শুক্রবার, ৮ মে, ২০১৫ ০০:০০ টা

ঘোড়ার গাড়িতে চড়ে নগর ভবনে মেয়র খোকন

ঘোড়ার গাড়িতে চড়ে নগর ভবনে মেয়র খোকন

গতকাল পুরান ঢাকার ঐতিহ্যবাহী ঘোড়ার গাড়িতে চড়ে নগর ভবনে প্রথম অফিস করতে যান মেয়র সাঈদ খোকন -বাংলাদেশ প্রতিদিন

পুরান ঢাকার ঐতিহ্যবাহী ঘোড়ার গাড়িতে চড়ে প্রথম দিন নগর ভবনে গেলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচিত প্রথম মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। গতকাল বনানীর বাসা থেকে বের হয়ে সকাল সাড়ে ১০টায় বঙ্গবাজারে পৌঁছালে ২০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ফরিদ উদ্দীন আহমেদ রতনসহ শত শত নেতা-কর্মী-সমর্থক তাকে স্বাগত জানান।
পরে সাঈদ খোকন একটি ঘোড়ার গাড়িতে    চড়ে রওয়ানা হন নগর ভবনের দিকে। নতুন মেয়র প্রধান ফটকে পৌঁছালে সেখান থেকে মূল ভবন পর্যন্ত ফুল ছিটিয়ে অভ্যর্থনা জানান দক্ষিণ সিটি করপোরেশনের কর্মকর্তা-কর্মচারীরা। এরপর মেয়র যান সিটি করপোরেশনের সম্মেলন কক্ষে। সেখানে সংক্ষিপ্ত মতবিনিময়ে সাঈদ খোকন বলেন, আমি ঢাকাকে একটি নিষ্কলুষ-বাসযোগ্য শহর হিসেবে গড়ে তুলতে চাই। কিন্তু এটা আমার একার পক্ষে সম্ভব নয়। এ জন্য সবার সহযোগিতা প্রয়োজন। তিনি বলেন, পিতা নয়, নগরের সন্তান হিসেবে আমাকে দেখবেন। নগর ভবন এখন হবে নগরবাসীর সেবাকেন্দ্র। মতবিনিময়ের পর নগর ভবনে মেয়র হিসেবে নিজ কার্যালয়ে প্রবেশ করেন সাঈদ খোকন। চেয়ারে বসেই তিনি মাকে ফোন করে বলেন, ‘মা আমি চেয়ারে বসলাম, দোয়া করবেন’। আরেকটি ফোন করেন তার কাছের কোনো মানুষকে। এরপর বিদায়ী সিটি করপোরেশনের প্রশাসক শওকত মোস্তফা, সচিব খান রেজাউল করিম, প্রধান নির্বাহী আনসার আলী খানসহ অন্যান্য কর্মকর্তারা নতুন মেয়রকে ফুলেল শুভেচ্ছা জানান। প্রয়োজনীয় ফাইলপত্র স্বাক্ষর শেষ করে সাঈদ খোকন সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ে মিলিত হন। এ সময় তিনি জানান, খুব শিগগির তিনি সরকারের উচ্চপর্যায়ে আলোচনা করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ঘাটতি বাজেট পূরণ করে নগরবাসীর বিভিন্ন সেবা নিশ্চিত করবেন। তিনি বলেন, আমার পিতা ঢাকার মেয়র ছিলেন। নগরবাসী আমার মধ্যে তার প্রতিচ্ছবি খুঁজে পেয়ে নগরের খেদমত করার দায়িত্ব দিয়েছেন। তিনি মানুষের জন্য অনেক কাজ করে গেছেন। আজকে আমার সময় এসেছে। এই শহরের মানুষের জন্য জীবন উৎসর্গ করব। আমার বাবা যেমন এই শহরের মানুষের সুখে-দুঃখে পাশে ছিলেন। আমিও তাদের পাশে থাকার অঙ্গীকার করছি।
বাবা-ছেলে দুজনই প্রথম : ১৯৯৪ সালে নগর ভবনে প্রথম নির্বাচিত মেয়র হিসেবে চেয়ারে বসেছিলেন মোহাম্মদ হানিফ। সেই নগর ভবনে দুই ভাগে বিভক্ত ঢাকা দক্ষিণ সিটির মেয়রের একই চেয়ারে প্রথম নির্বাচিত মেয়র হিসেবে বসলেন তার একমাত্র সন্তান সাঈদ খোকন। মোহাম্মদ হানিফ পশ্চিম দিকে মুখ করে বসতেন। ছেলেও বসছেন একইভাবে পশ্চিমমুখী চেয়ারে। ঢাকা সিটি করপোরেশন দুই ভাগে ভাগ হওয়ার পর এই প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ১৯৯৪ সালে মোহাম্মদ হানিফ ইলিশ মাছ প্রতীক নিয়ে বিএনপি নেতা মির্জা আব্বাসকে বিপুল ভোটে পরাজিত করেছিলেন। ২১ বছর পর ছেলে সাঈদ খোকনও সেই মির্জা আব্বাসকেই ইলিশ মাছ প্রতীক নিয়ে পরাজিত করে প্রথম বারের মতো দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হয়েছেন।

সর্বশেষ খবর