বৃহস্পতিবার, ৩১ অক্টোবর, ২০১৩ ০০:০০ টা

আশরাফ ও ফখরুলের সঙ্গে মোজেনার বৈঠক

রাষ্ট্রদূত মোজেনা গতকাল আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম এবং বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে পৃথক বৈঠক করেন। মোজেনা গতকাল বিকালে পররাষ্ট্র সচিব শহিদুল হকের সঙ্গেও বৈঠক করেছেন। সূত্র জানায়, গতকাল সন্ধ্যায় প্রথমে মির্জা ফখরুলের সঙ্গে বৈঠক করেন মোজেনা। সন্ধ্যা পৌনে ৬টার দিকে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব যান গুলশানে মোজেনার বাসায়। এক ঘণ্টা তিনি সেখানে অবস্থান করেন। এরপর সন্ধ্যা সাড়ে ৭টার দিকে মোজেনার বাসায় যান সৈয়দ আশরাফুল ইসলাম। তিনিও সেখানে প্রায় এক ঘণ্টা কথা বলেন।
এদিকে মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মোজেনা আজ ওয়াশিংটন যাচ্ছেন। নির্বাচনকালীন সরকারব্যবস্থা নিয়ে কূটনৈতিক তৎপরতার অংশ হিসেবে মার্কিন পররাষ্ট্র দফতরের সংশ্লিষ্টদের বাংলাদেশের বিষয়গুলো জানাতেই তার এ সফর। কারণ বাংলাদেশের পরিস্থিতি সম্পর্কে সরাসরি রাষ্ট্রদূতের সঙ্গে কথা বলতেই আগ্রহী মার্কিন পররাষ্ট্র দফতর। ভারত সফর-পরবর্তী বাংলাদেশের রাজনৈতিক পরিক্রমা নিয়ে মার্কিন স্টেট ডিপার্টমেন্টকে অবহিত করার নির্দেশনা আসার পরই ওয়াশিংটন যাওয়ার সূচি নির্ধারণ করেন মোজেনা। ঢাকায় মার্কিন দূতাবাসের একটি সূত্র এ তথ্য জানায়।
জানা যায়, সর্বশেষ ভারত সফর করে কূটনৈতিক মহলে আলোচনার কেন্দ্রবিন্দুতে থাকা মোজেনাকে ওয়াশিংটনে ডেকে পাঠানো হয়েছে। দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক বিভাগের সঙ্গে পরিস্থিতি নিয়ে কথা বলার পর তিনি আগামী সপ্তাহেই ঢাকা ফিরবেন বলে সিদ্ধান্ত রয়েছে।

সর্বশেষ খবর