সোমবার, ১৪ এপ্রিল, ২০১৪ ০০:০০ টা

রাহুলের প্রচারণায় প্রিয়াঙ্কা ঘুম হারাম বিরোধীদের

রাহুলের প্রচারণায় প্রিয়াঙ্কা ঘুম হারাম বিরোধীদের

ভারতে লোকসভার নয় দফা নির্বাচনের এরই মধ্যে শেষ হয়েছে চার পর্ব। নির্বাচনে নরেন্দ্র মোদিকে সামনে রেখেই লড়াই শুরু করেছে বিজেপি। দেশের বিভিন্ন সংস্থার জরিপেও পরিষ্কার, এবার ক্ষমতায় আসছে বিজেপি। 'মোদি হাওয়া'য় কাঁপছে এখন সর্বত্র। এরই মধ্যে বিজেপির জন্য দুঃসংবাদ হয়ে দেখা দিয়েছেন সোনিয়া তনয়া প্রিয়াঙ্কা গান্ধী। কারণ প্রিয়াঙ্কা নেমেছেন ভাই রাহুলের প্রচারণায়। যদিও এরই মধ্যে জনগণ তাদের ভাবী প্রধানমন্ত্রীর তকমা নরেন্দ্র মোদির গায়েই এবার সেঁটে দিতে চাইছে। এ ক্ষেত্রে তুলনামূলকভাবে কিছুটা পিছিয়ে কংগ্রেস। প্রধানমন্ত্রী কে হচ্ছেন তা ঠিক না করেই মাঠে নেমেছে তারা। এমনকি রাহুলের খুব কাছের মানুষরাও বুঝতে পারছেন যে, হাওয়া পরিপূর্ণভাবেই এখন বিজেপির অনুকূলে বইছে। ১৯৭৭ সালের পর কংগ্রেসকে এত বড় পরীক্ষায় আর পড়তে হয়নি। দল থেকে মনোনয়ন পাওয়ার চেষ্টা চালাচ্ছেন সর্বশক্তি দিয়ে। যে কোনো মূল্যে ভরাডুবি থেকে নিজেদের বাঁচাতে মরিয়া তারা। এমতাবস্থায় এবার দলীয় কর্মীদের মনোবল চাঙ্গা করতে মাঠে নামলেন প্রিয়াঙ্কা। তার উপস্থিতি যে বদলে দিতে পারে ভোটের হিসাব-নিকাশ তা বলাই যায়। খবরটা কংগ্রেসের জন্য সুখকর হলেও বিজেপিসহ অন্য বিরোধীদের মাথায় বাজ পড়ার মতো। রাজনীতিতে সব সময় রাহুলের পাশেই থেকেছেন বোন প্রিয়াঙ্কা গান্ধী। এবারও প্রথমে অমত থাকলেও পরে রাজি হয়েছেন মা সোনিয়া আর ভাই রাহুলের হয়ে নির্বাচনী প্রচারে বেরোবেন বলে। আর এটিই বিরোধীদলগুলোর রাতের ঘুম কেড়ে নিয়েছে। কংগ্রেসের সহসভাপতি রাহুল গান্ধীর বন্ধু বলে প্রিয়াঙ্কার নামটাই বারবার শোনা যায়। কারণ রাহুল রাজনীতির সব আলোচনাই করেন বোনের সঙ্গে। মূল আলোচনাটা প্রিয়াঙ্কার সঙ্গে করে পরে শীর্ষস্থানীয় নেতাদের সঙ্গে গোটা বিষয়টি নিয়ে কথা বলেন রাহুল। এটিও কারও অজানা নয়। নির্বাচনে কোন কোন রাজনৈতিক দলের সঙ্গে জোট করা হবে, না হবে তা নিয়েও তাদের মধ্যে আলোচনা হয় প্রথমে। এ থেকেই পরিষ্কার, প্রত্যক্ষ রাজনীতিতে না থেকেও দলে প্রিয়াঙ্কার ভূমিকা কতটা। রাহুলের নির্বাচনী প্রচারণায় সেই প্রিয়াঙ্কার অংশ নেওয়ার খবরে উচ্ছ্বাস ছড়িয়ে পড়ে দলের কর্মী-সমর্থকদের মধ্যে। ঠিক হয়েছে আগামীকাল আমেথি কেন্দ্রে ভাইয়ের হয়ে প্রচারণায় নামতে চলেছেন প্রিয়াঙ্কা। 'বরুণ গান্ধী বিপথগামী' : নিজের চাচাতো ভাই বরুণ গান্ধীকে বিপথগামী আখ্যা দিলেন প্রিয়াঙ্কা গান্ধী। একই সঙ্গে দলের নেতা-কর্মীদের উদ্দেশে তিনি বললেন, 'উত্তরপ্রদেশের সুলতানপুর থেকে বিজেপির পক্ষে প্রার্থী হওয়ায় বরুণকে বর্জন করুন।' শনিবার আমেথির মুন্সিগঞ্জের গেস্টহাউসে কংগ্রেস নেতা-কর্মীদের উদ্দেশে তিনি এসব কথা বলেন। প্রিয়?াঙ্কা বলেন, 'বরুণ বিপথে চলে গেছে। তাকে সঠিক পথে ফিরিয়ে আনুন।' তিনি বলেন, 'বরুণ আমার ভাই। বড় হিসেবে আমি তাকে অবশ্যই সঠিক পথে আসার আহ্বান জানাবো।' 'ভদ্রকে জেলে যেতে হবে' : ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ক্ষমতায় এলে কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধীর জামাতা রবার্ট ভদ্রকে জেলে যেতে হবে বলে মন্তব্য করেছেন বিজেপির জ্যেষ্ঠ নেতা উমা ভারতী। শনিবার উত্তরপ্রদেশের ঝাঁসিতে সাংবাদিকদের কাছে ওই মন্তব্য করেন উমা। ভদ্রকে উদ্দেশ করে উমা বলেন, 'সোনিয়া গান্ধীর জামাতা অনেকগুলো অসৎ কর্মের সঙ্গে জড়িত। নির্বাচনের পরে বিজেপি যদি ক্ষমতায় আসে, তাহলে আপনারা নিশ্চিত থাকুন, তাকে জেলে যেতে হবে।' উমার এ মন্তব্যের প্রতিক্রিয়ায় কংগ্রেসের মুখপাত্র অভিষেক সিংভি বলেছেন, 'দেশে বাক্স্বাধীনতা আছে। আগে তারা ক্ষমতায় আসুক।'

বিজ্ঞাপনে পাঁচ হাজার কোটি রুপি : চলতি লোকসভা নির্বাচনের দৌড়ে বিজয়ী হওয়ার জন্য বিজ্ঞাপনের পেছনে বিজেপির ব্যয় গিয়ে দাঁড়াতে পারে পাঁচ হাজার কোটি রুপিতে। যে কোনো সংবাদপত্র, টিভি চ্যানেল, এফএম চ্যানেল খুললেই একের পর এক বিজ্ঞাপন দেখা যাচ্ছে বিজেপি আর দলটির প্রধানমন্ত্রী প্রার্থী নরেন্দ্র মোদিকে ভোট দেওয়ার জন্য। মিডিয়া ক্রেতা আর বিজেপির নির্বাচনী প্রচারণা সূত্রের ঘনিষ্ঠ ব্যক্তিদের কাছ থেকে জানা গেছে, ১২ মে পর্যন্ত বিজ্ঞাপন প্রচারণা বাবদ দলটির ব্যয় পাঁচ হাজার কোটিতে গিয়ে ঠেকতে পারে।

আপের ৮৬ জনই কোটিপতি! : চলমান লোকসভা নির্বাচনের প্রথম পাঁচ ধাপে আম আদমি পার্টির (আপ) যে ২০০ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন, তাদের মধ্যে ৮৬ জনই কোটিপতি। এদের প্রত্যেকের সম্পদের পরিমাণ কোটি রুপির ওপরে। নির্বাচনী পর্যবেক্ষক সংস্থা অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রাইটসের এক প্রতিবেদনে উঠে এসেছে এ তথ্য। কোটিপতিদের মধ্যে শীর্ষে আছেন বেঙ্গালুরু সেন্ট্রালের প্রার্থী ভি বালাকৃষ্ণ। তার সম্পদের পরিমাণ ১৮৯ কোটি।

'প্রধানমন্ত্রী হওয়ার বাসনা কেজরিওয়ালের' : আন্না হাজারের তির্যক বাক্যবাণে ক্ষত-বিক্ষত হলেন দিলি্লর সাবেক মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। আন্নার কথায়, কেজরিওয়াল প্রধানমন্ত্রী হওয়ার বাসনায় দিলি্লর মুখ্যমন্ত্রিত্ব ছেড়েছেন। কিন্তু এটি তার ভুল সিদ্ধান্ত ছিল। আন্না এদিন কেজরিওয়ালের সমালোচনায় বলেন, তার মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেওয়ার কারণ, প্রধানমন্ত্রিত্বের ভাবনা তার মাথায় ঢুকে গিয়েছিল। আর এ কারণেই দেশের বিভিন্ন জায়গায় প্রার্থী দিয়েছে আপ।

মিঠুন চক্রবর্তীকে নতুন দায়িত্ব : দার্জিলিং লোকসভা কেন্দ্রে প্রচারের শেষ লগ্নে ম্যালে জনসভা করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বহিরাগত প্রার্থীকে সমর্থনের প্রশ্নে বিঁধলেন দার্জিলিং মোর্চা দলকে। পাঁচ বছরে পাহাড়বাসীর বিপদে-আপদে সাংসদের দেখা মেলেনি, এ অভিযোগে কাঠগড়ায় দাঁড় করালেন বিজেপিকে। উন্নয়নের দাবিতে পাহাড়ের ভোট চাইলেন তিনি।

বাইচুং ভুটিয়ার সমর্থনে ভোট চাইতে গিয়ে শুরুতেই পাহাড়বাসীর আবেগকে কাজে লাগানোর চেষ্টা করেন মমতা বন্দ্যোপাধ্যায়। বৃষ্টির মধ্যেই কাল ম্যালে জনসভা করেন তৃণমূল নেত্রী। সভায় ছিলেন লেপচা, তামাঙ্গ সম্প্রদায়ের প্রতিনিধিরা। ম্যালের সভায় ছিলেন মিঠুন চক্রবর্তী। পাহাড়ের উন্নয়নে তাকে হাত লাগানোর দায়িত্ব দেন মুখ্যমন্ত্রী।

 

সর্বশেষ খবর