বৃহস্পতিবার, ১৩ ফেব্রুয়ারি, ২০১৪ ০০:০০ টা

ফুল ফুটুক না ফুটুক, আজ বসন্ত

ফুল ফুটুক না ফুটুক, আজ বসন্ত

পহেলা ফাল্গুন আজ। ফুল ফুটুক না ফুটুক, আজ বসন্ত। ফাল্গুনের হাওয়া দোল লেগেছে প্রকৃতিতে। নতুনরূপে সেজেছে ঋতুরাজ। দখিনা হাওয়া, মৌমাছিদের গুঞ্জরণ, কচি-কিশলয় আর কোকিলের কুহুতানে জেগে ওঠার দিন আজ_ 'আহা আজি এ বসন্তে এত ফুল ফোটে, এত বাঁশি বাজে, এত পাখি গায়'। লাল আর বাসন্তী রঙে প্রকৃতির সঙ্গে নিজেদের সাজিয়ে আজ বসন্তের উচ্ছলতা ও উন্মাদনায় ভাসবে বাঙালি। বসন্ত অনেক ফুলের বাহারে সজ্জিত হলেও গাঁদা ফুলের রংকেই এদিনে তাদের পোশাকে ধারণ করে তরুণ-তরুণীরা। খোঁপায় শোভা পায় গাঁদা ফুলের মালা। বসন্তের আনন্দযজ্ঞ থেকে বাদ যাবে না গ্রামীণ জীবনও। বসন্তকে তারা আরও নিবিড়ভাবে বরণ করে। বসন্তের বন্দনা আছে কবিতা, গান, নৃত্য আর চিত্রকলায়। সাহিত্যের প্রাচীন নিদর্শনেও বসন্ত ঠাঁই করে নিয়েছে তার আপন মহিমায়। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর থেকে আধুনিককালের বাউল-কবির মনকেও বার বার দুলিয়েছে ঋতুরাজ বসন্ত। বাংলা পঞ্জিকা বর্ষের শেষ ঋতু বসন্তের প্রথম দিনকে বাঙালি পালন করে 'পহেলা ফাল্গুন-বসন্ত উৎসব' হিসেবে। বাঙালির নিজস্ব সার্বজনীন প্রাণের উৎসবে এ উৎসব এখন গোটা বাঙালির কাছে ব্যাপক সমাদৃত হয়েছে। জাতীয় বসন্ত উৎসব উদযাপন পরিষদ প্রতিবছরের মতো এবারও বসন্ত উৎসবের আয়োজন করেছে। দিনভর চলবে তরুণ-তরুণীদের বসন্ত বরণের উচ্ছ্বাস।

বসন্তের নাচ, গান ও কবিতার পাশাপাশি প্রতিবাদী নাচ, গান ও আবৃত্তিরও আয়োজন করেছে জাতীয় বসন্ত উৎসব উদযাপন পরিষদ। সকাল ৭টায় চারুকলা অনুষদের বকুলতলায় শিল্পী আকরাম হোসেনের 'এস রাজ'-এর সুর মূর্ছনা দিয়ে শুরু হবে বসন্ত আবাহনের দিনব্যাপী অনুষ্ঠানের প্রথম ভাগের কর্মসূচি।

এরপর থাকবে বসন্ত শোভাযাত্রা, আবীর ও ফুলের প্রীতি বন্ধনীর পাশাপাশি থাকবে নাচ ও গানের আয়োজন। বিকাল সাড়ে ৩টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত একযোগে এ অনুষ্ঠান চলবে চারুকলা অনুষদের বকুলতলা, পুরান ঢাকার বাহাদুর শাহ পার্ক, লক্ষ্মীবাজার এবং ধানমন্ডি ৮ নম্বর রোড সংলগ্ন রবীন্দ্রসরোবর উন্মুক্ত মঞ্চে।

পুরান ঢাকায় বসন্তের দোলা পেঁৗছে দেওয়ার জন্য দ্বিতীয় বারের মতো বাহাদুর শাহ পার্কে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

উৎসবে শিশু-কিশোরদের পরিবেশনা আদিবাসী পরিবেশনা, বসন্ত কথন পর্ব, রংতুলিতে বসন্ত, একক ও দলীয় সংগীত, একক ও দলীয় আবৃত্তি, নৃত্যনাট্য প্রভৃতি পরিবেশিত হবে। প্রতিবারের মতো এবারও বকুলতলায় সকালের অনুষ্ঠানটি চ্যানেল আই, রবীন্দ্র সরোবরের বিকালের অনুষ্ঠানটি এনটিভি এবং বাহাদুর শাহ পার্কের অনুষ্ঠানটি ৭১-টিভি সরাসরি সম্প্রচার করবে। পহেলা ফাল্গুন ও বসন্ত উৎসব উপলক্ষে শিল্পকলা একাডেমির উন্মুক্ত প্রাঙ্গণে সন্ধ্যা ৬টায় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর