শনিবার, ৭ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

দাম কমছেই ইলিশের

আসছে শীতের সবজি

নিজস্ব প্রতিবেদক

দাম কমছেই ইলিশের

রাজধানীর নিত্যপণ্যের বাজারে শীতের শাক-সবজি আসতে শুরু করেছে। দামও কিছুটা কমতে শুরু করেছে। কমেছে ইলিশের দামও। নতুন আলু প্রতি কেজি ১০০ ও কাঁচা টমেটো বিক্রি হয়েছে ৮০ টাকায়। শীত যত বাড়বে সরবরাহও আরও বাড়বে এবং একই সঙ্গে দামও কমবে বলে জানান বিক্রেতারা। গত সাত দিনের ব্যবধানে সব ধরনের সবজির দাম কেজিতে ৫ থেকে ১০ টাকা কমেছে। এ ছাড়া চাল, মাছ ও মাংসের দাম স্থিতিশীল রয়েছে।

গতকাল রাজধানীর কারওয়ান বাজার ও মালিবাগ বাজার ঘুরে দেখা গেছে, নানা ধরনের শীতের সবজির পসরা সাজিয়ে বসেছেন বিক্রেতারা। শাকের মধ্যে পাওয়া যাচ্ছে পালংশাক, লালশাক, সরিষাশাক, মুলাশাক,  লাউশাক প্রভৃতি। এগুলো আঁটিভেদে বিক্রি হচ্ছে ৫ থেকে ১০ টাকায়। এ ছাড়া সবজির মধ্যে লাউ (মাঝারি) প্রতিটি ৪০-৫০, শিম প্রতি কেজি ৪৫-৫০, ধুন্দল ৫০, চিচিঙ্গা ৪০; ফুলকপি প্রতিটি ২০-২৫, বাঁধাকপি প্রতিটি ১৫-২০ ও বেগুন ৪০-৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

কারওয়ান বাজারের সবজি বিক্রেতা কিরণ মালাকার বলেন, এক সপ্তাহ আগেও এ সবজিগুলোর দাম প্রতিটি ও কেজিতে ৫ থেকে ১০ টাকা বেশি ছিল। চলতি সপ্তাহে সরবরাহ বেড়েছে বলে দামও কমতে শুরু করেছে। তিনি আরও বলেন, শিম, ধুন্দল, ফুলকপি, বাঁধাকপি এসব বেশি আসছে ঝিনাইদহ, মেহেরপুর, কুষ্টিয়া, খুলনা ও যশোর এলাকা থেকে। এসব এলাকার তুলনামূলক উঁচু জায়গায় এসব সবজির চাষ হয়েছে। এ ছাড়া অন্য এলাকায় বন্যার পানি সরে গেছে। সেখানেও সবজির চাষ শুরু হয়েছে। এগুলো একযোগে আসা শুরু হলে দাম অনেক কমে আসবে। আরেক বিক্রেতা আলী হোসেন বলেন, শীত বাড়ার সঙ্গে সঙ্গে সবজির সরবরাহও বাড়বে। যে ধনেপাতা তিন সপ্তাহ আগেও ১৫০ থেকে ২০০ টাকা বিক্রি করেছেন, তা এখন ১০০ টাকা কেজি। একইভাবে ফুলকপি আগে বিক্রি করেছেন প্রতিটি ৫০ টাকায়। গতকাল বিক্রি হয়েছে ২০-২৫ টাকায়।

শীতের সবজির পাশাপাশি নেমেছে নতুন আলু। তবে দাম আকাশছোঁয়া। প্রতি কেজি ১০০ টাকা। যেখানে পুরান আলু বিক্রি হচ্ছে ৫ কেজি ১২০ টাকায়। বিক্রেতারা জানান, দাম বেশি হলেও অনেকে শখ করে নতুন আলু কিনছেন অল্প করে। রাজধানীর মালিবাগ বাজারে কথা হয় বেসরকারি চাকরিজীবী মিসেস হাসিনা বেগমের সঙ্গে। তিনি বলেন, শীতের সময়টাই মূলত একটু আরাম করে শাক-সবজি খাওয়া যায়। কেননা এ সময়ই সবচেয়ে বেশি সবজি বাজারে ওঠে। প্রতি বেলায় তিনি আলাদা করে সবজির পদ রাখেন খাবারের সঙ্গে। এ ছাড়া রাজধানীর বাজারে সারা দেশের মতো কেরানীগঞ্জ থেকেও শীতের সবজি আসতে শুরু করেছে। সেখান থেকে নানা রকম শীতকালীন সবজি রাজধানীর কারওয়ান বাজার, যাত্রাবাড়ী ও মোহাম্মদপুর কৃষি মার্কেটে সিএনজি বা পিকআপে করে নিয়ে আসছেন। প্রতিদিন ভোরে সবজির বাজার বসলেও মূলত শনিবার সেখানে হাট বসে। আর ওই দিনই চাষিরা ক্ষেত থেকে সবচেয়ে বেশি তাজা সবজি নিয়ে হাটে আসেন। কেরানীগঞ্জের সবজি ব্যবসায়ী বাদশা মিয়া বলেন, এ এলাকার মাটি কিছুটা উঁচু আর বর্ষার পানি জমে থাকে না বলে এখানে শীতের সবজি আগে আবাদ হয়। আর এ জন্যই ফসলও অন্যান্য এলাকার চেয়ে আগেভাগেই মেলে। নতুন নতুন সবজির দামও তুলনামূলক বেশি পাওয়া যায় বলে তারা সবজি চাষে আগ্রহী। আর রাজধানী থেকে এ এলাকা কাছে বলে পাইকারি বিক্রেতারা অনেকেই এখান থেকে সরাসরি সবজি নিয়ে ঢাকার বাজারগুলোয় বিক্রি করতে পারেন। এ ছাড়া গতকাল মহানগরীর বাজারগুলোয় ৮০০ থেকে ৯০০ গ্রাম ওজনের প্রতিটি ইলিশ বিক্রি হয়েছে ৪০০ থেকে ৫০০ টাকায়। ১ কেজি ওজনের একটি ইলিশ বিক্রি হয়েছে ৮০০ থেকে ১০০০ টাকায়। এ ছাড়া তেলাপিয়া ১৫০, রুই (দেশি) ২৫০-৩০০, কাতল ২০০-২২০ টাকায় বিক্রি হয়।

 

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর