বুধবার, ১৬ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

অষ্টম পে-স্কেলের গেজেট প্রকাশ

নিজস্ব প্রতিবেদক

শতকরা ৯১ থেকে ১০১ ভাগ বেতন বাড়িয়ে অবশেষে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য অষ্টম জাতীয় বেতনস্কেলের গেজেট প্রকাশ করা হয়েছে। গতকাল রাতে এ গেজেট প্রকাশের পর এর মোড়ক উন্মোচন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। নতুন এ বেতন কাঠামো গত ১ জুলাই থেকে কার্যকর দেখানো হয়েছে। অর্থমন্ত্রী এটাকে জাতির জন্য বিজয় দিবসের উপহার বলে ঘোষণা দিয়েছেন। গত পাঁচ মাসের বকেয়া বেতনের টাকা দুই ধাপে পাবেন প্রজাতন্ত্রের কর্মচারীরা। আগামী জানুয়ারিতে ডিসেম্বরের বেতনের সঙ্গে পাবেন জুলাই থেকে আগস্টের বকেয়া। আর সেপ্টেম্বর থেকে নভেম্বরের বকেয়া পাবেন জানুয়ারির বেতনের সঙ্গে ফেব্রুয়ারিতে। চলতি জুলাইয়ের ১৪ তারিখ পর্যন্ত যেসব কর্মকর্তা-কর্মচারী টাইমস্কেল ও সিলেকশন গ্রেডসহ অন্যান্য সুযোগ-সুবিধা নিয়েছেন সেগুলো বহাল থাকবে নতুন পে-স্কেলে। টাইমস্কেল ও সিলেশকন গ্রেড বাতিলের সিদ্ধান্ত বহাল রেখে অর্থমন্ত্রীর করা প্রস্তাব অনুযায়ী অটোপ্রমোশন ব্যবস্থা চালু হচ্ছে। এ ক্ষেত্রে যেসব কর্মকর্তা-কর্মচারী টাইমস্কেল ও সিলেকশনের আওতায় ছিলেন, তাদের চাকরির ১০ বছর ও ১৫ বছর পূর্তির সময় দুটি স্বয়ংক্রিয় পদোন্নতির সুযোগ থাকছে; যার মাধ্যমে তারা পরবর্তী গ্রেডে পদোন্নতির সুযোগ পাবেন। এ ব্যবস্থায় তারা আর্থিকভাবেও লাভবান হবেন। এদিকে সরকারি চাকুরেদের অবসরোত্তর ছুটি (পিআরএল) ১২ মাস থেকে বাড়িয়ে ১৮ মাস করা হয়েছে।

নতুন এ বেতন কাঠামোয় আগের মতো ২০টি গ্রেড চালু রাখা হয়েছে। এর মধ্যে প্রথম গ্রেডের সর্বোচ্চ মূল বেতন ৭৮ হাজার টাকা। আর সর্বনিম্ন গ্রেডের মূল বেতন হবে ৮ হাজার ২৫০ টাকা। সে হিসেবে কর্মকর্তা-কর্মচারীদের বেতন বাড়ল ৯১ থেকে ১০১ ভাগ পর্যন্ত। এর আগে সর্বশেষ ২০০৯ সালে প্রজাতন্ত্রের কর্মকর্তা-কর্মচারীদের বেতন বাড়ানো হয়েছিল। নতুন এ বেতন কাঠামোয় প্রথমবারের মতো সরকারি চাকুরেদের জন্য নববর্ষ ভাতা চালু করা হয়েছে, যা আগামী পয়লা বৈশাখ থেকেই কার্যকর হবে। এতদিন সরকারি চাকরিজীবীরা সর্বনিম্ন ৪ হাজার ১০০ ও সর্বোচ্চ ৪০ হাজার টাকা মূল বেতন পেয়ে আসছিলেন। এর সঙ্গে ২০১৩ সালের ১ জুলাই তারা পাচ্ছিলেন মূল বেতনের ২০ শতাংশ হারে মহার্ঘ্য ভাতা, যা নতুন বেতন কাঠামো বাস্তবায়নের দিন থেকে বিলুপ্ত হবে। এদিকে নতুন বেতন কাঠামোয় বিশেষ ধাপে মন্ত্রিপরিষদ সচিব ও মুখ্য সচিবদের মূল বেতন ৮৬ হাজার টাকা। সিনিয়র সচিবদের মূল বেতন করা হয়েছে ৮২ হাজার। তিন বাহিনীর প্রধানদের জন্য একই বেতন নির্ধারণ করে সশস্ত্র বাহিনীর বেতন কাঠামো এর আগেই অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

চাকরিতে যোগদানের ক্ষেত্রে ক্যাডারভুক্ত কর্মকর্তাদের আগের মতো অষ্টম গ্রেডে রাখা হলেও নন-ক্যাডারদের নামিয়ে দেওয়া হয়েছে নবম গ্রেডে। এ ছাড়া পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের দাবি পূরণ করার জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি) পদ সৃষ্টি করতে বলা হয়েছে। সরকারি কলেজের শিক্ষকদের চতুর্থ গ্রেডের ওপরে ওঠার দাবি সুরাহা করার দায়িত্ব দেওয়া হয়েছে শিক্ষা মন্ত্রণালয়কে। আর এমপিওভুক্ত স্কুল-কলেজের আয়ের অর্থ সরকারি কোষাগারে নেওয়ার প্রক্রিয়া বের করার পর এসব প্রতিষ্ঠানের শিক্ষকদের নতুন কাঠামোয় বেতন দেওয়া হবে।

এ ছাড়া সরকারি চাকুরেদের অনধিক দুই সন্তানকে মাসিক ৫০০ টাকা হারে শিক্ষা সহায়তা ভাতা দেওয়া হবে নতুন পে-স্কেল অনুযায়ী। এখন থেকে যেসব কর্মকর্তা-কর্মচারী চাকরিরত অবস্থায় সরকারি বাসভবন কিংবা বাসায় থাকবেন তাদের আর বাড়িভাড়া দিতে হবে না। এ ক্ষেত্রে তারা বাড়িভাড়া ভাতাও পাবেন না।

সর্বশেষ খবর