শনিবার, ২৯ নভেম্বর, ২০১৪ ০০:০০ টা

সংগীত উৎসবে রাধারমণ

লোকসংগীতের অন্যতম ধারক রাধারমণ স্মরণে শুরু হয়েছে সংগীত উৎসব। সংস্কৃতিচর্চা কেন্দ্র ও শিল্পকলা একাডেমির যৌথ আয়োজনে শিল্পকলা একাডেমির কফি হাউস প্রাঙ্গণে দুই দিনব্যাপী এ উৎসব আজ শেষ হবে। ঢাকঢোলের বাদ্যের সঙ্গে রঙ্গিন বেলুন উড়িয়ে গতকাল বিকালে একাডেমির উন্মুক্ত প্রাঙ্গণে এই উৎসবের উদ্বোধন করেন চিত্রশিল্পী হাশেম খান। উৎসবের উদ্বোধনীতে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানের উদ্বোধনী পর্বের আলোচক ছিলেন আইটিআই বিশ্বসভাপতি রামেন্দু মজুমদার, আয়োজক সংস্থার প্রতিষ্ঠাতা আহ্বায়ক কবি হারিসুল হক, শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা বিভাগের পরিচালক সোহরাব উদ্দিন আহমেদ প্রমুখ। স্বাগত বক্তব্য দেন রাধারমণ সংস্কৃতিচর্চা কেন্দ্রের সাধারণ সম্পাদক বিশ্বজিৎ রায় ও ধন্যবাদ জ্ঞাপন করেন রাধারমণ সংস্কৃতি কেন্দ্রের সভাপতি মাহমুদ সেলিম। প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, 'সংগ্রহের অভাবে রাধারমণের গানগুলো হারিয়ে যাচ্ছে'। তিনি শুধু একজন সংগীতজ্ঞই নন, তিনি ছিলেন চারণ কবিও। বাংলাদেশের সংস্কৃতির বিকাশে কলকাতা ও লন্ডনসহ দেশের বাইরের বেশকয়েকটি স্থানে বাংলাদেশ সংস্কৃতি কেন্দ্র স্থাপন করা হবে বলেও জানান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি আরও বলেন, বাউলদের কোনো ধর্ম নেই, তারা যে ধর্মেরই হোক না কেন সর্বজন দ্বারা স্বীকৃত ও গ্রহণযোগ্য। রাধারমণদের মতো বাউলরাই দেশের সংস্কৃতিকে সমৃদ্ধির পথে এগিয়ে নিয়ে গেছেন। রাধারমণসহ হারিয়ে যাওয়া বাউলদের গান সংগ্রহের জন্য এ সময় তিনি শিল্পকলা একাডেমিসহ সংশ্লিষ্টদের আহ্বান জানান। উৎসবের উদ্বোধনকালে চিত্রশিল্পী হাশেম খান বলেন, সংস্কৃতিচর্চা যত বেশি হবে দেশ জঙ্গিবাদ থেকে মুক্ত থাকবে। শুদ্ধ রাজনৈতিক চর্চায়ও সংস্কৃতি অনেক বেশি ভূমিকা রাখে বলেও মনে করেন উৎসবের উদ্বোধক হাশেম খান।

রাধারমণের গানের সাধিকা সদ্যপ্রয়াত চন্দ্রাবতী রায় বর্মণকে এবারের উৎসব উৎসর্গ করা হয়েছে। উদ্বোধন পর্ব শেষে গতকাল সন্ধ্যায় উদ্বোধনী আয়োজনে রাধারমণের বাউল, ধামাইল, কীর্ত্তন ও গুরুবাদী গান পরিবেশন করেন সুনামগঞ্জের বাউলশিল্পীরা।

নতুন প্রজন্ম নতুন থিয়েটার নাট্যোৎসব : নাট্যাচার্য সেলিম আল দীন রচিত চারটি নতুন নাটক নিয়ে শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে শুরু হলো 'নতুন প্রজন্ম নতুন থিয়েটার' শীর্ষক নাট্যোৎসব। চার দিনব্যাপী এই উৎসবে মঞ্চায়ন হবে সেলিম আল দীন রচিত নাটক 'গল্প নিয়ে গল্প, অমৃত উপাখ্যান, ইতি পত্রমিতা ও ঊষা উৎসব'। ঢাকা থিয়েটারের আয়োজনে গতকাল সন্ধ্যায় পরীক্ষণ থিয়েটার হলের বহিরাঙ্গনে চার দিনব্যাপী এই নাট্যোৎসবের উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। উদ্বোধনকালে আসাদুজ্জামান নূর বলেন, সেলিম আল দীন ছিলেন আমাদের নাট্য জগতের সুহৃদ। মানুষের কাছাকাছি থেকে তিনি সবসময় মানুষের মঙ্গল কামনা করেছেন।

বাংলাদেশ থিয়েটারের ২৮তম প্রতিষ্ঠাবার্ষিকী : বর্ণাঢ্য শোভাযাত্রা, সাংস্কৃতিক কার্যক্রম ও নাটক মঞ্চায়নের মধ্য দিয়ে গতকাল শিল্পকলা একাডেমিতে শেষ হলো বাংলাদেশ থিয়েটারের ২৮ বছর প্রতিষ্ঠাবার্ষিকী। সকাল ৯টায় বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে শুরু হয় প্রতিষ্ঠাবার্ষিকীর সমাপনী আয়োজনের উদ্বোধনী।

 

 

সর্বশেষ খবর