শিরোনাম
সোমবার, ৯ ডিসেম্বর, ২০১৩ ০০:০০ টা
মন্ত্রীরা অনুপস্থিত

ছয় মন্ত্রণালয়ের কাজে শিথিলতা

নির্বাচনকালীন সরকারের অন্যতম শরিক জাতীয় পার্টির ছয় মন্ত্রী-প্রতিমন্ত্রীর অনুপস্থিতিতে নিরুত্তাপ সরকারের গুরুত্বপূর্ণ ছয় মন্ত্রণালয়। যার ফলে এসব মন্ত্রণালয়ের কর্মকাণ্ডে কিছুটা শিথিলতা নেমে এসেছে। বিশেষ করে গুরুত্বপূর্ণ কোনো নথিই এখন ছাড় পাচ্ছে না।

আসন্ন দশম জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ নিয়ে গত বুধবার থেকে জাতীয় পার্টির অবস্থান পরিবর্তন হওয়ার পর মন্ত্রিসভা থেকে দলীয় সদস্যদের পদত্যাগের নির্দেশ দেন পার্টির চেয়ারম্যান এরশাদ। এরপর বুধবার চার মন্ত্রী ও প্রতিমন্ত্রী মন্ত্রণালয়ে দাফতরিক কাজ করলেও বৃহস্পতিবার থেকে মূলত কেউই নেই নিজ নিজ দফতরে। যদিও বাণিজ্যমন্ত্রী জি এম কাদের বৃহস্পতিবার দুপুরের পর মন্ত্রণালয়ে গিয়েছিলেন। কিন্তু শেষ বিকালে তিনি বের হয়ে যান পদত্যাগপত্র হাতে নিয়ে। এরপর থেকে গতকাল পর্যন্ত জাতীয় পার্টি থেকে নির্বাচনকালীন সরকারে স্থান পাওয়া মন্ত্রী-প্রতিমন্ত্রীরা দফতরে যাননি।

নির্বাচনকালীন বর্তমান সরকারে স্থান পাওয়া জাতীয় পার্টির মন্ত্রী ও প্রতিমন্ত্রীদের মধ্যে আনিসুল ইসলাম মাহমুদ পানি সম্পদ মন্ত্রণালয়, রওশন এরশাদ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, জি এম কাদের বাণিজ্য মন্ত্রণালয়, এবিএম রুহুল আমিন হাওলাদার বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, সালমা ইসলাম নারী ও শিশুবিষয়ক মন্ত্রণালয় এবং মুজিবুল হক চুন্নু যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের দায়িত্বে রয়েছেন। এ ছয় মন্ত্রী-প্রতিমন্ত্রী নিজ নিজ দফতরে উপস্থিত না হওয়ায় গুরুত্বপূর্ণ অনেক নথিই পড়ে আছে মন্ত্রীর অনুমোদনের অপেক্ষায়। এসব মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, মন্ত্রী-প্রতিমন্ত্রীদের অনুপস্থিতিতে মন্ত্রণালয়গুলোর স্বাভাবিক কার্যক্রমেও বেশ শিথিলতা দেখা দিয়েছে। মন্ত্রণালয়ের কর্মকর্তারা দফতরে এলেও মন্ত্রণালয় অভিভাবক শূন্য থাকার কারণে কাজে তেমন উৎসাহ পাচ্ছেন না।

তবে স্বাস্থ্য সচিব এম এম নিয়াজ উদ্দিন গতকাল বাংলাদেশ প্রতিদিনকে বলেন, মাত্র তো দুই-তিন দিন হলো মন্ত্রী মহোদয় অফিস করছেন না। এ সময়ের মধ্যে গুরুত্বপূর্ণ তেমন কোনো নথি মন্ত্রীর টেবিলে উঠেনি। ফলে তেমন কোনো সমস্যা হচ্ছে না।

 

 

সর্বশেষ খবর