সোমবার, ২৮ মার্চ, ২০১৬ ০০:০০ টা

ক্ষোভ-প্রতিবাদে উত্তাল কুমিল্লা

গণজাগরণ মঞ্চের রোডমার্চ, ৩০ মার্চ শিক্ষাপ্রতিষ্ঠানে মানববন্ধন

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

ক্ষোভ-প্রতিবাদে উত্তাল কুমিল্লা

তনু হত্যার প্রতিবাদে গতকাল কুমিল্লার পূবালী চত্বরে গণজাগরণ মঞ্চের সমাবেশ —বাংলাদেশ প্রতিদিন

কুমিল্লা ক্যান্টনমেন্ট এলাকায় ভিক্টোরিয়া কলেজের ছাত্রী ও নাট্যকর্মী সোহাগী জাহান তনুকে ধর্ষণের পর পৈশাচিকভাবে হত্যার বিচার দাবিতে উত্তাল হয়ে উঠেছে কুমিল্লা। গতকাল ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে নগরী ও জেলার বিভিন্ন স্থানে দিনভর প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। ঢাকা থেকে রোড মার্চ করে গণজাগরণ মঞ্চের নেতা-কর্মীরাও এ সমাবেশে যোগ দিয়েছেন। বিকালে নগরীর পূবালী চত্বরে আয়োজিত বিশাল সমাবেশে প্রধান অতিথি গণজাগরণ মঞ্চের মুখপাত্র ডা. ইমরান এইচ সরকার বলেন, এখন দেশে অন্যায়ের বিরুদ্ধে কথা বললে মানুষকে আর খুঁজে পাওয়া যায় না। বাংলাদেশ ব্যাংকের ৮০০ কোটি টাকা রিজার্ভ লুটের ঘটনা আড়াল করতে পরিকল্পিতভাবে তনু হত্যাকাণ্ড কিনা মানুষ তা জানতে চায়। ইমরান বলেন, কোনো গোষ্ঠী বা ব্যক্তির বিরুদ্ধে আমাদের আন্দোলন নয়। আমাদের আন্দোলন ধর্ষক ও খুনির বিরুদ্ধে। তনুর ধর্ষক ও খুনিদের গ্রেফতার এবং শাস্তির দাবিতে ৩০ মার্চ বুধবার সারা দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বেলা ১২টা থেকে এক ঘণ্টা বন্ধ থাকবে। এই ঘণ্টায় সারা দেশের সব স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় ও মাদ্রাসার শিক্ষক-শিক্ষার্থী ও কর্মচারীরা নিজ প্রতিষ্ঠানের সামনে বিচার দাবিতে মানববন্ধন করবেন। বুধবারের কর্মসূচিতে সবাইকে অংশ নেওয়ার আহ্বান জানিয়ে ইমরান আরও বলেন, আমরা তনু হত্যার বিচার দাবিতে মাঠে নেমেছি। এর বিচার না হওয়া পর্যন্ত ঘরে ফিরে যাব না। অবিলম্বে তনুর খুনি ও ধর্ষকদের গ্রেফতার করা হোক। তাদেরকে এমন শাস্তি দেওয়া হোক, যাতে তনুর এ ঘটনা সারা দেশের সব খুন ও ধর্ষণের ঘটনায় দৃষ্টান্ত হয়ে থাকে। কুমিল্লার গণজাগরণ মঞ্চ সদস্য খায়রুল আলম রায়হানের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশে আরও বক্তব্য রাখেন ভাস্কর রাসা, লাকী আক্তার, ইমরান হাবিব রিমন, শম্মী বসু, জীবনানন্দ জয়ন্ত প্রমুখ।

মহাসড়ক অবরোধ : তনুর খুনিদের বিচার দাবিতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লা নন্দনপুর বিশ্বরোডে শিক্ষার্থীদের ডাকা অবরোধ দুপুর ২টার দিকে প্রত্যাহার করা হয়েছে। প্রশাসনের খুনিদের বিচারের আশ্বাসে তারা অবরোধ প্রত্যাহার করেন। বেলা সাড়ে ১১টার দিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করেছিলেন কয়েক হাজার শিক্ষার্থী। শিক্ষার্থীরা টায়ার জ্বালিয়ে ও মিছিল করে সড়কে অবস্থান নেন। এতে মহাসড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। অবরোধে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ, কুমিল্লা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেন। এদিকে সকালে কুমিল্লা বুড়িচং উপজেলার নিমসারেও ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে কিছুক্ষণ অবরোধ ছিল। ঘটনাস্থলে স্থানীয় এমপি আ ক ম বাহাউদ্দিন বাহার, জেলা প্রশাসক হাসানুজ্জামান কল্লোল ও পুলিশ সুপার মো. শাহ আবিদ হোসেন গিয়ে শিক্ষার্থীদের বুঝিয়ে মহাসড়ক থেকে সরিয়ে দেন। এ ছাড়া সকাল থেকে বিভিন্ন সংগঠন তনু হত্যাকারীদের বিচার দাবিতে নগরীর কান্দিরপাড়ে মানববন্ধন করেছে। নগরীতে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও বিক্ষোভ মিছিল করেছেন। প্রসঙ্গত, গত ২০ মার্চ সন্ধ্যায় টিউশনি করে বাসায় ফেরার পথে কুমিল্লা সেনানিবাস এলাকায় পাশবিক নির্যাতনের পর হত্যা করা হয় সোহাগী জাহান তনুকে। ২১ মার্চ নিহতের বাবা ইয়ার হোসেন কুমিল্লা কোতোয়ালি মডেল থানায় অজ্ঞাতদের নামে হত্যা মামলা দায়ের করেন। হত্যাকাণ্ডের সাত দিনেও কাউকে গ্রেফতার বা হত্যার রহস্য উদ্ধার করতে পারেনি পুলিশ।

শাহবাগে সড়ক অবরোধ : তনুর হত্যাকারীদের বিচারের দাবিতে গতকাল বিকালে শাহবাগ মোড় অবরোধ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ‘ঢাকা বিশ্ববিদ্যালয় সাধারণ শিক্ষার্থীবৃন্দ’ ব্যানারে এই অবরোধ কর্মসূচি থেকে আজকের মধ্যে তনুর হত্যাকারীদের চিহ্নিত না করলে শাহবাগে টানা অবরোধেরও ঘোষণা দেওয়া হয়। এর আগে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে মানববন্ধন এবং সমাবেশ করা হয়।

তনুর ঘাতকদের শাস্তির দাবিতে বিক্ষোভ অব্যাহত : কুমিল্লা ক্যান্টনমেন্ট এলাকায় ভিক্টোরিয়া কলেজের ছাত্রী ও নাট্যকর্মী সোহাগী জাহান তনুকে ধর্ষণের পর পৈশাচিকভাবে হত্যার প্রতিবাদ অব্যাহত রয়েছে। গতকালও দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ, সমাবেশ, মানববন্ধন ও প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদানের কর্মসূচি পালিত হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী, সাংস্কৃতিক সংগঠন, সামাজিক প্রতিষ্ঠান, ছাত্র সংগঠনসহ নানা শ্রেণি-পেশার মানুষ এ কর্মসূচিতে অংশ নেন। তারা এ পর্যন্ত ধর্ষক-ঘাতক চক্রকে শনাক্ত এবং গ্রেফতার না করায় তীব্র ক্ষোভ প্রকাশ করেন। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর—

ঠাকুরগাঁও : তনু হত্যার প্রতিবাদে ঠাকুরগাঁও চৌরাস্তায় মানববন্ধন কর্মসূচি পালন করেছে বাংলাদেশ সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট ও সম্মিলিত নাট্য পরিষদ। এতে বিভিন্ন পেশার দুই শতাধিক মানুষ অংশ নেন। এ সময় বক্তারা হুঁশিয়ারি দিয়ে বলেন, তনু হত্যার বিচার করা না হলে বাংলাদেশের মানুষ কঠিন আন্দোলনে নামতে বাধ্য হবে। রাজবাড়ী : বাংলাদেশ ছাত্র ইউনিয়ন রাজবাড়ী জেলা সংসদের উদ্যোগে সকাল ১০টায় স্থানীয় রেলগেট শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি চত্বরে ঘণ্টাব্যাপী মানববন্ধন ও সমাবেশে বক্তারা অবিলম্বে তনু হত্যার সঙ্গে জড়িত ব্যক্তিদের আইনের আওতায় আনার দাবি জানান। মানববন্ধনে বাংলাদেশ মহিলা পরিষদসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করেন। লক্ষ্মীপুর : লক্ষ্মীপুর জেলা ফেসবুক গ্রুপ বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গণে নানা শ্রেণি-পেশার শত শত মানুষকে সঙ্গে নিয়ে মানববন্ধন, বিক্ষোভ সমাবেশ করেছে। বক্তারা তনুর ধর্ষক ও ঘাতকদের অবিলম্বে গ্রেফতারের দাবি জানান। পরে এ দাবিতে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি প্রদান করা হয়। কিশোরগঞ্জ : তনু হত্যার বিচার দাবিতে কিশোরগঞ্জের সাধারণ শিক্ষার্থীরা দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত গুরুদয়াল সরকারি কলেজ প্রাঙ্গণে মানববন্ধন কর্মসূচি পালন করেছেন। তারা ঘোষণা করেন, ঘাতক ও ধর্ষকদের ধরা না হলে কঠোর আন্দোলনে নামা হবে। মানববন্ধনে বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতা-কর্মীরাও অংশগ্রহণ করেন। সুনামগঞ্জ : দুপুরে কর্ণিকার মুক্ত স্কাউটস গ্রুপ ও এইচএম বন্ধু মহলের উদ্যোগে সুনামগঞ্জ শহরের আলফাত স্কয়ারে মানববন্ধন করা হয়েছে। এ কর্মসূচি থেকে অনতিবিলম্বে তনুর হত্যাকারীদের গ্রেফতারের দাবি জানানো হয়।

দিনাজপুর : তনুকে ধর্ষণ ও হত্যার প্রতিবাদে এবং অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন করেছেন হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) শিক্ষার্থীরা। বেলা ১টা থেকে ২টা পর্যন্ত হাবিপ্রবির ক্যাম্পাসের সামনে দিনাজপুর-রংপুর মহাসড়কে এ মানববন্ধন করা হয়। সিলেট : তনুর ধর্ষক ও খুনিদের গ্রেফতার এবং দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে সিলেট রিডার্স ফোরাম সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করেছে। এ সময় বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারা বক্তব্য রাখেন। লালমনিরহাট : কুমিল্লা ক্যান্টনমেন্ট এলাকায় তনুকে ধর্ষণ ও হত্যার প্রতিবাদে লালমনিরহাটে বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের সদস্য ও সমর্থকরা মানববন্ধন করেছেন। তারা এখন পর্যন্ত ঘাতক ও ধর্ষকদের গ্রেফতার না করায় তীব্র ক্ষোভ প্রকাশ করেন। বরিশাল : ছাত্রী ও নাট্যকর্মী সোহাগী জাহান তনু হত্যাকারীদের অবিলম্বে গ্রেফতারের দাবিতে বরিশাল সরকারি ব্রজমোহন (বিএম) কলেজের ডা. বনমালী গাঙ্গুলী ছাত্রী নিবাস এবং গণনাট্য সংস্থার উদ্যোগে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। নরসিংদী : তনু হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত নরসিংদী প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেছেন রোটারেক্ট ক্লাব অব নরসিংদী, দৈনিক কালের কণ্ঠের পাঠক ফোরাম সংগঠন শুভসংঘ, ফেসবুকভিত্তিক সংগঠন হূদয়ে আমার নরসিংদী, বাংলাদেশ মহিলা পরিষদ, নরসিংদী সরকারি কলেজ শাখা ছাত্রদল ও সামাজিক সংগঠন প্রয়াসসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের শত শত মানুষ। মানববন্ধনের স্লোগান ছিল ‘তনু হত্যার বিচার চাই’ ‘আমরা সবাই তনুর ভাই’, ‘ন্যায়বিচারের আলো ঘরে ঘরে জ্বালো’, ‘নারী নিপীড়ন বন্ধ কর’, ‘খুনি ও ধর্ষককে প্রশ্রয় নয়’ ইত্যাদি। রাজশাহী বিশ্ববিদ্যালয় : তনু হত্যার বিচার দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা দুপুরে রবীন্দ্র কলাভবনের সামনে মানববন্ধন ও পরে বিক্ষোভ মিছিল করেছেন। শ্রীমঙ্গল (মৌলভীবাজার) : একই দাবিতে ‘শ্রীমঙ্গলবাসী’র ব্যানারে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ শহরের চৌমুহনা চত্বরে মানববন্ধন, প্রতিবাদ সভা ও পরে মিছিল করেছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর