বৃহস্পতিবার, ২২ অক্টোবর, ২০১৫ ০০:০০ টা

এবার শিশু অপহরণে রোহিঙ্গা গ্রেফতার ৩

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রামে অপহরণের সাত দিন পর একটি শিশুকে উদ্ধার করেছে পুলিশ। আর এ অপহরণের ঘটনায় যুক্ত থাকার অভিযোগে মিয়ানমারের নাগরিক তিন রোহিঙ্গাকে গ্রেফতার করা হয়েছে। গতকাল এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন জেলা পুলিশ সুপার।

গ্রেফতার হওয়া ব্যক্তিরা হলেন মিয়ানমারের আকিয়াব বলিবাজার মরিক্যং এলাকার হাফেজ আহমেদের ছেলে দুদু মিয়া (২৬) ও খুইল্যা মিয়া (৩৫) এবং মন্ডু এলাকার জকির আলমের ছেলে আবুল হাশেম (২৫)। সংবাদ সম্মেলনে পুলিশ সুপার এ কে এম হাফিজ আক্তার জানান, জেলার সাতকানিয়ার রসুলাবাদ এলাকায় ওসমান গণি চৌধুরী নামের এক ব্যক্তির মাছের খামারে চার মাস আগে নুর আলম নামের এক ব্যক্তি চাকরি নেন। ওই সময় নুর আলম নিজেকে কক্সবাজারের বাসিন্দা পরিচয় দিয়েছিলেন। গত ১৩ অক্টোবর ওসমান গণি তার এক বোনের কাছে ছেলে ইমতিয়াজুর রহমানকে (৯) রেখে হাসপাতালে রোগী দেখতে যান। এ সময় নুর আলম চকলেট দেওয়ার কথা বলে ইমজিয়াজুরকে নিয়ে যায়। এরপর থেকে নুর আলম ও ইমতিয়াজুর নিখোঁজ ছিল। অনেক খোঁজাখুঁজির পর ছেলেকে না পেয়ে ওসমান সাতকানিয়া থানায় মামলা করেন। ইতিমধ্যে ছেলের মুক্তির জন্য মুঠোফোনে চার লাখ টাকা দাবি করে অজ্ঞাত পরিচয়ের এক ব্যক্তি। এ ঘটনার তিন দিন পর বিকাশের মাধ্যমে ওসমান ৩০ হাজার টাকা পাঠান। বাকি টাকা মঙ্গলবার দেওয়ার কথা ছিল।

পুলিশ সুপার বলেন, নুর আলম শিশুটিকে তার ভাই দুদু মিয়া ও খুইল্যা মিয়ার উখিয়ার বাসায় আটকে রাখেন। ১৬ অক্টোবর শিশুটিকে টেকনাফ সীমান্ত দিয়ে মিয়ানমার নিয়ে যান তিনি। গোপন তথ্যের ভিত্তিতে পুলিশ মঙ্গলবার কক্সবাজারের উখিয়া থেকে দুদু ও খুইল্যা মিয়াকে আটক করে।

 জিজ্ঞাসাবাদে তারা পুলিশকে জানায়, শিশু ইমতিয়াজুরকে মিয়ানমার নিয়ে গেছে নুর আলম। কিন্তু মুক্তিপণের বাকি টাকা নিতে শিশুটিকে মঙ্গলবার সন্ধ্যায় মিয়ানমারের সীমান্তবর্তী এলাকা তমব্র“ এলাকায় নিয়ে আসে নুর আলম। এ সময় ওই পুলিশের উপস্থিতি টের পেয়ে শিশুটিকে রেখে সে পাহাড়ে পালিয়ে যায়। পুলিশ সুপার হাফিজ আক্তার আরও বলেন, কয়েক বছর আগে গ্রেফতার আসামিরা মিয়ানমার থেকে কক্সবাজার আসে। শরণার্থী পরিচয় দিলেও তাদের নাম তালিকায় নেই। তারা নিজেদের কক্সবাজারের উখিয়ার বাসিন্দা পরিচয় দিয়ে থাকে।

গ্রেফতার তিন আসামি নিজেদের মিয়ানমারের নাগরিক স্বীকার করে সাংবাদিকদের বলে, বছরখানেক আগে তারা কক্সবাজারের উখিয়ার আসে। শিশুটিকে অপহরণে তাদের ভাই নুর আলম জড়িত।

সর্বশেষ খবর