শনিবার, ৩০ জানুয়ারি, ২০১৬ ০০:০০ টা

নিখোঁজই রইলেন ১০ জন

চাঁদপুরে ডুবে যাওয়া ট্রলার উদ্ধার অভিযান শেষ

চাঁদপুর প্রতিনিধি

হাইমচরে ট্রলারডুবির ঘটনায় নিখোঁজ ১০ জনের হদিস ছাড়াই গতকাল সকালে উদ্ধার অভিযান শেষ করা হয়েছে। সকাল ৭টায় চাঁদপুর নৌবাহিনীর সাব লে. মো. আক্কাস জানান, ৬০ ঘণ্টার উদ্ধার অভিযান সমাপ্ত ঘোষণা করা হয়েছে। বিআইডব্লিউটিএ’র সহকারী উপপরিচালক এস এ মাহফুজ উল আলম সজলও একই কথা জানান।

সাব লে. মো. আক্কাস জানান, উদ্ধার অভিযানে ট্রলারের অবস্থান শনাক্ত করা হয়েছে। ট্রলারে শুধু একটি ব্যাগে ল্যাপটপ, ওষুধ ও সাবান পাওয়া গেছে। এগুলো স্থানীয় ইউপি চেয়ারম্যান হাজী ইয়াছিন রতনের উপস্থিতিতে নিখোঁজ আহমদ সিকদারের বাবা শাহান শাহ শিকদারের কাছে হস্তান্তর করা হয়েছে। অভিযান সমাপ্ত ঘোষণার কথা জানিয়ে চাঁদপুর বিআইডব্লিউটিএ’র সহকারী উপপরিচালক এস এ মাহফুজ উল আলম সজল উল্লেখ করেন, নিখোঁজ ১০ জনের কোনো হদিস মেলেনি। তিনি ডুবে যাওয়া ট্রলার উদ্ধার সম্পর্কে বলেন, এটি উদ্ধারে ট্রলারের মালিককে ব্যবস্থা নিতে হবে। মালিক আবেদন করলে আমরা বড় উদ্ধারকারী জাহাজকে খবর দেব। এটি উদ্ধারে যদি মালিক পক্ষ কোনো ব্যবস্থা না নেয়, তবে আমাদের নৌ চ্যানেলে প্রতিবন্ধকতা সৃষ্টির দায়ে মামলা করা হবে।

এদিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম সরোয়ার কামাল ও উপজেলা চেয়ারম্যান নুর হোসেন পাটওয়ারী জানান, ট্রলারটি উদ্ধারে প্রায় ৬০ ঘণ্টা ধরে পাঁচটি টিম অবিরাম কাজ করেছে। এতে অংশ নেয় চাঁদপুর নৌ পুলিশ, ফায়ার সার্ভিস, স্থানীয় পুলিশ, বিআইডব্লিউটিএ এবং ১৩ সদস্যবিশিষ্ট নৌবাহিনীর একটি বিশেষ দল। তবে নিখোঁজদের ব্যাপারে কোনো তথ্য পাওয়া যায়নি। এ কারণে ট্রলার ও লাশ উদ্ধারে সব ধরনের প্রচেষ্টা এখনো অব্যাহত আছে। তারা দাবি করেন, উপজেলা প্রশাসন উদ্ধার অভিযান সমাপ্ত করেনি। স্থানীয়ভাবে জাহাজটি উদ্ধারে কাজ করে যাচ্ছে। চাঁদপুর নৌ পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার বি এম নুরুজ্জামান বলেন, নিখোঁজদের মৃতদেহ ভেসে ওঠে কিনা, সে ব্যাপারে প্রতিটি ফাঁড়ি ইনচার্জকে বলে রাখা হয়েছে। আর যে তেলবাহী ট্যাংকারের সঙ্গে ধাক্কা লেগেছে, সে ট্যাংকারটি এখনো শনাক্ত করা সম্ভব হয়নি। অন্যদিকে নিখোঁজদের স্বজনরা দাবি করছেন, সরকার অন্তত ট্রলারটি উদ্ধারে যেন ব্যবস্থা নেয়। তাহলে তারা নিশ্চিত হতে পারবেন, ওই ট্রলারে লাশ আছে কিনা। তারা আরও জানান, নিখোঁজদের সন্ধান না পাওয়া পর্যন্ত তারা নিজেরা অনুসন্ধান চালিয়ে যেতে থাকবেন।

উদ্ধার অভিযান নিয়ে ধন্দ : চাঁদপুরের হাইমচরের মেঘনা নদীতে ডুবে যাওয়া ট্রলারটির অবস্থান শনাক্ত করতে পারলেও উদ্ধার অভিযান শেষ করার বিষয় নিয়ে চলছে ধন্দ। বিআইডব্লিউটিএ উদ্ধার অভিযান সমাপ্ত ঘোষণার কথা বললেও স্থানীয় প্রশাসন বলছে অভিযান চলছে। নিখোঁজদের সন্ধান না পাওয়া পর্যন্ত অভিযান অব্যাহত থাকবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর