শিরোনাম
মঙ্গলবার, ১৪ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা
একনেকে উঠছে আজ

বরিশালে হচ্ছে ৩১তম সেনানিবাস

নিজস্ব প্রতিবেদক

দেশের ৩১তম সেনানিবাস হতে চলেছে বরিশালে। দেড় হাজার একরের বেশি জায়গার ওপর প্রতিষ্ঠিত হতে যাওয়া সেনানিবাসটি হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে। এটি তৈরিতে ব্যয় হবে প্রায় এক হাজার ৭০০ কোটি টাকা। রাষ্ট্রীয় কোষাগার থেকে এই অর্থের জোগান দেওয়া হবে। ২০২১  সালের জুনের মধ্যে সেনানিবাসের নির্মাণ কাজ শেষ হবে বলে জানিয়েছে সেনা সদর ও পূর্ত পরিদপ্তর। ‘শেখ হাসিনা সেনানিবাস বরিশাল স্থাপন’ শিরোনামের প্রকল্পটি আজ মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদনের জন্য উত্থাপন হচ্ছে।

পরিকল্পনা কমিশনের যুগ্ম প্রধান লুত্ফর রহমান তরফদার বলেন, দেশের দক্ষিণাঞ্চলে একটি সেনানিবাস স্থাপন অত্যন্ত জরুরি। দক্ষিণাঞ্চলের ছয়টি জেলায় বড় ধরনের কোনো প্রাকৃতিক দুর্যোগ ঘটলে ২০০ কিলোমিটার দূরের যশোর সেনানিবাসের সহায়তা নিতে হয়। এ ছাড়া দক্ষিণাঞ্চলজুড়ে সরকারের বেশ কিছু মেগা প্রকল্পের কাজ চলছে। দুর্যোগ মোকাবিলার পাশাপাশি সেসব প্রকল্পে নিরাপত্তা নিশ্চিত করতে বরিশালে একটি সেনানিবাস তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে।’

পরিকল্পনা কমিশনের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, সেনানিবাসটি মূলত বরিশাল ও পটুয়াখালী জেলার মধ্যে পড়ছে। এ দুই জেলার পায়রা নদীসংলগ্ন এলাকায় লেবুখালীতে গড়ে তোলা হবে।

সর্বশেষ খবর