শিরোনাম
বুধবার, ২৭ আগস্ট, ২০১৪ ০০:০০ টা

আজ জাতীয় কবির মৃত্যুবার্ষিকী

আজ জাতীয় কবির মৃত্যুবার্ষিকী

আজ ১২ ভাদ্র। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৩৮তম মৃত্যুবার্ষিকী। বাংলা ১৩৮৩ সালের এই দিনে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। বিদ্রোহী কবির জনপ্রিয়তায় আজও এতটুকু ভাটা পড়েনি। বরং দুই বাংলায়ই সমাদৃত সাম্য, প্রেম ও দ্রোহের অসাম্প্রদায়িক এই কবি। ‘মসজিদেরই পাশে আমার কবর দিও ভাই, যেন গোরে থেকেও মুয়াজ্জিনের আজান শুনতে পাই।’ ভক্ত-সুহৃদের প্রতি কবির এই আকুল মিনতিকে সম্মান জানিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদ প্রাঙ্গণে নজরুলকে সমাহিত করে বাংলাদেশ সরকার। বাংলা ১৩০৬ সালের ১১  জ্যৈষ্ঠ পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার আসানসোল মহকুমার চুরুলিয়া গ্রামে জন্মগ্রহণ করেন নজরুল। বাবা কাজী ফকির আহমদ ও মায়ের নাম জাহেদা খাতুন। এদিকে কবি নজরুলের মৃত্যুবার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া পৃথক বাণী দিয়েছেন। নজরুল একাধারে ছিলেন ঔপন্যাসিক, নাট্যকার, গল্পকার, গদ্যকার, প্রবন্ধকার, সুরকার, গীতিকার, সংগীতজ্ঞ, সাংবাদিক, সাহিত্যিক, দার্শনিক, অনুবাদক ও আবৃত্তিকার। তবে তিনি মূলত কবি। মানুষের ওপর মানুষের অত্যাচার এবং সামাজিক অনাচার ও শোষণের বিরুদ্ধে প্রতিবাদ তার কবিতার মূল বিষয়বস্তু। ১৯২২ সালে বিখ্যাত কবিতা ‘বিদ্রোহী’ প্রকাশের পর থেকে চারদিকে তার নাম ছড়িয়ে পড়ে।
অগ্নিবীণা, বিষের বাঁশি, জিঞ্জির, মরুভাস্কর, ফণিমনসা, চক্রবাক ও সিন্ধু হিন্দোল তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ। তিনি তিন হাজারেও বেশি গান রচনা করেছেন। বাংলাদেশের রণসংগীতেরও স্রষ্টা নজরুল। ১৯৭২ সালের ২৪ মে তাকে বাংলাদেশে নিয়ে আসা হয়। এ সময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাকে জাতীয় কবির মর্যাদা দেন। ১৯৭৬ সালে তাকে বাংলাদেশের নাগরিকত্ব প্রদান করা হয়। এক হাতে বাঁকা বাঁশের বাঁশরি আরেক হাতে রণ-তূর্য নিয়ে ধূমকেতুর মতো বাংলা সাহিত্যের আকাশে নজরুলের আত্মপ্রকাশ। আবার তিনি চির-ক্ষুব্ধ হিয়ার কাতরতা ও সুনিবিড় ‘ব্যথা’ নিয়ে চির শিশু ও চির কিশোরের মতো ধীরে ধীরে অভিমানে নীরব হয়ে যান। অসুস্থতার কারণে ১৯৪২ সাল থেকে বাক ও স্মৃতিশক্তি হারিয়ে তার এই ‘চির নীরব’ হয়ে যাওয়ায় অপূরণীয় ক্ষতির শিকার হয় বাংলা সাহিত্য।
কর্মসূচি : সকাল ৭টায় কবির মাজারে পুষ্পস্তবক অর্পণ করবে নজরুল ইনস্টিটিউট। জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে  বিকাল ৪টায় আলোচনা, নজরুল পুরস্কার প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠান। সকাল ৭টায় কবির মাজারে পুষ্পস্তবক অর্পণ করবে বিএনপি।

সর্বশেষ খবর