বুধবার, ৭ মার্চ, ২০১৮ ০০:০০ টা
কৃষি

উলিপুরে মিষ্টি কুমড়া বিপ্লব

কুড়িগ্রাম প্রতিনিধি

উলিপুরে মিষ্টি কুমড়া বিপ্লব

কুড়িগ্রামের উলিপুরে এবার মিষ্টি কুমড়া চাষ করে সাফল্য পেয়েছেন কৃষকরা। কুমড়া চাষে প্রাকৃতিক কোনো বিরূপ পরিস্থিতির মুখে পড়তে হয়নি চাষিদের। তাই বিভিন্ন অঞ্চল ও নদ-নদীর বিস্তীর্ণ চরসমূহে মিষ্টি কুমড়ার ব্যাপক চাষ হয়েছে। কৃষকরা মাঠ থেকে কুমড়া উঠানোর কাজে এখন ব্যস্ত সময় কাটাচ্ছেন।

উপজেলার তিস্তাপাড়ের কর্পুরাচরে যেন ঘটে গেছে সবজি বিপ্লব। ভালো দাম পাওয়ায় কুমড়া চাষে উৎসাহী হন কৃষকরা। এ জন্য ধান কেটে তারা শীতকালীন ফসল মিষ্টি কুমড়া চাষ করেন। এবার অতিবৃষ্টি ও বন্যায় ধানে তেমন সুবিধা না হলেও সবজি জাতীয় এ ফসলের বাম্পার ফলনে কৃষকরা সেই ক্ষতি পুষিয়ে নিতে চেষ্টা করেছেন। বিঘাপ্রতি জমিতে ২৮ হাজার টাকার মিষ্টি কুমড়া বিক্রি করেছেন কৃষকরা। প্রতিদিন ট্রাক, ট্রলি ও ভ্যানযোগে নিকটবর্তী হাট-বাজারসহ কুমড়া চলে যাচ্ছে দেশের বিভিন্ন স্থানে। কৃষকদের সঙ্গে খেটে যাওয়া দিনমজুরদেরও সুবিধা বেড়েছে। আগে এ সময়ে কাজ না থাকায় সংকটে পড়তে হতো, কিন্তু এখন কাজ করে সংসার চলছে। এবার দেশি ও হাইব্রিড উভয় জাতের কুমড়া চাষ হয়েছে। রোপণের পর জাতভেদে দুই/আড়াই মাসের মধ্যে পরিপক্ব কুমড়া বাজারে তোলা হয়। সমতল ভূমি ও মাচা করে এসব কুমড়ার চাষ করা হয়। তবে সমতল ভূমিতে এর আবাদ ভালো হয়। কৃষকরা জানান, মিষ্টি কুমড়া চাষে সাধারণত জৈবসার বেশি ব্যবহার করতে হয়।

এ ছাড়া শীতকালীন ফসল হওয়ায় কীট-পতঙ্গের আক্রমণ তেমন একটা হয় না। ফলে কম খরচে আশাব্যঞ্জক উৎপাদন করা যায়।

উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার অশোক কুমার জানান, এ বছর কুমড়ার আবাদ ভালো হয়েছে। রোগবালাই না থাকায় ও অনুকূল আবহাওয়া বিরাজ করায় এ বছর মিষ্টি কুমড়া যেখানে-সেখানে চাষ করেই প্রত্যাশিত ফলন পেয়েছে চাষিরা। বাম্পার এই ফলনে সবজি চাষি পরিবারগুলোতে এখন খুশির ঝলক।

সর্বশেষ খবর