সোমবার, ১৪ এপ্রিল, ২০১৪ ০০:০০ টা

জিএসপি পরিকল্পনা চূড়ান্ত, কাল পাঠানো হবে যুক্তরাষ্ট্রে

যুক্তরাষ্ট্রে পাঠানোর জন্য জিএসপি কর্মপরিকল্পনা চূড়ান্ত করেছে সরকার। গতকাল বাণিজ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক বৈঠকে এটি চূড়ান্ত করা হয়। পহেলা বৈশাখের ছুটির পর মঙ্গলবার কর্মপরিকল্পনাটি যুক্তরাষ্ট্রের বাণিজ্য দফতর ইউএসটিআরের কাছে পাঠানো হবে।

বৈঠকে উপস্থিত একটি সূত্র জানায়, জিএসপি সুবিধা পুনর্বহালের জন্য যুক্তরাষ্ট্র যে ১৬টি শর্ত দিয়েছিল কর্মপরিকল্পনায় তারই অগ্রগতি তুলে ধরা হয়েছে। বেশির ভাগ শর্ত পূরণ হয়েছে দাবি করে ওই সূত্রটি জানায়, রাজনৈতিক বিষয় বিবেচনা করা না হলে জিএসপি সুবিধা ফেরত পাওয়া এখন সময়ের ব্যাপার মাত্র। রানা প্লাজা ধসের পর গত বছরের ২৭ জুন বাংলাদেশকে দেওয়া জিএসপি সুবিধা স্থগিত করে ওবামা প্রশাসন। এর পরপরই কলকারখানার পরিবেশ উন্নত ও শ্রমিকদের অধিকার নিশ্চিতের বিষয়ে ১৬টি শর্ত দিয়ে একটি কর্মপরিকল্পনা দেয় তারা। ডিসেম্বরের মধ্যে ওই শর্তগুলোর ব্যাপারে দৃশ্যমান অগ্রগতি দেখাতে পারলে বাংলাদেশের জিএসপি সুবিধা পুনর্বহাল করা হবে বলে ওই সময় একটি প্রতিশ্রুতি দেন মার্কিন প্রেসিডেন্ট বারাকা ওবামা। এর পরই বাণিজ্য মন্ত্রণালয়ের নেতৃত্বে সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ওই শর্তগুলো বাস্তবায়নে একযোগে কাজ শুরু করে। ডিসেম্বরে চিঠি লিখে যুক্তরাষ্ট্রের দেওয়া কর্মপরিকল্পনা বাস্তবায়নে আরও সময় চায় সরকার। শেষে ১৫ এপ্রিল পর্যন্ত সময় বেঁধে দেওয়া হয়। কর্মকর্তারা জানান, যুক্তরাষ্ট্রের শর্ত মেনে ইপিজেডে শ্রমিক অধিকার নিশ্চিত করার জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিবের নেতৃত্বে গঠিত হয়েছে কমিটি।

কল্পনা আক্তার ও বাবুল আক্তারের বিরুদ্ধে দায়েরকৃত মামলা প্রত্যাহারে জেলা ম্যাজিস্ট্রেট ও ঢাকা জেলা প্রশাসনকে কার্যকর ব্যবস্থা নিতে চিঠি দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এ ছাড়া আমিনুল হত্যা মামলার সন্দেহভাজন আসামি মুস্তাফিজকে গ্রেফতারের লক্ষ্যে তার অস্থাবর সম্পত্তি ক্রোক করা হয়েছে। শিল্পপুলিশদের শ্রম আইন সম্পর্কে প্রশিক্ষণের উদ্যোগ নেওয়া হয়েছে। ৬৭ জন কলকারখানা পরিদর্শক নিয়োগ দেওয়া হয়েছে। এটি বাড়িয়ে ৩০০-তে উন্নীত করা হবে। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সে (এফএসসিডি) পরিদর্শকের সংখ্যা ৫০ থেকে ৩১০ জনে উন্নীত করার কার্যক্রম চলছে। বাড়ানো হচ্ছে কলকারখানা ও ইমারত পরিদর্শকের সংখ্যাও। ঝুঁকিপূর্ণ কারখানা পরিদর্শন কার্যক্রমও চলছে। ৩ হাজার ৫০০ কারখানার মধ্যে প্রায় ৮০০ কারখানা পরিদর্শন শেষ হয়েছে। আইএলওর তত্ত্বাবধানে ডাটাবেজ তৈরির কাজ উদ্বোধন করা হয়েছে। সেখানে প্রাথমিক তথ্য দেওয়া হচ্ছে।

সর্বশেষ খবর