সোমবার, ৪ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা

সুপারমুন

নিজস্ব প্রতিবেদক

সুপারমুন

গোটা বিশ্বের সঙ্গে শীতের রাতটি গতকাল বাংলাদেশের প্রকৃতিপ্রেমীরাও বেশ উপভোগ করেছেন।         বিশেষ করে চাঁদ পছন্দ করেন এমন মানুষ একটি বারের জন্য হলেও আকাশের পানে তাকিয়ে উপভোগ করেছেন চাঁদের সৌন্দর্য। কারণ, গতকাল আকাশে ছিল বিশালাকৃতির উজ্জ্ব্বল এক চাঁদ, যাকে বলা হয় ‘সুপারমুন’। পৃথিবীর কাছাকাছি চলে আসায় চাঁদকে এদিন অন্য যে কোনো দিনের তুলনায় অপেক্ষাকৃত বড় ও উজ্জ্বল দেখায়। মহাকাশ গবেষকরা জানান, অন্য যে কোনো সময়ের চেয়ে সুপারমুনের চাঁদটি প্রায় ৭ শতাংশ বড় এবং ১৫ শতাংশ উজ্জ্বল হয়। স্পেসডটকম সূত্র জানায়, চলতি বছর গতকালের চাঁদটি ছিল বছরের প্রথম ও শেষ ‘সুপারমুন’। ১৯৪৮ সালের পর গত বছর চাঁদ পৃথিবীর সবচেয়ে কাছে এসেছিল। ২০৩৪ এর ২৫ নভেম্বরের আগে চাঁদ আর পৃথিবীর এত কাছে আসবে না। ডিসেম্বরের পূর্ণিমাকে সাধারণত ‘শীতল চাঁদ’ বলা হয়। এর আগে শেষবার সুপারমুন দেখা গিয়েছিল ২০১৬ সালের ১২ ডিসেম্বর। বাংলাদেশ অ্যাস্ট্রোনমিকাল অ্যাসোসিয়েশনের সভাপতি মাশহুরুল আমিন মিলনের দেওয়া তথ্যে দেশের সব জায়গা থেকে গতকাল ‘সুপারমুন’ দেখা যাওয়ার কথা। আর বাংলাদেশ সময় রাত ৯টা ৪৬মিনিটে আকাশে পূর্ণ চন্দ্র দেখা যাওয়ার কথা। তবে সবচেয়ে নান্দনিক দৃশ্য দেখা যায়, চাঁদ ওঠার সময় আর আজ সোমবার ভোরে চাঁদ ডুবে যাওয়ার সময়। বিশেষজ্ঞরা জানান, এটি এক ধরনের ‘দৃষ্টিবিভ্রম’ যা ‘চন্দ্রবিভ্রম’ নামেও পরিচিত। দিগন্তরেখার কাছাকাছি অবস্থানের সময় চাঁদকে এ সময় অস্বাভাবিক বড় দেখা যায়। গতকাল সন্ধ্যায় চাঁদের এই সৌন্দর্য উপভোগ করতে নগরীর খোলা মাঠে অনেক প্রকৃতিপ্রেমী চলে যান। কেউ কেউ আবার বাড়ির ছাদে এবং বারান্দায় বসেও চাঁদের এই বিরল সৌন্দর্য উপভোগ করেন।  সংশ্লিষ্টদের মতে, সুপারমুন অন্য কিছু নয়। চাঁদের পূর্ণ অবয়ব। সুপারমুনের বৈজ্ঞানিক নাম ‘পেরিগি মুন’। পেরিগি অর্থ হচ্ছে ‘পৃথিবীর নিকটতম’।

 চাঁদ যখন পূর্ণ পূর্ণিমায় থাকে এবং বার্ষিক প্রদক্ষিণের সময় পৃথিবীর কাছাকাছি চলে আসে তখন একে সুপারমুন বলা হয়। নাসার ভাষায়, পৃথিবীকে ঘিরে চাঁদের যে কক্ষপথ রয়েছে তার আকৃতি ডিম্বাকার হওয়ার জন্য কক্ষপথে প্রদক্ষিণ করার সময় চাঁদ কখনো পৃথিবীর খুব কাছে চলে আসে। আবার কখনো অনেক দূরে চলে যায়।

 যখনই চাঁদ পৃথিবীর খুব কাছে চলে আসে তখন তা পৃথিবী থেকে খুব উজ্বল দেখায়, তখনই তাকে বলে ‘সুপার মুন’। এই দিনটিকে নাসা আগামী দুই মাসের ‘সুপারমুন ট্রিলজি’র প্রথম পর্ব হিসেবে আখ্যায়িত করছে, যার পরের দুটি দেখা যাবে আগামী বছরের ১ জানুয়ারি ও ৩১ জানুয়ারি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর