শুক্রবার, ৩০ জুন, ২০১৭ ০০:০০ টা

ফুলেল শ্রদ্ধা সুধীন দাশকে

সাংস্কৃতিক প্রতিবেদক

ফুলেল শ্রদ্ধা সুধীন দাশকে

নজরুল গবেষক ও শিল্পী সুধীন দাসকে গতকাল শেষ শ্রদ্ধা জানান বিভিন্ন অঙ্গনের মানুষজন —বাংলাদেশ প্রতিদিন

নজরুল ও লালনের শুদ্ধ স্বরলিপিকার বরেণ্য সংগীতজ্ঞ সুধীন দাশকে শ্রদ্ধার ফুলে ফুলে চিরবিদায় জানালেন অগণিত শিল্পী, শিষ্য ও সুহৃদ। কেন্দ্রীয় শহীদ মিনার ও নজরুল ইনস্টিটিউটে শ্রদ্ধাঞ্জলি শেষে পোস্তগোলা মহাশ্মশানে সুধীন দাশের অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হয়।

সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে গতকাল বেলা ১১টায় কেন্দ্রীয় শহীদ মিনারে অনুষ্ঠিত হয় এ শ্রদ্ধাঞ্জলি। এর আগে সকালে এ্যাপোলো হসপিটালসের হিমাগার থেকে তার লাশ মিরপুরের বাসায় নেওয়া হয়। সেখান থেকে নজরুল ইনস্টিটিউটে। সঙ্গে আসেন তার মেয়ে সুপর্ণা দাশ ও জামাতা হাসান মাহমুদ স্বপন। লাশ গ্রহণ করেন নজরুল ইনস্টিটিউটের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ইমেরিটাস প্রফেসর ড. রফিকুল ইসলাম ও নির্বাহী পরিচালক আবদুর রাজ্জাক ভুঁইয়া। নজরুল ইনস্টিটিউট প্রাঙ্গণে সুধীন দাশকে শ্রদ্ধা জানান সংগীতজ্ঞ আজাদ রহমান, শিল্পী ফাতেমা-তুজ-জোহরা, ফেরদৌস আরা, ইয়াসমীন মুশতারী, বুলবুল মহলানবীশ, সালাউদ্দিন আহমেদসহ সুধীন দাশের শিষ্য ও অনুরাগীরা। নজরুল ইনস্টিটিউট প্রাঙ্গণে অধ্যাপক রফিকুল ইসলাম বলেন, ‘নজরুলের বিকৃত সুর রোধে সুধীন দাশ সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। নজরুলের আদি গ্রামোফোন রেকর্ড থেকে নজরুলের সুর উদ্ধারে তিনি আমরণ কাজ করে গেছেন, সামনে থেকে নেতৃত্ব দিয়ে গেছেন। এটি ছিল তার সবচেয়ে বড় অবদান। প্রথম জীবনে রবীন্দ্র, নজরুল, অতুলপ্রসাদের গান গাইলেও পরে তিনি নজরুলসংগীতের বিকৃতি রোধে শুধু নজরুলসংগীতে মনোনিবেশ করেন।’ শাহীন সামাদ বলেন, ‘তিনি চলে গেছেন ঠিকই কিন্তু আমাদের একটা অপূরণীয় ক্ষতি হয়ে গেল। মাথার ওপর থেকে ছায়া সরে গেল।’ নজরুল ইনস্টিটিউট প্রাঙ্গণের শ্রদ্ধানুষ্ঠান শেষে সুধীন দাশের লাশ নিয়ে আসা হয় কেন্দ্রীয় শহীদ মিনারে। শহীদ মিনারের শ্রদ্ধাঞ্জলি পর্বে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করেন তার মুখ্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী। আওয়ামী লীগের পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল ও শিক্ষাবিষয়ক সম্পাদক শামসুন্নাহার চাঁপা এবং সংস্কৃতি মন্ত্রণালয়ের পক্ষে ভারপ্রাপ্ত সচিব ইব্রাহীম হোসেন খান। শিল্পীদের পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন খুরশিদ আলম, সুবীর নন্দী, ইন্দ্রমোহন রাজবংশী, লাইসা আহমেদ লিসা, বুলবুল ইসলাম, শারমিন সাথী ইসলাম প্রমুখ। সাংস্কৃতিক ব্যক্তিত্বদের মধ্যে শ্রদ্ধা নিবেদন করেন কামাল লোহানী, সৈয়দ হাসান ইমাম, মামুনুর রশীদ, রামেন্দু মজুমদার, নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু প্রমুখ। প্রাতিষ্ঠানিক ও সাংগঠনিকভাবে শ্রদ্ধা নিবেদন করে শিল্পকলা একাডেমি, গণগ্রন্থাগার অধিদফতর, প্রত্নতত্ত্ব অধিদফতর, উদীচী, কেন্দ্রীয় খেলাঘর আসর, মুক্তিযুদ্ধ জাদুঘর, রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদ, রবীন্দ্রসংগীত শিল্পী সংসদ, সংগীত সংগঠন সমন্বয় পরিষদ, নজরুলসংগীত শিল্পী পরিষদ, বাংলাদেশ বেতার, ঢাকা বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, শিল্পিত। কামাল আবদুল নাসের চৌধুরী বলেন, ‘সংগীত জীবনে সুধীন দাশ এক কিংবদন্তি হিসেবে চিরকাল উজ্জ্বল থাকবেন। শুদ্ধ স্বরলিপি প্রণয়ন, সংগীত পরিচালনা, সুরকার হিসেবে তার যে অবদান তা কখনো হারিয়ে যাবে না। আগামী প্রজন্মের কাছে তিনি উদাহরণ হয়ে থাকবেন।’ কামাল লোহানী বলেন, ‘পশ্চিম বাংলায় একবার নজরুলের সুর নিয়ে বিভ্রান্তি দেখা গেল, তখন তাদের গুরু বললেন, তোমরা সুধীন দাশের স্বরলিপি অনুসরণ কর। এটা তার কাছে বড় প্রাপ্তি কিনা জানি না, তবে এটা আমাদের কাছে এক বড় প্রাপ্তি।’ সৈয়দ হাসান ইমাম বলেন, ‘সুধীন দার সঙ্গে কারও কোনো বিরোধ ছিল না। তিনি যা পেয়েছেন, তাতেই সন্তুষ্ট ছিলেন। ব্যক্তিগত জীবনে তার কোনো আকাঙ্ক্ষা ও ক্ষোভ ছিল না।’ নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক আবদুর রাজ্জাক ভুঁইয়া জানান, ৬ জুলাই বিকাল ৪টায় নজরুল ইনস্টিটিউটের উদ্যোগে সুধীন দাশের শোকসভা অনুষ্ঠিত হবে ইনস্টিটিউটের নিজস্ব মিলনায়তনে।

প্রসঙ্গত, ২৭ জুন মঙ্গলবার রাত আনুমানিক সাড়ে ৮টায় রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকার এ্যাপোলো হসপিটালসে চিকিৎসাধীন অবস্থায় মারা যান সুধীন দাশ।

সর্বশেষ খবর