শিরোনাম
শনিবার, ১১ জানুয়ারি, ২০১৪ ০০:০০ টা

মহাসড়কে দীর্ঘ যানজট চরম দুর্ভোগ

টানা অবরোধের পর ঘনকুয়াশার কারণে গতকাল দেশের মহাসড়কগুলোতে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে। এতে হাজার হাজার যাত্রী, রোগীবাহী অ্যাম্বুলেন্স এবং আমদানি-রপ্তানি পণ্যবাহী যানবাহনগুলো ঘণ্টার পর ঘণ্টা আটকা পড়ে আছে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দীর্ঘ ৬০ কি.মি যানজট, ঢাকা-খুলনা মহাসড়ক এবং রাজবাড়ীর দৌলতদিয়ায় দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। এতে চরম দুর্ভোগ পোহাতে হয় মানুষকে। গতকাল ছুটির দিনেও দেশের অনেক মহাসড়ক ছিল যানজটে স্থবির।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দীর্ঘ যানজট : কুমিল্লা প্রতিনিধি মহিউদ্দিন মোল্লা জানান, টানা অবরোধ আর ঘনকুয়াশার কারণে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে বৃহস্পতিবার রাত থেকে গতকাল দুপুর পর্যন্ত স্বাভাবিক গতিতে যানবাহন চলতে না পারায় ৬০ কিলোমিটার দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। যানজট কুমিল্লার চান্দিনা থেকে মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার ভবেরচর পর্যন্ত ছড়িয়ে পড়ে। দীর্ঘ যানজটের কারণে হাজার হাজার যাত্রী, রোগীবাহী অ্যাম্বুলেন্স এবং আমদানি-রপ্তানি পণ্যবাহী যানবাহনগুলো ঘণ্টার পর ঘণ্টা আটকে পড়ে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে যাত্রীদের। দাউদকান্দি হাইওয়ে পুলিশের উপ-পরিদর্শক মো. আসাদুজ্জামান আসাদের বরাত দিয়ে আমাদের প্রতিনিধি জানান, টানা অবরোধের কারণে মহাসড়কে অতিরিক্ত গাড়ির চাপ এবং ঘনকুয়াশার কারণে স্বাভাবিক গতিতে গাড়ি চলাচল করতে না পারায় বৃহস্পতিবার রাত ২টা থেকে শুক্রবার রাতে এ রিপোর্ট লেখা পর্যন্ত যানজট লেগে ছিল। এ ছাড়া দাউদকান্দি উপজেলায় চার লেন সড়কের ইলিয়টগঞ্জ সেতু নির্মাণ কাজের জন্যও গাড়ি কিছুটা ধীরগতিতে চলাচল করছে। ময়নামতি হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মশিউর রহমান জানান, অবরোধের কারণে অতিরিক্ত গাড়ির চাপ এবং ঘনকুয়াশার কারণে চালকরা ৪-৫ হাত দূরের কিছু দেখতে না পারায় যানবাহন চলাচল করছে ধীরগতিতে। দাউদকান্দি হাইওয়ে পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মিজানুর রহমান জানান, টানা অবরোধের কারণে মহাসড়কে আমদানি-রপ্তানি পণ্যবাহী হাজার হাজার গাড়ি আটকা পড়ে। যাত্রী ও পণ্যবাহী সব গাড়ি একসঙ্গে চলাচল করায় এ দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে।

দৌলতদিয়ায় ১০ কিলোমিটার যানজট : রাজবাড়ী প্রতিনিধি জানান, ঘনকুয়াশার কারণে দীর্ঘ সময় ফেরি বন্ধ ও অত্যধিক গাড়ির চাপে রাজবাড়ীর দৌলতদিয়ায় দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে। নদী পারের অপেক্ষায় প্রহর গুনছে সহস্রাধিক যানবাহন। এসব যানবাহন পার করতে কর্তৃপক্ষকে রীতিমতো হিমশিম খেতে হচ্ছে। বিআইডবি্লউটিসি সূত্র জানিয়েছে, ঘনকুয়াশার কারণে বৃহস্পতিবার রাত সাড়ে ১০টার দিকে ফেরি চলাচল বন্ধ ঘোষণা করা হয়। কুয়াশার ঘনত্ব কমে এলে শুক্রবার সকাল সাড়ে ৯টার দিকে ফেরি চলাচল পুনরায় শুরু করা হয়। দীর্ঘ ১১ ঘণ্টা ফেরি চলাচল বন্ধ থাকায় দৌলতদিয়া ঘাটে নদী পারের অপেক্ষায় আটকা পড়ে বিপুলসংখ্যক যানবাহন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল থেকে দূরপাল্লার যানবাহন ছেড়ে আসতে শুরু করলে কর্তৃপক্ষকে যানবাহন পার করতে হিমশিম খেতে হয়। এক পর্যায়ে দৌলতদিয়া জিরো পয়েন্ট থেকে গোয়ালন্দ বাজার বাসস্ট্যান্ড ছাড়িয়ে যানজট প্রায় ১০ কিলোমিটার বিস্তৃত হয়। অন্যদিকে গোয়ালন্দ মোড় এলাকায় ট্রাক আটকে দেওয়ায় সেখানেও ট্রাকের দীর্ঘ সারির সৃষ্টি হয়েছে। গোয়ালন্দ মোড় থেকে বসন্তপুর বাসস্ট্যান্ড পর্যন্ত প্রায় ৫ কিলোমিটার ট্রাকের সারি সেখানেও।

কাওড়াকান্দি ঘাটে তীব্র যানজট : মাদারীপুর প্রতিনিধি জানান, ঢাকা-খুলনা মহাসড়কের কাওড়াকান্দি ঘাট এলাকাজুড়ে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে। ঘনকুয়াশা, গাড়ির চাপ ও এলোপাতাড়ি যান চলাচলের কারণে এ যানজটের সৃষ্টি হয়েছে বলে পুলিশ জানিয়েছে। ছুটির দিনে এমন যানজটের কারণে চরম দুর্ভোগ পোহাচ্ছেন যাত্রীরা। কাওড়াকান্দি ঘাট থেকে পাচ্চর পর্যন্ত প্রায় ৩ কিলোমিটার এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। মহাসড়কে অতিরিক্ত যানবাহনের চাপ ও ঘনকুয়াশার কারণে বৃহস্পতিবার রাত থেকে গতকাল সন্ধ্যা সাড়ে ৫টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত তীব্র যানজট দেখা গেছে। বিআইডবি্লউটিসির কাওড়াকান্দি ঘাটের সহকারী ব্যবস্থাপক আবদুল বাতেন জানান, ঘনকুয়াশা ও কয়েক দিন যানবাহন চলাচল বন্ধ থাকার পর শুক্রবার যানবাহন চলাচল শুরু হলে ঘাটে তীব্র যানজটের সৃষ্টি হয়।

সর্বশেষ খবর