সোমবার, ২৫ এপ্রিল, ২০১৬ ০০:০০ টা

রেলের ভূমি দখলে সরকারি বেসরকারি বিভিন্ন সংস্থা

সংসদে মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ রেলওয়ের ৪ হাজার ৩৯১ একর ভূমি অবৈধ দখলে রয়েছে বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রী মো. মুজিবুল হক। এসব ভূমি দখলে সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থাও জড়িত রয়েছে বলে জানান তিনি। জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে গতকাল জাতীয় পার্টির এমপি সালমা ইসলামের প্রশ্নের জবাবে সংসদে এ তথ্য জানান মন্ত্রী।

সংসদে মন্ত্রীর দেওয়া তথ্যানুযায়ী, বর্তমানে বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চলে প্রায় ১ হাজার ৪ দশমিক ১২ একর এবং পশ্চিমাঞ্চলে প্রায় ৩ হাজার ৩৮৭ দশমিক ২৭ একর, মোট ৪ হাজার ৩৯১ দশমিক ২৭ একর ভূমি অবৈধ দখলে রয়েছে। এর মধ্যে সরকারি/আধাসরকারি/স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অবৈধ দখলভুক্ত রেলভূমির পরিমাণ ৯২২ দশমিক ৩৪ একর। বেসরকারি প্রতিষ্ঠান ও ব্যক্তির অবৈধ দখলভুক্ত রেলভূমির পরিমাণ ৩ হাজার ৩৭৮ দশমিক ২২ একর এবং ধর্মীয় শিক্ষাপ্রতিষ্ঠানের অবৈধ দখলভুক্ত রেলভূমির পরিমাণ ৯০ দশমিক ৮৩ একর।

মন্ত্রী জানান, উচ্ছেদের মাধ্যমে রেলভূমি দখলমুক্ত করা হয়। রেলওয়ের বিভাগীয় ভূ-সম্পত্তি কর্মকর্তা, স্থানীয় প্রশাসন, আইন-শৃঙ্খলাবাহিনী এবং রেলওয়ের অন্যান্য বিভাগের সার্বিক সহযোগিতা নিয়ে উচ্ছেদ কার্যক্রম পরিচালনা করা হয়ে থাকে। ২০১৫ সালের অক্টোবর থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত রেলওয়ের উভয় অঞ্চলে মোট ১৩২ দশমিক ১৯ একর রেলভূমি উচ্ছেদের মাধ্যমে দখলমুক্ত করা হয়েছে।

সর্বশেষ খবর