শিরোনাম
শনিবার, ১১ জানুয়ারি, ২০১৪ ০০:০০ টা
সংস্কৃতি

নাটমণ্ডলে বিষাদ সিন্ধু শিল্পকলায় খনা

নাটমণ্ডলে বিষাদ সিন্ধু শিল্পকলায় খনা

অবয়ব নাট্যদলের প্রযোজনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাটমণ্ডলে মঞ্চস্থ হয়েছে কারবালার করুণ প্রেক্ষাপট অবলম্বনে নাটক 'বিষাদ সিন্ধু'। মীর মশাররফ হোসেনের মহাকাব্য অবলম্বনে নাট্যরূপে নাটকটির নির্দেশনায় ছিলেন শরীফ নাসরুল্লাহ।

দামেস্কের রাজা ইয়াজিদ চায় মদিনা করতলগত করতে। এ জন্য সে মদিনার রাজা ইমাম হাসানের কাছে পত্র পাঠায়। কিন্তু মদিনাবাসী ইয়াজিদের প্রস্তাব ঘৃণাভরে প্রত্যাখ্যান করে। এতে ইয়াজিদ ক্ষুব্ধ হয়ে যুদ্ধে লিপ্ত হয়। মদিনাবাসীর সম্মিলিত প্রতিরোধে ইয়াজিদ বাহিনী পরাজিত হয়। চতুর ও কুটিল মন্ত্রী মারওয়ান মায়মুনার লোভ ও হাসানের স্ত্রী জায়েদার ঈর্ষাকে কাজে লাগিয়ে হাসানকে হত্যা করতে সক্ষম হয়। কিন্তু হোসেন বেঁচে থাকতে ইয়াজিদ মদিনা দখল করতে পারবে না জেনে মারওয়ান আবার চক্রান্ত শুরু করে। হোসেনকে সে প্ররোচনা দেয় মদিনা ছেড়ে কুফায় যাওয়ার জন্য। মদিনাবাসীকে ইয়াজিদের রোষানল থেকে বাঁচানোর জন্য হোসেন মদিনা ছাড়ার সিদ্ধান্ত নেন। কুফায় যাওয়ার পথে হোসেন ফোরাত নদীর কাছে কারবালায় তাঁবু স্থাপন করেন। মারওয়ানের মাধ্যমে এই খবর আগেই জানতে পেরে ইয়াজিদ তার সৈন্য দিয়ে ফোরাত নদীর পানি অবরুদ্ধ করে। পিপাসাকাতর মদিনার সৈন্যরা বীরত্বের সঙ্গে লড়াই করতে থাকেন। হোসেনও যুদ্ধে যেতে বাধ্য হন। কিন্তু অসম-নিষ্ঠুর যুদ্ধে হোসেন সীমারের হাতে নির্মমভাবে নিহত হন। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন শহিদুল হক শ্যানন, রফিকুল ইসলাম, কাজী দেলোয়ার হেমন্ত, এনামতারা সাকী, প্রতিমা বিশ্বাস, অনীক রহমান, শরীফ নাসরুল্লাহ, শামীম মিয়া, সাইফুল সজীব, বিদ্যুৎ সরকার, আলমগীর হোসেন, আমানত শাহ, মাহবুব লিটন, মোহাম্মদ মাসুম, সাথী, সাজিদা পারুল প্রমুখ।

ঢাকা আর্ট সেন্টারে একক চিত্রপ্রদর্শনী : ঢাকা আর্ট সেন্টারে শুরু হলো শিল্পী বাহরাম খানের 'ডি-রিয়েল' শীর্ষক প্রথম একক চিত্রপ্রদর্শনী। গতকাল সন্ধ্যায় এই প্রদর্শনীর উদ্বোধন করেন জাপানের রাষ্ট্রদূত এইচ ই শিরো সাদোশিমা। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চিত্রশিল্পী মনিরুল ইসলাম। প্রদর্শনীতে শিল্পীর ৩৯টি চিত্রকর্ম স্থান পেয়েছে। আগামী ২২ জানুয়ারি শেষ হবে ১৩ দিনব্যাপী এই প্রদর্শনী।

১ ফেব্রুয়ারি শুরু হচ্ছে ২৮তম জাতীয় কবিতা উৎসব : 'কবিতা সহেনা দানব যাতনা' এই স্লোগান নিয়ে আগামী ১ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরি চত্বরে শুরু হচ্ছে দুই দিনব্যাপী জাতীয় কবিতা উৎসব ২০১৪। জাতীয় কবিতা পরিষদের আয়োজনে এই কবিতা উৎসবে কবিতাপাঠ ছাড়াও থাকছে একুশের গান, উৎসব সংগীত, কবিতার গান ও সেমিনার। গতকাল বিকালে টিএসসিতে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এসব জানান জাতীয় কবিতা পরিষদের সঙ্গে সংশ্লিষ্টরা।

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধন : রেইনবো ফিল্ম সোসাইটির আয়োজনে চরম অব্যবস্থাপনার মধ্য দিয়ে শুরু হলো ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০১৪। গতকাল বিকালে জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে ৯ দিনের এ উৎসবের উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও সংস্কৃতিমন্ত্রী হাসানুল হক ইনু। উদ্বোধনী আয়োজন শেষে প্রদর্শিত হয় বেলজিয়াম-ফ্রান্স-মরক্কোর যৌথ প্রযোজনায় কাদিয়া লেকলেরে পরিচালিত 'দ্য ব্যাগ অব ফ্লাওয়ার।'

মোট পাঁচটি ভেন্যুতে একসঙ্গে এ উৎসব চলবে। ভেন্যুগুলো হলো- জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তন ও কবি সুফিয়া কামাল মিলনায়তন, সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তন, ধানমন্ডির ইএমকে সেন্টার ও ফরাসি সাংস্কৃতিক কেন্দ্র অলিয়ঁস ফ্রঁসেজ।

শিল্পকলায় 'খনা' মঞ্চস্থ : বটতলা নাট্যদলের প্রযোজনায় শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে গতকাল সন্ধ্যায় মঞ্চস্থ হলো ভিন্নধারার কাহিনীর নাটক 'খনা'। সামিনা লুৎফা নিত্রার রচনায় নাটকটির নির্দেশনায় ছিলেন মোহাম্মদ আলী হায়দার। এক বিদুষী খনা। যার অন্য নাম লীলাবতী। গল্পটা অনেক পুরনো। কিংবদন্তির ঘেরাটোপে বন্দী। তবু যেটুকু তল খুঁজে পাওয়া যায় তাতে বোধহয় যে তিনি এক জ্যোতিষী, তার স্বামী মিহিরও একই বৃত্তিধারী। শ্বশুর যশস্বী জ্যোতিষী বরাহ মিহির। পুত্রবধূর যশ-খ্যাতি ও বিদ্যার প্রভাব দর্শনে বরাহের হীনম্মন্যতা ও ঈর্ষা। পুরুষের এই ঈর্ষাটুকু বোঝা কঠিন নয়। কঠিন থাকেওনি। শ্বশুরের নির্দেশে লীলাবতীর জিহ্বা কর্তন ও তার খনা হয়ে ওঠার গল্প পেরিয়েছে প্রজন্মের সীমানা। এভাবেই বিন্যস্ত হয়েছে নাটকটির কাহিনী।

অভিনয়ের-সামিনা লুৎফা নিত্রা, নাসির উদ্দিন নাদিম, মোহাম্মদ আলী, সাগুফতা, তৌফিক হাসান ভূইয়া, হোমায়রা আক্তার, মিজানুর রহমান প্রমুখ। একই সময়ে জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চস্থ হলো দেশনাটকের 'জনমে জন্মান্তর'।

 

 

সর্বশেষ খবর