বুধবার, ২৬ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

বিচ্ছিন্ন সংঘর্ষ কেন্দ্র দখলের ভোট

৩ পৌরসভা ৫ জেলা পরিষদ ১৪ ইউপিতে নির্বাচন

প্রতিদিন ডেস্ক

সিলেটের বিয়ানীবাজার পৌরসভা নির্বাচনে ব্যালট ছিনতাই জাল ভোটের মহোৎসব হয়েছে। এ অবস্থায় একটি কেন্দ্রের ভোট বাতিল ঘোষণা করলেও বাকি নয়টি কেন্দ্রে কাস্ট হওয়া ভোট গণনা করা হয়। এতে বিএনপি দলীয় প্রার্থী আবু নাসের পিন্টু ১৫৪ ভোটে এগিয়ে রয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের প্রার্থী আবদুস শুকুর। স্থগিত হওয়া কেন্দ্রের নির্বাচন ভোট গ্রহণের পর চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হবে বলে জানিয়েছেন জেলা রিটার্নিং অফিসার মনির হোসেন। এদিকে নির্বাচন অনুষ্ঠানের পূর্ব সোমবার গভীর রাতে ব্যালট বাক্স ও ব্যালট পেপার ছিনতাইয়ের কারণে মেহেরপুর পৌর নির্বাচনে ৭ নম্বর ওয়ার্ডের ১১ ও ১২ নম্বর কেন্দ্রে ভোট গ্রহণ স্থগিত করা হয়েছে। এ ছাড়া দায়িত্বে অবহেলার দায়ে পুলিশের দুই উপপরিদর্শককে (এসআই) সাময়িক বরখাস্ত করা হয়েছে। স্থগিত হওয়া মেহেরপুর সরকারি বালক উচ্চ বিদ্যালয় কেন্দ্রে দায়িত্বে ছিলেন তারা।

নিজস্ব প্রতিবেদক, সিলেট বিয়ানীবাজার থেকে ফিরে জানান, পৌরসভার মর্যাদা পাওয়ার প্রায় ১৬ বছর পর প্রথমবারের নির্বাচনে গতকাল ভোট গ্রহণের শুরুতে শান্তিপূর্ণ ছিল সবকিছু। উৎসবের আমেজে ভোটাধিকার প্রয়োগ করেন ভোটাররা। কিন্তু বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বদলে যায় দৃশ্যপট। শান্তিপূর্ণ নির্বাচন হয়ে ওঠে অশান্ত। পড়তে থাকে একের পর এক জাল ভোট। একই ব্যক্তিকে একাধিকবার ভোট দিতেও দেখা গেছে। বিয়ানীবাজারের কসবা সরকারি আদর্শ বিদ্যালয় ভোট কেন্দ্রে গতকাল বেলা আড়াইটার দিকে কাউন্সিলর প্রার্থী মসনন উদ্দিনের সঙ্গে আরেক কাউন্সিলর প্রার্থী ইসলাম উদ্দিনের এক সমর্থকের বাদানুবাদ হয়। এর জেরে উভয় প্রার্থীর সমর্থকদের মধ্যে  ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এ সময় ওই কেন্দ্রের ব্যালট ছিনতাইয়ের ঘটনা ঘটে। বাধ্য হয়ে কেন্দ্রের প্রিসাইডিং অফিসার মাসুম মিয়া ভোট গ্রহণ স্থগিত করেন। প্রায় এক ঘণ্টা ভোট গ্রহণ বন্ধ থাকার পর বিকাল সাড়ে ৩টা থেকে ফের ভোট গ্রহণ শুরু হয়। ভোট গ্রহণ শেষে ব্যালট বাক্স খুলে শুধু নৌকায় সিল মারা ব্যালট পাওয়া যায়। অনেক ব্যালটের সঙ্গে মুড়িও (ব্যালটের যে অংশ নির্বাচন কর্মকর্তার কাছে থাকার কথা) পাওয়া যায়। ছিনতাইকৃত ব্যালটেই সিল মেরে বাক্সে ঢুকানো হয়েছে, এমন ধারণা থেকে ওই কেন্দ্রের ভোট বাতিল ঘোষণা করেন প্রিসাইডিং অফিসার। এর আগে, একই কেন্দ্রে ‘ব্যাপক জাল ভোট’ পড়েছে বলে অভিযোগ করেন বিএনপি দলীয় মেয়র প্রার্থী আবু নাসের পিন্টু, আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী আবুল কাশেম পল্লব ও স্বতন্ত্র প্রার্থী তফজ্জুল হোসেন। এ ছাড়া অনেক ভোটারই ওই কেন্দ্রে ভোট দিতে এসে দেখেন তাদের ভোট আগেই দেওয়া হয়ে গেছে! স্থানীয় নয়াগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা ফাহিমা আক্তার বলেন, ‘সকাল পৌনে ১১টার দিকে কেন্দ্রে ভোট দিতে গিয়ে দেখি আমার ভোট আগেই কাস্ট হয়ে গেছে! প্রিসাইডিং অফিসারের কাছে অভিযোগ জানিয়ে ভোট না দিয়েই চলে আসতে হয়েছে।’ সরেজমিন বিভিন্ন কেন্দ্র ঘুরে দেখা যায়, খাসা সরকারি প্রাথমিক বিদ্যালয়, শ্রীধরা সরকারি প্রাথমিক বিদ্যালয়, বিয়ানীবাজার সরকারি কলেজ কেন্দ্রে জাল ভোটের মহোৎসব চলছে। একই ব্যক্তিকে চার-পাঁচবারও জাল ভোট দিতে দেখা গেছে। বিশেষ করে মহিলা ভোটাররা কাপড় পাল্টে, নেকাব লাগিয়ে, বোরকা পরে একাধিকবার জাল ভোট দিয়েছেন। নির্বাচনে অনিয়ম, জাল ভোটের মহোৎসব, পক্ষপাতিত্বসহ নানা অভিযোগে শেষ মুহূর্তে নির্বাচন বর্জন করে বিএনপি। বিএনপির পক্ষ থেকে আয়োজিত সংবাদ সম্মেলনে নির্বাচন বর্জনের ঘোষণা দেন বিয়ানীবাজার উপজেলা বিএনপির সভাপতি নাজমুল হোসেন পুতুল।

মেহেরপুর প্রতিনিধি জানান, মেহেরপুর ৭ নম্বর ওয়ার্ডের ১১ (পুরুষ) ও ১২ (মহিলা) নম্বর কেন্দ্রে সোমবার  রাত ২টায় ব্যালট বাক্স ও ব্যালট পেপার ছিনতাইয়ের ঘটনা ঘটে। এ কারণে গতকাল সকাল ৮টায় ভোট গ্রহণ শুরুর ২ ঘণ্টা পর ভোট গ্রহণ স্থগিত করা হয়। বেলা ১২টায় এই কেন্দ্রে ভোট গ্রহণ চূড়ান্তভাবে স্থগিতের মধ্য দিয়ে মেহেরপুরের পৌরনির্বাচনে ভোট গ্রহণ শেষ হয়েছে। তবে বাকি  ১৩টি কেন্দ্রের ভোট গ্রহণে কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। ভোট স্থগিত ঘোষণার সময় প্রিসাইডিং অফিসার সুব্রত কুমার সরকার সাংবাদিকদের বলেন, আইনশৃঙ্খলা পরিস্থিতি ভালো না থাকায় ভোট গ্রহণ বন্ধ করা হয়েছে। বিস্তারিত পরে বলা হবে জানিয়ে তিনি সহকারী প্রিসাইডিং অফিসারদের ব্যালট বাক্স, ব্যালট পেপার জমা দেওয়ার আহ্বান জানিয়ে কক্ষে চলে যান। এদিকে ভোট বন্ধ ঘোষণার পর কেন্দ্র থেকে পুরুষ ও মহিলা ভোটারদের বের করে দেওয়া হয়। এর পর পরই ভোট গ্রহণ বন্ধ রাখায় কেন্দ্রের বাহিরে বিক্ষোভ করে যুবলীগের নেতা-কর্মীরা। বিষয়টি জানাজানি হলে বিএনপি প্রার্থী জাহাঙ্গীর বিশ্বাস ও স্বতন্ত্র প্রার্থী মোতাচ্ছিম বিল্লাহ মতু কেন্দ্রে এসে প্রিসাইডিং অফিসারের কাছে ভোট বন্ধের বিষয়টি জানতে চাইলে তিনি রিটার্নিং অফিসারের সঙ্গে কথা বলার আহ্বান জানান। এ সময় স্বতন্ত্র প্রার্থী মোতাচ্ছিম বিল্লাহ মতু রিটার্নিং অফিসারের সঙ্গে মোবাইল ফোনে কথা বলে সাংবাদিকদের জানান, রাতে কিছু দুষ্কৃতকারী ব্যালট পেপার ও ব্যালট বাক্স ছিনতাই করে সেগুলো ভর্তি করে সকালে দিয়ে গেছে এমন অভিযোগের ভিত্তিতে ভোট কেন্দ্র বন্ধ করা হয়েছে। বিএনপি প্রার্থী জাহাঙ্গীর বিশ্বাস অভিযোগ করে বলেন, এটি একটি পাতানো নীল নকশা। সুষ্ঠুভাবে ভোটগ্রহণ হচ্ছিল, ষড়যন্ত্র করে সরকারি দলের প্রার্থীকে বিজয়ী করার জন্য ভোট বন্ধ রাখা হয়েছে। দ্রুত ভোটগ্রহণের দাবি জানান তিনি।

কেন্দ্রের দায়িত্ব প্রাপ্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট সামউল হক সাংবাদিকদের জানান, ভোট গ্রহণ বা বন্ধ নির্বাচন কমিশনের ব্যাপার। ৭ নম্বর ওয়ার্ডের ১১ নম্বর ভোট কেন্দ্রের প্রিসাইডিং অফিসার সুব্রত কুমার পাল রিটার্নিং অফিসারকে লিখিতভাবে জানিয়েছেন, সোমবার রাতের আঁধারে একদল দুষ্কৃতকারী তাদের জিম্মি করে মেয়র পদের ৪৭৫টি ব্যালট পেপারে সিল মেরে রেখে গেছে। অপরদিকে ৭ নম্বর ওয়ার্ডের ১২ নম্বর ভোট কেন্দ্রের প্রিসাইডিং অফিসার ইসলামিক ফাউন্ডেশনের সহকারী পরিচালক এ কে এম শাহীন কবির জেলা নির্বাচন অফিসারকে দেওয়া দরখাস্তে উল্লেখ করেন, সোমবার রাত আনুমানিক ২টা ৩০ মিনিটের সময় দুষ্কৃতকারীরা তার রুমে ঢুকে উপস্থিত পুলিশ অফিসারদের অস্ত্রের মুখে জিম্মি করে ৯০০টি ব্যালটে সিল মেরে চলে যায়। দরখাস্তে কোন প্রতীকে সিল মারা হয়েছে তা উল্লেখ করা হয়নি। মেহেরপুর পুলিশ সুপার আনিছুর রহমান জানান, ওই দুই কেন্দ্রের প্রিসাইডিং অফিসারদ্বয় রাতে ব্যালটে সিল দেওয়ার বিষয়ে লিখিত অভিযোগ করেছেন। কেন্দ্রের নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশ সদস্যদের দায়িত্বে অবহেলার অভিযোগ উঠেছে। এ কারণে এসআই কার্তিক কুমার পাল ও ফকরুল ইসলামকে নির্বাচনের দায়িত্ব থেকে প্রত্যাহার পূর্বক সাময়িক বরখাস্ত করা হয়েছে।

বিভিন্ন স্থানে সংঘর্ষ, কেন্দ্র দখল (২) : সিলেটের ৮ নম্বর ওয়ার্ডে আশিক বিজয়ী

সিলেট জেলা পরিষদের ৮ নম্বর ওয়ার্ডে নির্বাচনে সদস্য পদে বিজয়ী হয়েছেন আশিক মিয়া। সর্বোচ্চ ৪৩ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন তিনি। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী পংকজ লাল পুরকায়স্থ টিউবওয়েল প্রতীকে পেয়েছেন ৩৮ ভোট।

মুকসুদপুরে আওয়ামী লীগ প্রার্থী বিজয়ী : গোপালগঞ্জের মুকসুদপুর পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত মো. আতিকুর রহমান মিয়া ৬৭১৩ ভোট পেয়ে বেসরকারিভাবে মেয়র নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী মিজানুর রহমান মৃধা চামচ প্রতীকে পেয়েছেন ২১৮৫ ভোট।

যশোর জেলা পরিষদের ৩ নম্বর ওয়ার্ডে ইকবাল জয়ী : যশোর জেলা পরিষদের স্থগিত হওয়া ৩ নম্বর ঝিকরগাছা ওয়ার্ডের নির্বাচনে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন ইকবাল আহম্মেদ রবি। তিনি উপজেলা কৃষক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক। ইকবাল আহম্মেদ পেয়েছেন ৬৭ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাহাঙ্গীর আলম মুকুল পেয়েছেন ১৭ ভোট।

কুসিকের দুই কেন্দ্রে কাউন্সিলর পদে আওয়ামী লীগ ১, বিএনপি ২, স্বতন্ত্র ১ : কুমিল্লা সিটি করপোরেশনের (কুসিক) দুই কেন্দ্রে নির্বাচনে সিটির ২১ নম্বর ওয়ার্ডের কুমিল্লা সরকারি সিটি কলেজ কেন্দ্রে সাধারণ কাউন্সিলর পদে নির্বাচিত হয়েছেন বিএনপি সমর্থিত প্রার্থী কাজী মাহবুবুর রহমান। এ কেন্দ্রে সংরক্ষিত ৭ নম্বর ওয়ার্ডের মহিলা কাউন্সিলর পদে বিএনপি সমর্থিত প্রার্থী উম্মে সালমা নির্বাচিত হয়েছেন। এ ছাড়া ২৭ নম্বর ওয়ার্ডের চৌয়ারা ইসলামিয়া ফাজিল (ডিগ্রি) মাদ্রাসা কেন্দ্রে সাধারণ কাউন্সিলর পদে নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী আবুল হাসান। এ কেন্দ্রে সংরক্ষিত ৯ নম্বর ওয়ার্ডের মহিলা কাউন্সিলর পদে স্বতন্ত্র প্রার্থী রুবী আক্তার নির্বাচিত হয়েছেন। কুমিল্লা আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও কুসিক নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা রকিব উদ্দিন এ তথ্য জানান।

গাইবান্ধায় জেলা পরিষদের ১০ নম্বর ওয়ার্ড সদস্য জাহাঙ্গীর আলম

গাইবান্ধার স্থগিত ১০ নম্বর সাধারণ ওয়ার্ড সদস্য পদে গতকাল গোবিন্দগঞ্জ উপজেলায় ভোট গ্রহণ সম্পন্ন হয়। এতে তিনজন প্রতিযোগী ছিলেন। ৪২ ভোট পেয়ে নির্বাচিত হন জাহাঙ্গীর আলম। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আবু জুবায়ের শরীফ মাহমুদ পান ৩৬ ভোট।

সর্বশেষ খবর