শনিবার, ১ আগস্ট, ২০১৫ ০০:০০ টা
সাড়া দিয়েছে এডিবি

চার লেন হচ্ছে আরও তিন সড়ক

আরবিএল কর্মসূচির আওতায় টেকেরহাট-কুয়াকাটা, সিলেট-তামাবিল ও সোনাপুর-জোরারগঞ্জ- এ সড়ক তিনটি চার লেনে উন্নীত করতে আর্থিক প্রস্তাবে ইতিবাচক সাড়া দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) এবং ইআরডির মাধ্যমে শিগগিরই বাংলাদেশ থেকে এডিবির সদর দফতরে প্রস্তাব পাঠানো হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের এমপি। ম্যানিলায় এডিবির সদর দফতরে এডিবির প্রেসিডেন্টসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে এসব কথা জানান তিনি।

ওবায়দুল কাদের বলেন, দেশের গুরুত্বপূর্ণ ১ হাজার ৮০০ কিলোমিটার মহাসড়ক চার লেনে উন্নীত করতে এডিবির সম্ভাব্যতা যাচাইয়ের কাজ শেষ পর্যায়ে। সভায় এ কাজ দ্রুত শেষ করতে ঐকমত্য পোষণ করা হয়। তিনি আরও বলেন, বাংলাদেশের সড়ক পরিবহন খাতে প্রকল্পগুলো বাস্তবায়নে সর্বোচ্চ স্বচ্ছতা নিশ্চিত করা হচ্ছে এবং হবে।

এডিবির প্রেসিডেন্টকে উদ্দেশ করে মন্ত্রী বলেন, দেশি-বিদেশি অর্থায়নে বাস্তবায়নাধীন প্রকল্পগুলোর কাজ যথাসময়ে শেষ করতে সরকার সচেষ্ট। পরে মন্ত্রী এডিবিতে কর্মরত বাংলাদেশি কর্মকর্তাদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। এ সময় ম্যানিলার বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল (অব.) জন গোমেজ উপস্থিত ছিলেন।

বৈঠকে এডিবির প্রেসিডেন্ট তাকাহিকো নাকাও বলেন, বাংলাদেশে এডিবির বিদ্যমান ঋণ কর্মসূচির পাশাপাশি আরও ঋণ বাড়ানো হবে। তিনি বলেন, বাংলাদেশে বিনিয়োগের পরিবেশ দিন দিন উন্নত হচ্ছে। সামষ্টিক অর্থনীতিতে এসেছে স্থিতিশীলতা এবং প্রবৃদ্ধির হার উৎসাহব্যঞ্জক। তিনি এ সময় বাংলাদেশের অর্থনীতির চলমান গতিতে সন্তোষ প্রকাশ করেন এবং চলমান অর্থবছরে বাংলাদেশের সড়ক অবকাঠামো উন্নয়নে অর্থায়ন আরও বাড়ানো হবে বলে জানান। বৈঠকে এডিবির ভাইস প্রেসিডেন্ট ওয়েনচাই জেংসহ ঊর্ধ্বতন কর্মকর্তা, দক্ষিণ এশিয়া বিভাগের ডেপুটি ডিরেক্টর জেনারেল ডি এন শরণ, পল্লী উন্নয়ন ও খাদ্য নিরাপত্তা ইউনিটের কারিগরি পরামর্শক মাহফুজ আহম্মেদ, এনার্জি ডিভিশনের প্রিন্সিপাল এনার্জি স্পেশালিস্ট সোহেল হাসমি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সিনিয়র তথ্য কর্মকর্তা আবু নাছেরসহ এডিবিতে কর্মরত বিভিন্ন স্তরের বাংলাদেশি কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

সর্বশেষ খবর