রবিবার, ২২ মে, ২০১৬ ০০:০০ টা

‘কবিতায় সারাবেলা’

সাংস্কৃতিক প্রতিবেদক

‘কবিতায় সারাবেলা’

শিল্পকলায় গতকাল ‘চর্যাগানের পুনর্জাগরণ’ অনুষ্ঠিত হয় —বাংলাদেশ প্রতিদিন

সাংস্কৃতিক সংগঠন কণ্ঠশীলনের আয়োজনে অনুষ্ঠিত হয়েছে ‘কবিতায় সারাবেলা’ শীর্ষক দিনব্যাপী কবিতার কর্মশালা। গতকাল ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে এ কর্মশালার আয়োজন করা হয়।

সংগঠনের সাধারণ সম্পাদক রইস উল ইসলামের স্বাগত বক্তব্য দিয়ে বেলা ১১টায় শুরু হয় অনুষ্ঠান। এতে আলোচক ছিলেন কণ্ঠশীলনের প্রশিক্ষক এবং বয়োজ্যেষ্ঠ সদস্যরা। তারা কবিতা নির্মাণের বিষয়ে যেমন কথা বলেন, তেমনি কথা বলেন আবৃত্তিশিল্পীর উপস্থাপনভঙ্গি, মাইকের ব্যবহারের কলাকৌশল সম্পর্কে। আলোচনার পর সংগঠনের নিয়মিত সদস্যরা আবৃত্তি নিয়ে মঞ্চে আসেন। এরপর কবিতা ও শিল্পীর  আবৃত্তি নিয়ে আলোচনা করেন কণ্ঠশীলন প্রশিক্ষক নির্দেশক মীর বরকত, গোলাম সারোয়ার, কণ্ঠশীলন সভাপতি আহমাদুল হাসান হাসনু, সাধারণ সম্পাদক রইস উল ইসলাম ও সহসভাপতি মোস্তফা কামাল।

চর্যাপদ প্রকাশনার শতবর্ষ পূর্তি : শতবর্ষে পদার্পণ উপলক্ষে ‘চর্যাগানের পুনর্জাগরণ’ শীর্ষক অনুষ্ঠানের আয়োজন করে শিল্পকলা একাডেমি ও ভাবনগর ফাউন্ডেশন। চর্যাপদ প্রকাশনাটির পরিকল্পনা, গবেষণা, প্রাচীন চর্যার সমকালীন বাংলা রূপান্তর ও গ্রন্থনা করেন সাইমন জাকারিয়া। গতকাল বিকালে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে অনুষ্ঠিত হয় এই আয়োজন। অনুষ্ঠানে মহামহোপাধ্যায় হরপ্রসাদ শাস্ত্রী ও প্রবোধ চন্দ্র বাকচী আবিষ্কৃত প্রাচীন চর্যার ৫০টি পদের সমকালীন বাংলা রূপান্তরিত গীতবাণী সংগীতাকারে উপস্থাপন করা হয়।

চর্যাপদ প্রকাশনার শতবর্ষ পূর্তির এই আয়োজনের উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। ইমিরেটাস অধ্যাপক ড. আনিসুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে মুখ্য আলোচক ছিলেন অধ্যাপক সৈয়দ মোহাম্মদ শাহেদ, রাজনীতিবিদ নূহ আলম লেনিন ও কবি অসীম সাহা। আলোচনা-পরবর্তী সাংস্কৃতিক পর্বে সংগীত পরিবেশন করেন শাহ আলম দেওয়ান, অন্তর সরকার, সরদার হীরক রাজা, রবীউল হক, মোবারক হোসেন, জসীম উদ্দীন, সরদার শাহাদাত হোসাইন, ফারজানা আলম লীনা, নাদিরা ইসলাম, ফারুক নূরী ও রাশিদুজ্জামান। আর অতিথি শিল্পী হিসেবে সংগীত পরিবেশন করেন কমল খালিদ, ড. সাইম রানা ও মনিরা ইসলাম। চর্যানৃত্য পরিবেশন করেন ওয়ার্দা রিহাব।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর