শুক্রবার, ১৩ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

হুমায়ূন আহমেদের জম্নদিন আজ

হুমায়ূন আহমেদের জম্নদিন আজ

আজ ১৩ নভেম্বর বাংলা সাহিত্যের সবচেয়ে জনপ্রিয় লেখক, নন্দিত কলম জাদুকর প্রয়াত হুমায়ূন আহমেদের ৬৭তম জম্নদিন। ১৯৪৮ সালের এই দিনে নেত্রকোনার কেন্দুয়ায় তিনি জম্নগ্রহণ করেন। তিনি একাধারে ঔপন্যাসিক, ছোটগল্পকার, নাট্যকার, চলচ্চিত্রকার ও গীতিকার। আধুনিক বাংলা কল্পবিজ্ঞান সাহিত্যেরও তিনি পথিকৃৎ।

নাটক ও চলচ্চিত্র পরিচালক হিসেবেও তিনি সমাদৃত। তার প্রকাশিত গ্রন্থের সংখ্যা প্রায় দুই শতাধিক। তার বেশ কিছু গ্রন্থ পৃথিবীর নানা ভাষায় অনূদিত হয়েছে, বেশ কিছু গ্রন্থ স্কুল-কলেজ বিশ্ববিদ্যালয়ের পাঠ্যসূচির অন্তর্ভুক্ত। তার সৃষ্ট হিমু ও মিসির আলী চরিত্রগুলো বাংলাদেশের যুবকশ্রেণিকে গভীরভাবে উদ্বেলিত করেছে। তার নির্মিত চলচ্চিত্রসমূহও পেয়েছে অসামান্য দর্শকপ্রিয়তা। তার টেলিভিশন নাটকগুলো ছিল সর্বাধিক জনপ্রিয়। সংখ্যায় বেশি না হলেও তার রচিত গানগুলোও সবিশেষ জনপ্রিয়তা লাভ করে। তার অন্যতম উপন্যাস হলো নন্দিত নরকে, মধ্যাহ্ন, জোছনা ও জননীর গল্প, মাতাল হাওয়া ইত্যাদি। তার নির্মিত কয়েকটি চলচ্চিত্র হলো দুই দুয়ারী, শ্রাবণ মেঘের দিন, ঘেঁটুপুত্র কমলা ইত্যাদি। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক হিসেবে দীর্ঘকাল কর্মরত ছিলেন। পরবর্তীতে তিনি লেখালেখি এবং চলচ্চিত্র নির্মাণের স্বার্থে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপনা ছেড়ে দেন। ১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ চলাকালে পাকিস্তানি সেনাবাহিনী তাকে আটক করে এবং নির‌্যাতনের পর হত্যার জন্য গুলি চালায়। কিন্তু তিনি অলৌকিকভাবে বেঁচে যান। তার পিতা একজন শহীদ মুক্তিযোদ্ধা। প্রসঙ্গত, ২০১২ সালের ১২ জুলাই চিকিৎসাধীন অবস্থায় নিউইয়র্কের ব্যেলভু হাসপাতালে তিনি মৃত্যুবরণ করেন। শেষ ইচ্ছানুযায়ী নিজের প্রতিষ্ঠিত গাজীপুরের নুহাশ পল্লীতে সমাহিত করা হয় হুমায়ূন আহমেদকে।

কর্মসূচি : কলম জাদুকরের জম্নদিন উপলক্ষে আজ চ্যানেল আইতে দিনব্যাপী অনুষ্ঠিত হচ্ছে হিমু মেলা। তৃতীয়বারের মতো আয়োজিত এই মেলার উদ্বোধন করবেন প্রয়াত হুমায়ূন আহমেদের পরিবারের সদস্যরা।

নূহাশ পল্লী : গাজীপুর প্রতিনিধি জানান, জনপ্রিয় লেখক, কথাসাহিত্যিক ও নাট্যকার হুমায়ূন আহমেদের ৬৭তম জম্নদিনে আজ গাজীপুরের পিরুজালী গ্রামের নূহাশ পল্লীতে কর্মসূচি পালন করবেন হুমায়ূন ভক্ত ও নূহাশ পল্লীর কর্মকর্তা-কর্মচারীরা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর