শনিবার, ৩১ জানুয়ারি, ২০১৫ ০০:০০ টা

একুশে বইমেলা শুরু কাল

কাল ১ ফেব্রুয়ারি। বাঙালির ভাষার মাস। একুশের চেতনায় ঋদ্ধ হয়ে কাল শুরু হচ্ছে অমর একুশে গ্রন্থমেলা-২০১৫। বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানের উন্মুক্ত প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে এই গ্রন্থমেলা। বিকাল ৩টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাসব্যাপী গ্রন্থমেলার উদ্বোধন করবেন। মেলার বিস্তারিত তুলে ধরার লক্ষ্যে আজ সকালে এক সংবাদ সম্মেলনের আয়োজন করেছে বাংলা একাডেমি। সংবাদ সম্মেলনে এবারের গ্রন্থমেলার বিস্তারিত তুলে ধরবেন একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান। মাত্র একদিন বাকি থাকলেও এখনো স্টলের নির্মাণ ও সাজসজ্জার কাজ শেষ করতে পারেননি স্টল মালিকরা। বরাদ্দপ্রাপ্ত ৩১৬টি স্টলের মধ্যে এখনো এক-তৃতীয়াংশ স্টলের নির্মাণ ও সাজসজ্জার কাজ বাকি রয়েছে। গতকাল বিকালেও এমন চিত্র লক্ষ্য করা গেছে। তবে আজকের মধ্যেই সব স্টলের নির্মাণ ও সাজসজ্জার কাজ শেষ হবে বলে আশা প্রকাশ করেন প্রকাশকরা।
নির্মাণ শ্রমিক ও প্রকাশকদের পাশাপাশি ব্যস্ত সময় পার করছেন লেখক, প্রচ্ছদশিল্পী ও প্রেস শ্রমিকরাও। মেলার প্রথম দিন থেকে নতুন বই আনার তুমুল প্রতিযোগিতাও চলছে প্রকাশকদের মাঝে।
চলমান রাজনৈতিক পরিস্থিতির কথা বিবেচনায় রেখে এবারের মেলার নিরাপত্তা ব্যবস্থা অন্য বারের তুলনায় বেশি জোরদার করা হয়েছে। মেলায় র‌্যাবের দুটি, পুলিশ ও আনসার বাহিনীর একটি করে কন্ট্রোল রুম স্থাপন করা হচ্ছে। সিসিটিভি ক্যামেরার আওতায় এনে পুরো মেলা মনিটরিং করা হবে। মেলার দুই অংশেই থাকবে ৮ থেকে ১০টি আর্চওয়ে।

 

সর্বশেষ খবর