মঙ্গলবার, ২৬ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা
শেষ হলো রিহ্যাব মেলা

সহস্রাধিক ফ্ল্যাট প্লটের বুকিং

নিজস্ব প্রতিবেদক

সহস্রাধিক ফ্ল্যাট প্লটের বুকিং

রিহ্যাব ফেয়ারের শেষ দিনও মুখর ছিল ক্রেতা ও দর্শনার্থীর পদচারণে। বড়দিন উপলক্ষে ছুটি থাকায় গতকাল দর্শনার্থীর ব্যাপক সমাগম হয়েছে। পাঁচ দিনব্যাপী মেলায় সহস্রাধিক ক্রেতা সহস্রাধিক ফ্ল্যাট ও প্লটের বুকিং দিয়েছেন বলে আয়োজকদের পক্ষ থেকে জানা গেছে। বিভিন্ন স্টলকর্মীর সঙ্গে কথা বলে জানা গেছে, পাঁচ দিনের প্রতিদিনই প্লট ও ফ্ল্যাটের বুকিং দিয়েছেন ক্রেতারা। বুকিংয়ের জন্য প্রতিটি স্টলে নিবন্ধন করেছেন শতাধিক দর্শনার্থী। অনেক ক্রেতা প্লট সম্পর্কে বিস্তারিত জেনেছেন। এ ছাড়া প্রথম চার দিনে গড়ে প্রতিদিন ৫-৬ হাজার দর্শনার্থী মেলায় এসেছেন।

স্বপ্নিল আবাসন, সবুজ দেশ, লাল সবুজের বাংলাদেশ স্লোগানে ২১ ডিসেম্বর রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হয় দেশের আবাসন শিল্প খাতের সবচেয়ে বড় আয়োজন। শীতকালীন এই মেলায় দর্শনার্থীর উপস্থিতি ছিল চোখ পড়ার মতো। মেলায় অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলো বলছে, এবার খোলামেলা পরিবেশে দর্শক-ক্রেতারা বেশি করে যাচাই-বাছাই করার সুযোগ পেয়েছেন। ছোট-বড় সব ধরনের ডেভেলপারই ক্রেতাদের কাছ থেকে সাড়া পাচ্ছে। তারা আরও বলেন, দর্শনার্থীর মধ্যে ঘুরতে আসা লোক নেই। সিংহভাগই ক্রেতা। ফলে আবাসন প্রতিষ্ঠানগুলো এবার মেলায় অংশ নিয়ে সন্তুষ্ট। আবাসন খাতের দীর্ঘদিনের মন্দাভাব কাটাতে এ বছরের মেলা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেও তারা জানান। রিহ্যাব ফেয়ার কমিটির কর্মকর্তারা জানান, এবারের মেলায় দর্শকদের পক্ষ থেকে বেশ সাড়া পাওয়া গেছে। অন্যবারের তুলনায় এবারও বিক্রি ভালো। ক্রেতাদের আকৃষ্ট করতে এবার রিয়েল এস্টেট প্রতিষ্ঠানগুলো বিভিন্ন হারে মূল্যছাড় দিয়েছে। মেলায় ক্রেতা-গ্রাহকদের ঋণসুবিধা দিতে গৃহায়ণ খাতে ঋণ প্রদানকারী আর্থিক প্রতিষ্ঠান ও ব্যাংক অংশ নেওয়ায় ক্রেতাদের জন্য বাড়তি সুবিধা হয়েছে।

মেলায় অংশ নেওয়া বসুন্ধরা গ্রুপের ইস্ট ওয়েস্ট প্রপার্টি ডেভেলপমেন্ট লিমিটেড স্টলের কর্মীদের সঙ্গে কথা বলে জানা গেছে, বিশেষ ছাড়ের কারণে প্রতিদিন শত শত দর্শনার্থী আসছেন। স্টলে বুকিং না দিয়ে ক্রেতাদের সরাসরি প্লট দেখানো হয়েছে। বেশির ভাগ দর্শনার্থী তাদের অফিসের বুকিং দেওয়ার জন্য নিবন্ধন করেছেন। প্রতিষ্ঠানটি রাজধানীর পূর্বাচল ৩০০ ফুট রাস্তার ডান পাশে জি, এইচ, আই, জে, এল ও কিউ ব্লকে প্লট বিক্রি করছে। এখানে প্লটের এককালীন মূল্য পরিশোধে থাকছে ১০ শতাংশ ছাড়। কিউ ব্লকে প্রতি কাঠা জমির দাম ২৫ লাখ টাকা। ৩, ৪ ও ৫ কাঠার প্লটে ১ লাখ টাকা নগদ বুকিংয়ে ৫০ মাসের কিস্তিতে মূল্য পরিশোধের সুযোগ দিচ্ছে প্রতিষ্ঠানটি। বিশেষ এই ছাড় দেওয়ায় প্রতিষ্ঠানটি ব্যাপক সাড়া পেয়েছে বলে জানান তারা।

অনেক গ্রাহক কোম্পানির প্রকল্পগুলোর প্রসপেক্টাস নিয়ে গেছেন। তারা যাচাই-বাছাই করে পরবর্তী সময়ে যোগাযোগ করবেন বলে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো আশা করছে। এবার ক্রেতাদের আগ্রহ ছিল ছোট আকারের ফ্ল্যাটের দিকে। নিম্ন ও মধ্যবিত্ত ক্রেতার সংখ্যা বেশি ছিল। আবাসন মেলায় ফ্ল্যাট বা প্লটের বুকিং দিলেও বিভিন্ন ভবন নির্মাণসামগ্রীর স্টলেও ছিল দর্শনার্থীদের আগ্রহ। এর মধ্যে ইট, টাইলস, মার্বেল, ফিটিংস, বাথটাব, রং নিয়ে অংশ নিয়েছে ৩০টি কোম্পানি। এসব কোম্পানির পণ্য নিয়ে বাড়ি নির্মাণের জন্য অনেক ক্রেতা এসেছেন। বাংলাদেশে উত্পাদিত এসব সামগ্রী বিশ্বমানের বলে জানালেন স্টল কর্মীরা।

আবাসন মালিকদের শীর্ষ সংগঠন রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব) আয়োজিত মেলায় এ বছর ২০৫টি স্টল, ৩০টি বিল্ডিং ম্যাটেরিয়ালস ও ১৩ অর্থলগ্নিকারী প্রতিষ্ঠান অংশ নিয়েছে। মেলায় এবার এন্ট্রি টিকিটের রাফ্রেল ড্রতে প্রাইভেট কার, মোটরসাইকেলসহ রয়েছে আকর্ষণীয় পুরস্কার। মেলা শেষ হলেও বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সমাপনী অনুষ্ঠান হবে ৪ জানুয়ারি।

সর্বশেষ খবর