সোমবার, ১৪ এপ্রিল, ২০১৪ ০০:০০ টা

চৈত্রসংক্রান্তিতে নানা আয়োজন

চৈত্রসংক্রান্তিতে নানা আয়োজন

অনেক হাসি-কান্না, সফলতা-ব্যর্থতায় ভরপুর ছিল ১৪২০ বঙ্গাব্দ। আর চাওয়া-পাওয়া, দেনা-পাওনা, প্রত্যাশা-প্রাপ্তির খেরোখাতায় পুরনো জরাকে বিদায় দিয়ে নতুন বছরে নতুনভাবে এগিয়ে যাওয়ার প্রত্যয়ে বঙ্গাব্দ ১৪২০ কে বিদায় জানাল সারা দেশ। গতকালের সূর্যাস্তের সঙ্গে মহাকালের গর্ভে হারিয়ে গেল ১৪২০। পুরাতন বছর হয়ে গেছে বছরটি। গতকাল পুরাতন বছরকে বিদায় জানানোর পাশাপাশি ঋতুরাজ বসন্তকেও বিদায় জানিয়েছে বাঙালিরা। শোভাযাত্রা, মঙ্গল প্রদীপ জ্বালানো, সঙযাত্রা, লাঠিখেলা, নাচ, গান, পুঁথি পাঠসহ নানা আয়োজনের মধ্য দিয়ে গতকাল পুরাতন বছরকে বিদায় জানিয়েছে বিভিন্ন সংগঠন। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের উন্মুক্ত চত্বরে গান, নাচ ও আবৃত্তির মধ্য দিয়ে ১৪২০ সালকে বিদায় জানায় সুরের ধারা ও চ্যানেল আই। শিল্পকলা একাডেমি ও গ্রুপ থিয়েটার ফেডারেশনের যৌথ আয়োজনে একাডেমির উন্মুক্ত মঞ্চে হয় নানা আয়োজন। বাংলাদেশের সংস্কৃতিকে ধরে রাখার আধার ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের বকুলতলায় গানের আয়োজন করে বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীরা। টিএসসি থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে বিশ্ব কলাকেন্দ্রসহ নানা সংগঠন। অঙ্ফোর্ড ইন্টারন্যাশনাল স্কুল বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে চৈত্রসংক্রান্তি উদযাপন করেছে।

সুরের ধারা ও চ্যানেল আইয়ের বর্ষবিদায় : 'দশের কথা দেশের গান' স্লোগান ধারণ করে বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রের উন্মুক্ত চত্বরে বর্ষবিদায় অনুষ্ঠানের আয়োজন করে সুরের ধারা ও চ্যানেল আই। প্রায় ছয় ঘণ্টাব্যাপী এই অনুষ্ঠানটি সাজানো হয় ব্রিটিশবিরোধী ও স্বদেশী আন্দোলন, ভাষা আন্দোলন, '৬৯-এর গণঅভ্যুত্থান ও মুক্তিযুদ্ধকালীন রচিত গান দিয়ে। অনুষ্ঠানে গান ও নৃত্য পরিবেশন করেন সুরের ধারা এবং সারা দেশ থেকে আসা বিভিন্ন বয়সের কণ্ঠশিল্পীরা। অনুষ্ঠানের সূচনা হয় রেজওয়ানা চৌধুরীর নেতৃত্বে সুরের ধারা শিল্পীদের কণ্ঠে পঞ্চকবির পাঁচটি গান পরিবশনের মধ্য দিয়ে।

পরে চৈত্রসংক্রান্তি কথনে অংশ নেন ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান।

সৈয়দ শামসুল হকের 'নূরুলদীনের সারাজীবন' নাটকের অংশবিশেষ পরিবেশন করেন নাট্যজন আলী যাকের। 'ব্যর্থ প্রাণের আবর্জনা পুড়িয়ে ফেলে...আগুন জ্বালো' গান পরিবেশনের মধ্য দিয়ে শেষ হয় সুরের ধারার বর্ষবিদায় অনুষ্ঠান।

জাতীয় জাদুঘরে পিঠা উৎসব ও কারুশিল্প মেলা : গতকাল জাতীয় জাদুঘরে শুরু হয়েছে তিন দিনের পিঠা উৎসব ও কারুশিল্প মেলা। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের মন্ত্রী রাশেদ খান মেনন।

পুরান ঢাকায় চৈত্রসংক্রান্তি : বছরের শেষ দিনে জরাকে ভাসিয়ে দিতে গতকাল সারা দেশে আয়োজন ছিল নানা অনুষ্ঠানের। বিশেষ করে ধুমধাম আর উৎসবের মধ্য দিয়ে বছরের শেষ দিন বা চৈত্রসংক্রান্তি পালন করেছে পুরান ঢাকাবাসী। হালখাতার প্রস্তুতি, দোকানপাট, ব্যবসায় প্রতিষ্ঠান সাজ-সজ্জা করে দিনটি পালন করেন ব্যবসায়ীরা। তবে শাঁখারীবাজার ও তাঁতীবাজারের সনাতন ধর্মাবলম্বী বাসিন্দা ও ব্যবসায়ীরা কিন্তু পুরো আলাদাভাবে পালন করছেন। গতকাল তারা নিজেদের বাড়ি-ঘর, ব্যবসায় প্রতিষ্ঠান ধুয়েমুছে রেখেছেন, আর চৈত্রসংক্রান্তি, চড়কপূজা ও গণেশপূজা পালন করবে আজ সোমবার।

 

সর্বশেষ খবর