সোমবার, ২৯ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা
নির্বাচন কমিশনে বিএনপি

খালেদা জিয়া-তারেক ছাড়া নির্বাচন নয়

নিজস্ব প্রতিবেদক

নির্বাচন কমিশনের ‘কিছু করার কথা’ না থাকলেও অংশগ্রহণমূলক নির্বাচনের আকাঙ্ক্ষার কথা প্রধান নির্বাচন কমিশনারকে জানিয়েছে বিএনপি। গতকাল দলটির তিনজনের একটি প্রতিনিধিদল ইসি সচিবালয়ে গিয়ে  এ কথা জানায়। এসময় তারা বলেন, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানকে নির্বাচন থেকে বাইরে রাখার ‘ষড়যন্ত্র’ চলছে। তাদের ছাড়া নির্বাচনে যাওয়ার কথা ভাবা মূর্খতা। এ নিয়ে নির্বাচন কমিশনের কাছে উদ্বেগও জানায় দলটি।

রায় ঘোষণাকে সামনে রেখে সিইসি কে এম নূরুল হুদার সঙ্গে বিকালে বৈঠক করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ ও খুলনা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক নজরুল ইসলাম মঞ্জু। পরে নজরুল ইসলাম খান সাংবাদিকদের বলেন, ‘বিএনপি নির্বাচনে অংশগ্রহণ করতে চায়। সেই অংশগ্রহণের পথে বাধা সৃষ্টি করার চক্রান্ত বা অপচেষ্টা আমরা দেখছি। সে রকম কোনো কিছু হলে অংশগ্রহণমূলক নির্বাচনের যে আকাঙ্ক্ষা, যে প্রয়োজন, সেটা বিঘ্নিত হবে।’ সাক্ষাতে সিইসি অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানের আশ্বাস দিয়েছেন বলে জানান এ বিএনপি নেতা। তিনি বলেন, ‘আমরা জানি এ ব্যাপারে নির্বাচন কমিশনের করার কিছু নেই। সম্ভবত দোয়া করা ছাড়া কিছু করার নেই। অংশগ্রহণমূলক নির্বাচনে বাধা সৃষ্টি করতে পারে এমন কিছু যেন না হয় সে ইচ্ছা-আকাঙ্ক্ষা আমরা কমিশনকে জানিয়েছি। তবু নিজেদের অবস্থান থেকে কমিশনের ভূমিকারও প্রত্যাশা রাখে বিএনপি।’ নজরুল ইসলাম খান বলেন, ‘সময়ই বলে দেবে। আমরা আশা করি নৈতিক অবস্থান থেকে নির্বাচন যেন অংশগ্রহণমূলক হয় সে ব্যাপারে নির্বাচন কমিশন ভূমিকা নেবে।’

 তিনি জানান, অংশগ্রহণমূলক নির্বাচন চায় ইসি। এখনো তারা সে বিষয়ে আগ্রহী। সিইসির সঙ্গে অংশগ্রহণমূলক নির্বাচন নিয়ে কথা বললেও গঠনতন্ত্র সংশোধন বিষয়ে কিছু অনুলিপি দিতেই বিএনপির প্রতিনিধিদল কমিশনে আসে। নজরুল ইসলাম খান জানান, আগামী ৩ ফেব্রুয়ারি বিএনপির জাতীয় নির্বাহী কমিটির বৈঠক রয়েছে। এ উপলক্ষে কমিশনকে তথ্য জানাতে এসেছেন তারা। তিনি জানান, মূলত বিএনপির সাংগঠনিক বিষয়ে কিছু নথি জমা দিতে তারা নির্বাচন কমিশনে এসেছিলেন। বিএনপির যে কাউন্সিল হয়েছে সেখানে কী সিদ্ধান্ত নেওয়া হয়েছে, গঠনতন্ত্র সংশোধনে আছে বেশ কিছু সিদ্ধান্ত—সেই বিষয়গুলোর কপি নির্বাচন কমিশনকে দিতে এসেছিলেন তারা।

সর্বশেষ খবর