শুক্রবার, ১৫ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা
নির্বাচনী তত্পরতা দুই সিটিতে

দুই মেয়রসহ ৪৬ প্রার্থী নজরদারিতে মাঠে তৃতীয় লিঙ্গের প্রার্থী নাদিরা

সিটি নির্বাচন

শেখ সফিউদ্দিন জিন্নাহ্ ও শাহজাদা মিয়া আজাদ, রংপুর থেকে

দুই মেয়রসহ ৪৬ প্রার্থী নজরদারিতে মাঠে তৃতীয় লিঙ্গের প্রার্থী নাদিরা

রংপুর সিটি করপোরেশন নির্বাচনে ফৌজদারি মামলার আসামি হয়ে ৪৬ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এদের মধ্যে দুজন মেয়র এবং ৪৪ জন কাউন্সিলর পদে প্রার্থী হয়েছেন। এসব প্রার্থী যাতে নির্বাচনে অস্থিরতা ও বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারেন সেজন্য তাদের নজরদারিতে রেখেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। বিভিন্ন গোয়েন্দা সংস্থা এই প্রার্থীদের গতিবিধি ও কর্মকাণ্ড পর্যবেক্ষণ করছে বলে দায়িত্বশীল কর্মকর্তারা  জানিয়েছেন। নির্বাচন কমিশনে দেওয়া হলফনামা ঘেঁটে দেখা যায়, বিএনপি মনোনীত মেয়র প্রার্থী কাওসার জামান বাবলা এবং বাসদের মেয়র প্রার্থী আবদুল কুদ্দুসের বিরুদ্ধে দুটি করে ফৌজদারি মামলা রয়েছে। কাওসার জামান বাবলা বলেন, দুটি মামলাই অর্থঋণ সংক্রান্ত। ভোটে এর কোনো প্রভাব পড়বে না। আবদুল কুদ্দুস বলেন, দুটি মামলাই রাজনৈতিক। ৩৩টি ওয়ার্ডের মধ্যে ২৬টিতেই কাউন্সিলর প্রার্থীরা বিভিন্ন মামলার আসামি। সাধারণ কাউন্সিলর পদে ২১১ প্রার্থীর মধ্যে ৪৪ জনের বিরুদ্ধে মোট ৮৪টি মামলা আছে। তারা কেউ আগ্নেয়াস্ত্র, কেউ বা নাশকতা আবার কেউ প্রতারণার মামলায় অভিযুক্ত। ১১টি ওয়ার্ডে সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৬৫ প্রার্থীর কারোর বিরুদ্ধে কোনো মামলা নেই। মামলার আসামি উল্লেখযোগ্য প্রার্থীদের মধ্যে ১৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী শাফিউল ইসলাম শফির বিরুদ্ধে সাতটি মামলা থাকার কথা উল্লেখ রয়েছে হলফনামায়। এর মধ্যে ২০১৪ সালে বিএনপি-জামায়াত জোটের টানা অবরোধ চলাকালে নাশকতার অভিযোগে পুলিশের দায়ের করা দুটি মামলায় শাফির বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দিয়েছে পুলিশ। ৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন মোখলেছুর রহমান। গত নির্বাচনেও তিনি কাউন্সিলর নির্বাচিত হয়েছিলেন। তার বিরুদ্ধে সন্ত্রাস, চাঁদাবাজি, ছিনতাই, মাদক ব্যবসা ও অন্যের জমি দখলের অভিযোগে ছয়টি মামলা রয়েছে। এরমধ্যে ২০১৫ সালে শাকিল নামে এক যুবকের চোখ তুলে নেওয়ার মামলায় অভিযোগ দিয়েছে পুলিশ। এ মামলায় বেশ কিছুদিন কারাগারেও ছিলেন তিনি। ১৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী রাজু আহমেদ অস্ত্র আইনে দায়ের করা মামলার অভিযোগপত্রভুক্ত আসামি। গত নির্বাচনেও তিনি কাউন্সিলর নির্বাচিত হন। ২০১৫ সালে নগরীর পশ্চিম রেল কলোনি এলাকা থেকে একটি অবৈধ পিস্তল ও এক রাউন্ড গুলিসহ রাজুকে গ্রেফতার করে র‍্যাব। এ ঘটনায় রাজু ও তার এক সহযোগীর বিরুদ্ধে অস্ত্র আইনে মামলা করা হয়। রোমানা বেগম নামের এক মহিলাকে আটকে রেখে নির্যাতন, মাথার চুল কেটে দেওয়া এবং চাঁদা দাবি মামলার প্রধান আসামি ১৮ নম্বর ওয়ার্ড কাউন্সিলর নিজামুল হাসান বাদলের নামে আদালতে অভিযোগপত্র দিয়েছে পুলিশ। তিনি এবারও কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। ৩০ নম্বর ওয়ার্ড কাউন্সিলর জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে চেক জালিয়াতি ও প্রতারণা মামলায় আদালতে অভিযোগপত্র দিয়েছে পুলিশ। তিনিও এবার কাউন্সিলর পদে ভোট করছেন।

২৭ নম্বর ওয়ার্ডে কাউন্সিলর পদপ্রার্থী ১৩ জনের মধ্যে ছয়জন বর্তমানে বিভিন্ন মামলার আসামি। এদের মধ্যে মো. হীরার নামে তিনটি মামলা রয়েছে। একটি করে মামলা রয়েছে আরও পাঁচজনের বিরুদ্ধে। তারা হলেন কামরুল হাসান, আবদুল গণি দুলাল, মামুন রশিদ, রকিবুল আজাদ ও সাঈদ পারভেজ। মো. হীরা বলেন, প্রতিপক্ষের দায়ের করা এসব মামলা হয়রানিমূলক। অন্যদের বক্তব্যও একই ধরনের। এ ছাড়া আরও দুজন প্রার্থীর বিরুদ্ধে অতীতে ফৌজদারি মামলা ছিল। এ বিষয়ে জানতে চাইলে রংপুরের পুলিশ সুপার মিজানুর রহমান বলেন, ফৌজদারি মামলার আসামিরা যাতে নির্বাচনে কোনো ধরনের বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে সেজন্য তাদের গোয়েন্দা নজরদারিতে রাখা হয়েছে। তাদের গতিবিধি ও কর্মকাণ্ডের ওপরও তীক্ষ দৃষ্টি রাখা হচ্ছে। গতকাল নির্বাচনী প্রচারণার ১১তম দিনে আওয়ামী লীগের মেয়র প্রার্থী সারফুদ্দীন আহমদ ঝন্টুর পক্ষে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেনের নেতৃত্বে নগরের বিভিন্ন এলাকায় গণসংযোগ চালায়। নগরীর পালপাড়া, সিটিবাজার, বেতপট্টি, সেন্ট্রাল রোডসহ বিভিন্ন এলাকায় নৌকার প্রচারণা চালানো হয়। এর আগে মহানগর আওয়ামী লীগ কার্যালয়ে  বেলা ১১টার দিকে দলীয় নেতা-কর্মীদের নিয়ে এক বৈঠক করা হয়। বৈঠকে জেলা, মহানগর, ওয়ার্ডের সব নেতা-কর্মীকে ঐক্যবদ্ধভাবে নৌকার পক্ষে কাজ করতে বলা হয়। জাতীয় পার্টির মেয়র প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা রংপুর জেলা ও মহানগরের নেতা-কর্মীদের নিয়ে নগরীর বিভিন্ন এলাকায় লাঙ্গলের পক্ষে ভোট প্রার্থনা করেন। এ সময় নগরীর সেন্ট্রাল মার্কেট, মিনি মার্কেট, ডিসি হকার্স মার্কেট, তিনমাথা মোড়, নজিরের হাট, স্টেশন এলাকায় গণসংযোগ করতে দেখা যায়। মোস্তফার নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক ও মহানগর জাতীয় পার্টির সাধারণ সম্পাদক এস এম ইয়াসির জানান, কাল-পরশু জাতীয় পার্টির কেন্দ্রীয় নেতারা লাঙ্গলের পক্ষে প্রচারণা চালাতে রংপুরে আসবেন। অপরদিকে গতকাল সাড়ে ১১টার দিকে বিএনপির কেন্দ্রীয় নেতারা দলীয় মেয়র প্রার্থী বাবলার পক্ষে নগরীর বিভিন্ন এলাকায় গণসংযোগ করতে দেখা যায়। এ সময় নগরীর কাচারীবাজার, জাহাজ কোম্পানি মোড়, বেতপট্টি, রাজেন্দ্রপুরসহ বিভিন্ন এলাকায় গণসংযোগ ও পথসভা করা হয়। প্রচারণায় এসে বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান ইকবাল মাহমুদ টুকু বলেন, রংপুর সিটি করপোরেশন নির্বাচনে এখনো লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি হয়নি। আমাদের প্রার্থী বাবলার প্রচারণায় বাধা সৃষ্টি করা হচ্ছে। তিনি বলেন, রংপুরে ত্রিমুখী লড়াই হবে না। হবে লাঙ্গল-ধানের শীষের লড়াই। নৌকা প্রতীকের প্রতি সাধারণ মানুষ হতাশ হয়ে পড়েছেন। গতকাল দুপুরে এরশাদের ভাতিজা স্বতন্ত্র মেয়র প্রার্থী হোসেন মকবুল শাহরিয়ার আসিফ সমর্থকদের নিয়ে নগরীর শাপলা চত্বর, পায়রা চত্বর, জাহাজ কোম্পানি মোড়সহ বিভিন্ন এলাকায় গণসংযোগ করতে দেখা যায়।

পরীক্ষামূলক ইভিএম চালু : রংপুর সিটি করপোরেশন নির্বাচনে পরীক্ষামূলকভাবে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) চালু করা হয়েছে। গতকাল দুপুরে নগরীর ২৫ নম্বর ওয়ার্ডের ১৪১ নম্বর কেন্দ্র সরকারি বেগম রোকেয়া কলেজ কেন্দ্রে এ কার্যক্রম চালু করা হয়েছে। এ কেন্দ্রে ভোটার সংখ্যা ২০৪০। এ সময় উপস্থিত ছিলেন, নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম, জাতীয় পরিচয় নিবন্ধন অনু বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক আবদুল বাতেন, প্রকল্প প্রকৌশলী মুহাম্মদ আশরাফ হোসেন। রিটার্নিং ও রংপুর আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা সুভাষ চন্দ্র সরকার বলেন, আমরা এই কেন্দ্রের ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে ইভিএম ব্যবহার পদ্ধতি অবহিত করব। নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বলেন, রংপুর সিটি নির্বাচনে আমরা ইভিএমের পরীক্ষামূলক কাজ শুরু করেছি। পর্যায়ক্রমে সারা দেশের অন্যান্য নির্বাচনে এর ব্যবহার করা হবে।

বিএনপির প্রার্থীর মনোনয়ন ঠেকাতে রিট কার্যতালিকা থেকে বাদ : রংপুর সিটি করপোরেশন নির্বাচনে বিএনপি সমর্থিত মেয়র প্রার্থী কাওসার জামান বাবলার মনোনয়ন বাতিল চেয়ে সোনালী ব্যাংকের রিট আবেদন কার্যতালিকা থেকে বাদ দিয়েছে হাই কোর্ট। গতকাল বিচারপতি সালমা মাসুদ চৌধুরী এবং বিচারপতি এ কে এম জহিরুল হকের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেয়। ঋণ খেলাপের অভিযোগে মনোনয়ন বাতিল চেয়ে বাবলার বিরুদ্ধে সোনালী ব্যাংক এ আবেদন করে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর