বৃহস্পতিবার, ১৩ ফেব্রুয়ারি, ২০১৪ ০০:০০ টা

জিএসপি নিয়ে থ্রি-প্লাস ফাইভের বৈঠক আজ

আইএলও এর প্রতিনিধি রাখতে চায় যুক্তরাষ্ট্র

জিএসপি-সংক্রান্ত শ্রম ইস্যু নিয়ে থ্রি প্লাস ফাইভের বৈঠকে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও)-এর একজন প্রতিনিধি রাখতে চাইছে যুক্তরাষ্ট্র। দেশটি বলছে, আইএলও-এর প্রতিনিধি অংশ নিলেও বৈঠকে সক্রিয় অংশগ্রহণ করবেন না। তিনি পর্যবেক্ষকের ভূমিকা নেবেন।

সম্প্রতি যুক্তরাষ্ট্র দূতাবাস থেকে বাণিজ্য সচিবের কাছে এ ধরনের একটি চিঠি পাঠানো হয়। চিঠিতে যেসব বিষয় নিয়ে আলোচনা হবে সেগুলোও উল্লেখ করা হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে আলোচিত থ্রি প্লাস ফাইভের বৈঠকটি অনুষ্ঠিত হবে আজ। এতে বাণিজ্য, শ্রম ও পররাষ্ট্র এই তিন মন্ত্রণালয়ের সচিবের সঙ্গে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, জার্মানি, কানাডা এবং নেদারল্যান্ডস এই পাঁচ মিশনের প্রধান অংশ নেবেন। যে তিন সচিব অংশ নিচ্ছেন তারা পোশাক খাত সংক্রান্ত সচিব কমিটিতে রয়েছেন। এ কমিটির আহ্বায়ক হচ্ছেন বাণিজ্য সচিব মাহবুব আহমেদ। অন্যদিকে ডিপ্লোমেটদেও মধ্যে কানাডার হাইকমিশনার হিদার ক্রুডেনের নেতৃত্বে মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডবি্লউ মোজেনা, নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত গারবেন ডি জং, ইইউ রাষ্ট্রদূত উইলিয়াম হানা এবং জার্মান রাষ্ট্রদূত আলব্রেকট কনজ অংশ নেবেন। রাষ্ট্রদূতরা যা জানতে চাইবেন : মার্কিন দূতাবাস থেকে চিঠিতে জানিয়ে দেওয়া হয়েছে তারা ৪টি ইস্যুতে আলোচনা করতে আগ্রহী। শ্রম ইস্যুসংক্রান্ত তথ্য দিয়ে একটি ডাটাবেজ তৈরি, কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন পরিদফতরে (ডিআইএফই) ২০০ অতিরিক্ত পরিদর্শক নিয়োগ, কারখানায় ট্রেড ইউনিয়ন রেজিস্ট্রেশন প্রক্রিয়া এবং শ্রম ইস্যু সংক্রান্ত আইন ও বিধি সংস্কারের অগ্রগতি এই চারটি ইস্যু নিয়েই বৈঠক হবে। তবে এর বাইরে সম্প্রতি যে কারখানাগুলোতে শ্রমিক নির্যাতনের অভিযোগ তুলে চিঠি পাঠিয়েছিল যুক্তরাষ্ট্র সেসব অভিযোগের পরিপ্রেক্ষিতে সরকারিভাবে কী ব্যবস্থা নেওয়া হয়েছে সেটিও জানতে চাইতে পারেন রাষ্ট্রদূতরা। সচিবরা যে উত্তর দেবেন : অতিরিক্ত পরিদর্শক নিয়োগ প্রসঙ্গে সচিবরা জানাতে পারেন, কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন পরিদফতরকে অধিদফতরে রূপান্তরের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এটির গেজেট জারি হলেও ২০০ অতিরিক্ত পরিদর্শক নিয়োগ এবং ৮০০ পরিদর্শক নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে প্রথম দফায় সরকার ৬৭৯টি নতুন পদে নিয়োগ দেবে, যার মধ্যে ৩৯২টি উচ্চ পদমর্যাদার পরিদর্শকের পদ রয়েছে। ৩৯২টি পদের মধ্যে ২০০ পরিদর্শক নিয়োগ প্রক্রিয়া পাবলিক সার্ভিস কমিশনের সঙ্গে আলোচনা করে দ্রুত এডহক ভিত্তিতে সম্পন্ন করা হবে। এরই মধ্যে ৪২ জন পরিদর্শক নিয়োগ দেওয়া হয়েছে বলেও জানানো হবে। ডাটাবেজ তৈরির অগ্রগতি প্রসঙ্গে বলা হতে পারে, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এরই মধ্যে একটি হটলাইন স্থাপন করেছে। এ ছাড়া 'ইমপ্রুভিং ওয়ার্কিং কন্ডিশনস ইন দ্য রেডিমেড গার্মেন্ট সেক্টর' প্রকল্পের আওতায় কারখানা পরিদর্শন, শ্রম, অগি্ন ও ভবন পরিদর্শনের বিভিন্ন তথ্যসংবলিত ডাটাবেজ তৈরির কাজ প্রক্রিয়াধীন রয়েছে। কারখানায় ট্রেড ইউনিয়ন রেজিস্ট্রেশন প্রক্রিয়ার অগ্রগতি সম্পর্কে জানানো হবে, এ সংক্রান্ত ওয়েবসাইট গঠনের কাজ চলছে। এ ছাড়া পোশাকশিল্পে এ পর্যন্ত ২১৫টি ট্রেড ইউনিয়ন রেজিস্ট্রেশন করার তথ্য জানানো হবে। ২০১৩ সালে ৭৯টি ট্রেড ইউনিয়ন নিবন্ধিত হওয়ার তথ্যও জানানো হতে পারে। শ্রমসংক্রান্ত আইন ও বিধি সংস্কারের ব্যাপারে বলা হবে, ১৫ জুলাই সংশোধিত শ্রম আইন পাস করা হয়েছে। শ্রম সচিবের নেতৃত্বে আইনের বিধিমালা প্রণয়নের কাজ চলছে। শ্রম আইনে শ্রমিক ইউনিয়ন ও তাদের নেতৃবৃন্দকে সুরক্ষা দেওয়ার কথাও বলা হতে পারে। আরও বলা হতে পারে, সংশোধিত শ্রম আইনে কারখানা মালিকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার বিধান রয়েছে। মালিক বা ব্যবস্থাপনা কর্তৃপক্ষ কোনো শ্রমিককে ইউনিয়ন করতে বাধা দিলে ভুক্তভোগী শ্রমিক মালিকের বিরুদ্ধে মামলা করতে পারবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর