শনিবার, ২৪ জানুয়ারি, ২০১৫ ০০:০০ টা

পথনাটক \\\'জয়বাংলা\\\'

পথনাটক \\\'জয়বাংলা\\\'

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ গতকাল শিল্পকলা একাডেমিতে ছবিমেলা প্রদর্শনীর উদ্বোধন শেষে ঘুরে দেখেন -বাংলাদেশ প্রতিদিন

নয় দিনব্যাপী জাতীয় পিঠা উৎসবের পঞ্চম দিন গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির উন্মুক্ত মঞ্চে পথনাটক  ‘জয়বাংলা’ মঞ্চায়ন করল নাটকের দল ঢাকা ড্রামা।
ড. তানভীর আহমেদ সিডনী রচিত এই নাটকটির নির্দেশনায় ছিলেন ড. শাহাদাৎ হোসেন নিপু।
হাজার বছরের বাঙালির আত্মপরিচয় ও আপন ভূমি প্রাপ্তির ক্রিয়াটি ঘটেছিল ১৯৭১ সালে। ’৭১-এর মুক্তিযুদ্ধ শুধু একটি সামরিক লড়াই নয়। বরং দীর্ঘ রাজনৈতিক সংগ্রামের ফসল। ৭ মার্চে বঙ্গবন্ধু বাঙালি জাতিকে উদ্দীপ্ত করেছিলেন। এই উদ্দীপনাই পাকহানাদার আর তার দোসরদের বিরুদ্ধে লড়াইয়ের উপাদান ছিল। সামরিক প্রশিক্ষণহীন বাঙালি নেমেছিল বিজয়ের স্বপ্নে। তাদের চেতনায় ছিল ‘জয়বাংলা’। এই স্লোগান, শব্দবন্ধ যেন বাঙালির যুদ্ধ-স্লোগান। বিজয় অর্জিত হলো যূথবদ্ধ সংগ্রামে। কিন্তু এর পেছনে থাকে পাকিস্তানি সামরিক বাহিনী আর তাদের দোসর রাজাকারদের নির্যাতন। এই নির্যাতনেও বাঙালি দমে যায়নি বরং বীরের মতো লড়াই করেছে। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- মোহাম্মদ নাসিম, ফাতেমা-তুজ-জোহরা লোপা, মো. আরিফ হোসেন, তাওহীদুর রহমান,  বাদশা, আ. মান্না, দিগন্ত, ফেরদৌস, সোহেল, ফরহাদ, কমল,  মামুন, শিমুল এবং ম. আবু হারুন টিটো।
শিল্পী বীরেন সোমের গ্রন্থ : ‘বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে শিল্পী সমাজ’ শীর্ষক শিল্পী বীরেন সোমের গ্রন্থ প্রকাশ করেছে চন্দ্রাবতী একাডেমি। গতকাল সন্ধ্যায় শাহবাগের বিসিএস প্রশাসন একাডেমি মিলনায়তনে মোড়ক উšে§াচন করা হয়। প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ইমিরেটাস অধ্যাপক আনিসুজ্জামানের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন শিল্পী মুস্তাফা মনোয়ার, শিল্পী রফিকুন নবী, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের চেয়ারম্যান মজিব উদ্দিন আহমেদ ও ব্যবস্থাপনা পরিচালক মো. ফায়েকুজ্জামান। এ সময় আরও উপস্থিত ছিলেন বইটির রচয়িতা শিল্পী বীরেন   সোম, বইটির সম্পাদক সুবল কুমার বণিক, বাংলাদেশ ব্যাংকের উপ-পরিচালক মাহফুজুর রহমান ও চন্দ্রাবতী একাডেমির প্রধান নির্বাহী কামরুজ্জামান কাজল। অনুষ্ঠান সঞ্চালন করেন শিশু সাহিত্যিক আলী ইমাম। প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধে শিল্পী বুদ্ধিজীবীদের যে সমহার হয়েছে তা কোথাও তেমনভাবে প্রকাশিত হয়নি। সেসময়ের বিশেষ দিক বীরেন সোমের গ্রন্থটিতে প্রকাশিত হয়েছে। যা ইতিমধ্যেই ইতিহাসের উপকরণ হয়ে গেছে। ৭৪টি ছবি দিয়ে তিনি একটি অ্যালবাম প্রকাশ করতে পারতেন কিন্তু শুধু তা করেননি তিনি সেসময়ে পরিবেশ ও প্রতিবেশ তুলে ধরেছেন।’ অনুভূতি প্রকাশ করে শিল্পী বীরেন সোম বলেন, ‘আমি একজন চিত্রশিল্পী আমার মনের কথা আমি রঙ তুলিতে প্রকাশ করার  চেষ্টা করি। কিন্তু কেন একটি বই প্রকাশের উদ্যোগ নেওয়ার কারণ হলো শিল্পীরা দেশের বিভিন্ন আন্দোলন-সংগ্রামে যেভাবে সংযুক্ত থাকে ইতিহাসে সেটা ঠিক তেমনভাবে উঠে আসে না। আমি এ বইটিতে তখনকার ইতিহাসের আলোকে বিভিন্ন জনের চিত্রকর্ম তুলে ধরার চেষ্টা করেছি।
মনোভূমিতে ‘জলরংয়ের প্রতিচ্ছবি’ শীর্ষক প্রদর্শনী : এলিফ্যান্ট রোডের মনভূমি আর্ট স্পেসে শুরু হলো ‘জলরংয়ের প্রতিচ্ছবি’ শীর্ষক আট শিল্পীর চিত্রকর্মের প্রদর্শনী।
গতকাল সন্ধ্যায় সপ্তাহব্যাপী এই যৌথ প্রদর্শনীর উদ্বোধন করেন শিল্পী আবুল বারক আলভী ও শিল্পসমালোচক মঈনুদ্দিন খালেদ। প্রদর্শনীতে অংশগ্রহণকারী শিল্পীরা হলেন- তরুণ ঘোষ, রুহুল আমিন কাজল, রশিদ আমিন, শহীদ মিঠু, সোহেল প্রাণন, ইশরাত জাহান কাঁকন ও মাসুদুর রহমান। প্রদর্শনীতে অংশগ্রহণকারী শিল্পীদের পক্ষে বক্তব্য রাখেন রশিদ আমিন, তরুণ ঘোষ ও রুহুল আমিন কাজল। আগামী ২৯ জানুয়ারি শেষ হবে ৩১টি চিত্রকর্ম দিয়ে সাজানো সাত দিনব্যাপী এই প্রদর্শনী।

সর্বশেষ খবর