শিরোনাম
সোমবার, ৫ মার্চ, ২০১৮ ০০:০০ টা

‘রঙ ও রেখায়’ সাফল্য বাংলাদেশের

সাংস্কৃতিক প্রতিবেদক

‘রঙ ও রেখায়’ সাফল্য বাংলাদেশের

রংতুলির আঁচড় পড়েছে প্রতিটি ক্যানভাসে। কেউ আঁকছেন পদ্মা সেতু, কেউবা গ্রামের উন্নয়ন। কারও ক্যানভাসে ফুটে উঠছে নারী, শিশু, শাপলার বিল, বঙ্গবন্ধু স্যাটেলাইট। আবার কারও ক্যানভাসে শুধু রঙের ছড়াছড়ি।

গতকাল রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে শুরু হয়েছে এ রং ও রেখার খেলা। ছবির হাট সংলগ্ন এ আর্টক্যাম্পে রঙের মহাযজ্ঞে ১০০ চারুশিল্পী তাদের ক্যানভাসে ফুটিয়ে তুলছেন বাংলাদেশের সাফল্য।

কথা হয় ‘রং ও রেখায় বাংলাদেশের সাফল্য’ শীর্ষক আর্টক্যাম্পের সমন্বয়ক মো. আফি আজাদ, গোলাম দস্তগীর, আতিকুর রহমান ও হিমীকার সঙ্গে। তারা জানান, এ কর্মশালার মধ্য দিয়ে আমরা চারুশিল্পীরা সরকারের বিগত নয় বছরের সাফল্য তুলে ধরার চেষ্টা করছি। এ ছবিগুলো প্রধানমন্ত্রীর মাধ্যমে বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টে হস্তান্তর করা হবে। আফি আজাদ বলেন, আমরা সবাই সরকারের প্রতিটি সাফল্যের সঙ্গে সম্পৃক্ত। কিন্তু আমরা কৃতজ্ঞতা জানাই খুব কম। যেহেতু আমরা শুধু রংতুলির মানুষ, তাই এ আয়োজনের মধ্য দিয়েই আমরা চেষ্টা করছি সরকারের প্রতি একটু হলেও কৃতজ্ঞতা প্রকাশ করার। কোনো নির্দিষ্ট বিষয় নয়, ক্যানভাসে শুধু রং লাগিয়ে তাকে আরও রঙিন করছিলেন চারুশিল্পী রাশিদা আক্তার। তিনি বলেন, প্রতিটি সফলতাই নানান রঙে রঙিন। সে সূত্রেই আমার ক্যানভাসে এত রং। নির্দিষ্ট করে কোনো বিষয় এখনো ভাবা হয়নি, তবে আমাদের রঙিন সাফল্যগুলোই ক্যানভাসে ফুটিয়ে তোলার ইচ্ছে আছে। সকাল ৯টা থেকে শুরু হওয়া চারুশিল্পীদের স্বপ্রণোদিত ও স্বতঃস্ফূর্ত উদ্যোগের এ রংযজ্ঞ চলে রাত ৮টা পর্যন্ত। দুপুরে এ আয়োজনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। এ সময় আরও উপস্থিত ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, শিল্পীদের নিজ উদ্যোগে এ ধরনের আয়োজন সত্যিই অনন্য। এ শিল্পগুলো দেশের উন্নয়নে সরকারকে যেমন অনুপ্রেরণা জোগাবে, তেমনি তা শিল্প অঙ্গনেও পালন করবে গুরুত্বপূর্ণ ভূমিকা।

সর্বশেষ খবর