শুক্রবার, ৮ মে, ২০১৫ ০০:০০ টা

থাইল্যান্ডে আরও গণকবর

থাইল্যান্ডে আরও গণকবর

থাইল্যান্ডের সংখলায় অবৈধ রোহিঙ্গা অভিবাসীদের একটি পরিত্যক্ত আটক শিবিরের ভিতরে নতুন করে আরও ৩০টি কবরের সন্ধান পাওয়া গেছে। গতকাল সে দেশের পুলিশ জানিয়েছে, হাতহাই জেলার বান চালুং গ্রামে নতুন এ কবরগুলোর সন্ধান পাওয়া গেছে।
মালয়েশিয়া সীমান্তবর্তী সংখলা প্রদেশের প্রত্যন্ত সাদাও এলাকার জঙ্গলে গত ছয় দিনে মানব পাচারকারীদের অন্তত পাঁচটি ঘাঁটির সন্ধান  পেয়েছে থাই পুলিশ। প্রথম সন্ধান পাওয়া ঘাঁটিতে একটি গণকবর  থেকে গত শুক্র ও শনিবার ২৬টি দেহাবশেষ উদ্ধার করা হয়। ওই সময় ওই এলাকা থেকে মুমূর্ষু অবস্থায় এক বাংলাদেশিকে উদ্ধার করা হয়। বুধবার আরেকটি ঘাঁটি থেকে উদ্ধার করা হয় আরও ছয়টি মৃতদেহ। দেহাবশেষগুলো পাচার হওয়া বাংলাদেশি ও রোহিঙ্গাদের বলে ধারণা করা হচ্ছে।
গতকাল বান চালুং গ্রামে যে স্থানটিতে নতুন ৩০টি কবরের সন্ধান পাওয়া গেছে সে বিষয়ে গ্রামবাসী জানিয়েছে, সেটি অনেক পুরাতন একটি মুসলমান কবরস্থান। এটি ৪০ বছর ধরে পরিত্যক্ত। সর্বশেষ এখানে ছয়টি কবর ছিল। তারা পুলিশকে জানিয়েছে, গত এক বছরে  সেখানে এই ৩০টি কবর হয়েছে। পুলিশ জানিয়েছে, সাদাওয়ের জঙ্গলে রোহিঙ্গা অভিবাসীদের যে কবরগুলো পাওয়া গেছে নতুন এগুলো আগেরগুলোর মতোই। তবে এগুলো এখনো খুঁড়ে দেখা হয়নি।
এদিকে পুলিশ আরও জানিয়েছে, সংখলা প্রদেশের রত্তাফাম জেলার  একটি রাবার বাগানে নতুন আরেকটি রোহিঙ্গা নির্যাতন শিবিরের সন্ধান পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে মালেয়শিয়া সীমান্ত পাড়ি  দেওয়ার আগে এ জায়গাটি পাচারকারীরা বিশ্রামস্থল হিসেবে ব্যবহার করত।

সর্বশেষ খবর