওয়া গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ সংশোধন, জঙ্গিবাদ, সংকট সমাধানে কূটনীতিকদের তৎপরতা প্রভৃতি বিষয় নিয়ে আলোচনা হয়।
একাত্তরের যুদ্ধাপরাধী জামায়াতে ইসলামীর সঙ্গে দুই বৃহৎ রাজনৈতিক দলের কৌশলের কথা উল্লেখ করে মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, 'আমরা মনে করি, দেশের সামনে আজ বড় বিপদ একাত্তরের স্বাধীনতাবিরোধী ও জঙ্গিবাদ। আমাদের উচিত এই অপশক্তি থেকে দেশকে মুক্ত করা। কিন্তু দেখা গেছে এক দল অপর দলকে কোণঠাসা করতে জঙ্গিদের সঙ্গে আঁতাতের কৌশল নিয়েছে।  

সর্বশেষ খবর