শুক্রবার, ৩০ জুন, ২০১৭ ০০:০০ টা

গাবতলীর হাটে পুড়ে মরল ৩৯ পশু

নিজস্ব প্রতিবেদক


গাবতলীর হাটে পুড়ে মরল ৩৯ পশু

পুড়ে মরেছে পাঁচটি গরু। আরেকটি মরণাপন্ন। সেই গরুটিকে জড়িয়ে ধরে গতকাল এভাবেই কান্নায় ভেঙে পড়েন এক ব্যবসায়ী —রোহেত রাজীব

রাজধানীর গাবতলী পশুরহাটে আগুনে পুড়ে ৩৯টি গরু-ছাগল মারা গেছে। এছাড়া আগুনে দগ্ধ অন্তত ১০টি গরু তাত্ক্ষণিকভাবে জবাই করেন পশু ব্যবসায়ীরা।

ফায়ার সার্ভিস সূত্রে জানা গেছে, গতকাল সকাল ১০টার দিকে গাবতলীর পশুর হাটে আগুন লাগে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা পাঁচটি ইউনিট নিয়ে দেড় ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে লাগা আগুনে ১৩টি গরু, ৫টি ছাগল ও একটি ভেড়া পুড়ে মারা গেছে। আগুনে ২০ লাখ টাকার ক্ষতি হলেও প্রায় ১ কোটি       টাকা মূল্যের গবাদি পশুকে রক্ষা করা হয়েছে। দারুসসালাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সেলিমুজ্জামান জানান, আগুনে পশুরহাটের তিনটি ছাউনি পুড়ে গেছে। পশু ব্যবসায়ীরা বলছেন, প্রথমে হাটের দোচালা একটি ছাউনিতে আগুন লাগে। পরে পাশের দুটি ছাউনিতে তা ছড়িয়ে পড়ে। এ সময় ওই তিন ছাউনিতে কয়েকশ’ গবাদি পশু ছিল। পশু ব্যবসায়ী সমিতি বলেছে, আগুন লাগার সময় হাটে অন্তত ৪ হাজার গরু-মহিষ-ছাগল ছিল। হাট পরিচালনা কমিটির সদস্য সারওয়ার হোসেন জানান, হাটে আনা পশু যেসব ছাউনিতে বেঁধে রাখা হয় সেগুলো প্লাস্টিকের তৈরি। ফলে আগুন লাগার পর তা দ্রুত ছড়িয়ে পড়ে। আগুনে প্লাস্টিক গলে পড়ায় বেঁধে রাখা সব পশু রক্ষা করা যায়নি। যেগুলো দড়ি দিয়ে বাঁধা ছিল সেগুলো কোনো রকমে বাঁচানো গেছে। শেকল বা চেইন দিয়ে যেগুলো বাঁধা ছিল সেগুলো মারা গেছে। গাবতলী গবাদি পশু ব্যবসায়ী সমিতির সভাপতি মজিবুর রহমান বলেন, আগুনে ২৬টি ছাগল ও ১৩টি গরু পুড়ে মারা গেছে। অগ্নিকাণ্ডের সময় অধিকাংশ ব্যাপারি গরু-ছাগলের কাছে ছিলেন না। আগুন লাগার পর কে কার গরু-ছাগল নিয়ে গেছে তা দেখার বা বাঁধা দেওয়ার কেউ ছিল না। ফলে ১১/১২টি ছাগল ও ৩/৪টি গরু চুরি হয়ে গেছে।

সর্বশেষ খবর