মঙ্গলবার, ২৬ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা

নিবন্ধন চায় অর্ধশত নতুন দল

আবেদনের শেষ সময় ৩১ ডিসেম্বর

গোলাম রাব্বানী

নিবন্ধন চায় অর্ধশত নতুন দল

একাদশ সংসদ নির্বাচন সামনে রেখে নির্বাচন কমিশনের নিবন্ধন পেতে তত্পরতা চালাচ্ছে অর্ধশত নতুন রাজনৈতিক দল। এর মধ্যে বিভিন্ন জোটভুক্ত অনিবন্ধিত দলগুলো নিবন্ধন পেতে বেশি দৌড়ঝাঁপ করছে। ইতিমধ্যে ৪৮টি দল ইসি থেকে আবেদনপত্র সংগ্রহ করেছে। অনেকে আবেদন জমাও দিচ্ছে। গতকাল জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন (এনডিএম) নামের একটি দল আবেদন জমা দিয়েছে। আবার কয়েকটি দল আবেদন নিতে ইসির কর্তকর্তাদের সঙ্গে যোগাযোগ করেছে।

নতুন রাজনৈতিক দলের নিবন্ধন দিতে ৩০ নভেম্বর আবেদন আহ্বান করে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত আবেদন জমা দেওয়ার সময় দেওয়া হয়েছে। এরপর আগামী বছরের ফেব্রুয়ারির মধ্যে আবেদন যাচাই-বাছাই করে মার্চে নতুন নিবন্ধিত রাজনৈতিক দলের চূড়ান্ত তালিকা প্রকাশ করবে ইসি। ইসির কর্মকর্তারা জানিয়েছে, অফেরতযোগ্য নিবন্ধন ফি পাঁচ হাজার টাকা জমাসহ ১০টি তথ্য আবেদনপত্রের সঙ্গে জমা দিতে হবে। অনেক নতুন দল, যারা ইতিমধ্যে আবেদন করেছে, তাদের আবেদন আমলে নেওয়া হবে না। গণবিজ্ঞপ্তির পর নির্ধারিত সময়ে তাদেরও নতুন করে নিবন্ধনের আবেদন করতে হবে। দশম সংসদ নির্বাচন সামনে রেখে আগ্রহী নতুন ৪৩টি রাজনৈতিক দল ইসিতে নিবন্ধনের আবেদন করেছিল। কিন্তু ৪১টিই দল নির্বাচন কমিশনের কাছে নিজেদের ‘যোগ্যতা’ প্রমাণ করতে পারেনি। মাত্র দুটি দল শর্ত অনুযায়ী মাঠপর্যায়ে কার্যালয় ও কমিটি থাকার তথ্য দিয়েছিল। এরপর তাদের নিবন্ধন দেয় কমিশন। ২০০৮ সালে প্রথমবারের মতো দলগুলোর নিবন্ধন দেওয়া শুরু করে ইসি। বর্তমানে ইসিতে নিবন্ধিত দল রয়েছে ৪০টি। ইসির কর্মকর্তারা জানিয়েছেন, ইতিমধ্যে ৪৮টি দল নিবন্ধনের জন্য আবেদনপত্র সংগ্রহ করেছে। অনেকে আবার জমাও দিয়েছে। এ ছাড়া কয়েকটি দল আবেদনপত্র তুলবে বলে জানিয়েছে। আগামী ৩১ ডিসেম্বর আবেদন জমা দেওয়ার সময় শেষ হবে। যেসব দল আবেদনপত্র নিয়েছে সেই তালিকায় রয়েছে— বাংলাদেশ ইসলামিক পার্টি, বঙ্গবন্ধু স্মৃতি সংসদ ও স্মৃতি পাঠাগার, তৃণমূল বাংলাদেশ, বাংলাদেশ জনতা পার্টি, ন্যাশনাল ডেমোক্র্যাটিক পার্টি, বাংলাদেশ লেবার পার্টি, শরিয়াহ আন্দোলন বাংলাদেশ, বাংলাদেশ ন্যাশনাল কংগ্রেস, বাংলাদেশ তৃণমূল কংগ্রেস, বাংলাদেশ পিপলস ডেমোক্র্যাটিক পার্টি (বিপিডিপি), বাংলাদেশ নেজামে ইসলাম পার্টি, ভাসানী ন্যাপ, আমজনতা খেদমত পার্টি, বাংলাদেশ ইউনাইটেড ইসলামী পার্টি, মৌলিক বাংলা, বাংলাদেশ বেকার সমাজ, জাতীয় পার্টি (কাজী জাফর), জাগো বাহে, বাংলাদেশ সত্য ব্রত আন্দোলন, বংলাদেশ ডেভেলপমেন্ট পার্টি, বাংলাদেশ রিপাবলিকান পার্টি, বাংলাদেশ সাধারণ পার্টি, বাংলাদেশ মনবতাবাদী দল, বাংলাদেশ ডেমোক্র্যাটিক ফ্রন্ট (বিডিএফ), বাংলাদেশ রেড স্টার পার্টি, বাংলাদেশ কৃষক শ্রমিক পার্টি, নাগরিক ঐক্য, স্বদেশ পার্টি, বাংলাদেশ গণমুক্তি পার্টি, কংগ্রেস বাংলাদেশ, বাংলাদেশ শ্রমজীবী মুক্তি আন্দোলন, তৃণমূল জনতা পার্টি, ট্রুথ পার্টি, বাংলাদেশ সমাজ উন্নয়ন পার্টি, বাংলাদেশ মানবাধিকার আন্দোলন, বাংলাদেশ সৎ ও সংগ্রামী ভোটার পার্টি, ডেমোক্র্যটিক অ্যালায়েন্স, বিশা, লিবারেল পার্টি, এমপিপি, বাংলাদেশ নিউ সংসদ লীগ, বাংলাদেশ গণতান্ত্রিক দল (বিডিপি), বাংলাদেশ জাতীয় ডিজিটাল পার্টি, বাংলাদেশ কৃষক শ্রমিক পার্টি, বাংলাদেশ ইসলামিক পার্টি, কৃষক প্রজা পার্টি, বাংলাদেশ জাতীয় লীগ, তৃণমূল ন্যাশনাল পার্টি (টিএনপি)।

ইসির কর্মকর্তারা জানিয়েছেন, নিবন্ধন পেতে আগ্রহী রাজনৈতিক দলকে নিজস্ব লেটারহেড প্যাডে দরখাস্ত করতে হবে। দরখাস্তের সঙ্গে দিতে হবে— দলের গঠনতন্ত্র; নির্বাচনী ইশতেহার (যদি থাকে); বিধিমালা (যদি থাকে); দলের লোগো এবং পতাকার ছবি; কেন্দ্রীয় নির্বাহী কমিটি বা সমমানের কমিটির সব সদস্যের পদবিসহ নামের তালিকা; দলের নামে রক্ষিত ব্যাংক অ্যাকাউন্ট নম্বর ও ব্যাংকের নাম এবং অ্যাকাউন্টের সর্বশেষ স্থিতি; তহবিলের উেসর বিবরণ; নিবন্ধন দরখাস্ত করার জন্য সংশ্লিষ্ট ব্যক্তির অনুকূলে প্রদত্ত ক্ষমতাপত্র; নিবন্ধন ফি বাবদ সচিব, নির্বাচন কমিশন সচিবালয় বরাবর জমাকৃত অফেরতযোগ্য টাকার ট্রেজারি চালানের কপি (টাকা জমার কোড নম্বর-১-০৬০১-০০০১-১৮৭৬)।

এ ছাড়া ১. দেশ স্বাধীন হওয়ার পর থেকে দরখাস্ত দাখিলের তারিখ পর্যন্ত সময়ের মধ্যে অনুষ্ঠিত সংসদ নির্বাচনের যে কোনো একটিতে দলীয় নির্বাচনী প্রতীক নিয়ে কমপক্ষে একটি আসন লাভের সমর্থনে প্রমাণিক দলিল; অথবা ২. সংসদ নির্বাচনের যে কোনো একটিতে দরখাস্তকারী দলের প্রার্থীর পক্ষে সংশ্লিষ্ট আসনে পড়া মোট ভোটের ৫ শতাংশ ভোট লাভের সমর্থনে কমিশন বা ক্ষমতাপ্রাপ্ত কর্মকর্তা কর্তৃক ইস্যুকৃত প্রত্যয়নপত্র; অথবা ৩. দলের কেন্দ্রীয় কমিটিসহ একটি সক্রিয় কেন্দ্রীয় কার্যালয়, দেশের কমপক্ষে এক-তৃতীয়াংশ প্রশাসনিক জেলায় কার্যকর কমিটি এবং অন্তত ১০০টি উপজেলা বা মেট্রোপলিটন থানায় কার্যকর দফতর এবং প্রতি উপজেলায় বা থানায় কমপক্ষে ২০০ ভোটার সদস্য হিসেবে দলের তালিকাভুক্ত থাকার সমর্থনে দলিল দিতে হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর