শিরোনাম
সোমবার, ৫ মার্চ, ২০১৮ ০০:০০ টা
সচিব সভা

অগ্রাধিকার পেল প্রধানমন্ত্রীর ১০ ফাস্ট ট্র্যাক প্রকল্প

নিজামুল হক বিপুল

এবার সচিব সভায়ও প্রাধান্য পেল প্রধানমন্ত্রীর ফাস্ট ট্র্যাক প্রকল্পগুলো। একই সঙ্গে অগ্রাধিকার পেয়েছে দ্রুত সরকারি শূন্য পদ পূরণের বিষয়টি। গতকাল সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে সচিব সভায় এই দুটি বিষয়ে দীর্ঘ সময় আলোচনা হয়েছে বলে বৈঠক সূত্রে জানা গেছে। 

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমের সভাপতিত্বে বৈঠকে সরকারের সব মন্ত্রণালয়, দফতর ও বিভাগের সচিব এবং সচিব পদমর্যাদার কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এই সভাটি ছিল রিভিউ সভা। গত বছর ২ জুলাই প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত সচিব সভায় যেসব বিষয় আলোচনা হয়েছে সেগুলোরই রিভিউ করা হয়েছে সভায়। 

বৈঠক সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা খুব শিগগির সচিবদের নিয়ে আরেকটি সভা করবেন। সেই সভার আগেই গতকাল রিভিউ সভায় মিলিত হন সচিবরা। আগামী সচিব সভায় প্রধানমন্ত্রীকে যাতে ফলোআপ দেওয়া যায় সে লক্ষ্যেই গতকালের সভা অনুষ্ঠিত হয়েছে বলে সূত্র জানায়।

জানা গেছে, সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের আওতায় বাস্তবায়নাধীন উন্নয়ন প্রকল্পগুলোর মধ্যে প্রধানমন্ত্রীর ফাস্টট্র্যাক প্রকল্পগুলো নিয়ে আলোচনা হয়। বিশেষ করে, পদ্মা সেতু, মেট্রোরেল, রূপপুর পারমাণবিক বিদ্যুেকন্দ্র, পায়রা সমুদ্র বন্দর, মহেশখালী কয়লা বিদ্যুেকন্দ্রসহ ১০টি বড় প্রকল্প যেগুলো ফাস্ট ট্র্যাক প্রকল্পের আওতায় রয়েছে সেগুলোর কাজ দ্রুত শেষ করার ওপর তাগিদ দেওয়া হয় সভায়। প্রধানমন্ত্রীর এসব প্রকল্পের কাজ মনিটরিং করতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়, দফতর ও বিভাগের সচিবদের নির্দেশনাও দেওয়া হয় সভা থেকে। সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও দফতরের আওতায় সারা দেশে শূন্য পদের সংখ্যা হচ্ছে দুই লাখ ৪৮ হাজার। এর মধ্যে বিভিন্ন কোটায় সংরক্ষিত পদের সংখ্যা এক লাখ ১০ হাজার। সরকারের একজন সচিব জানান, সরকারি দফতরের প্রায় আড়াই লাখ পদ শূন্য থাকার কারণে সরকারি কাজে নানা রকম সমস্যা হচ্ছে। এসব শূন্য পদ পূরণের বিষয়ে দীর্ঘদিন ধরে বলে এলেও নানা জটিলতার কারণে এগুলো করা যাচ্ছে না। বিশেষ করে অনেক দফতরে সরকারি কর্মকর্তা কর্মচারী নিয়োগের মামলা থাকায় সেগুলো পূরণ করা যাচ্ছে না। এসব শূন্য পদ পূরণের বিষয়ে সভায় দীর্ঘ আলোচনা হয়েছে জানিয়ে একজন সচিব জানান, যেসব দফতরে নিয়োগ নিয়ে কোনো রকম আইনি জটিলতা কিংবা অন্য কোনো ঝামেলা নেই সেগুলোর শূন্য পদ দ্রুত পূরণ করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়েছে।

সর্বশেষ খবর