শুক্রবার, ৯ মার্চ, ২০১৮ ০০:০০ টা

সুর আর নাচে ভিন্নরূপে বসুন্ধরার এক্সপো জোন

সাংস্কৃতিক প্রতিবেদক

সুর আর নাচে ভিন্নরূপে বসুন্ধরার এক্সপো জোন

ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় গতকাল কনসার্ট পরিবেশনা —রোহেত রাজীব

সুরের সঙ্গে আলোর ঝরনাধারা, সেই সঙ্গে নৃত্যের তালে তালে তারুণ্যের উন্মাদনা। নাচ, গান আর আলোকধারায় অনন্য এক শৈল্পিক রূপ পেল ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার (আইসিসিবি) এক্সপো জোন। মাইলসকে সঙ্গে নিয়ে গাইলেন শাফিন। আর নিজের নাচের দল নিয়ে দর্শকদের মাঝে উন্মাদনা ছড়িয়ে দিল হৃদি শেখ অ্যান্ড হার ড্যান্স গ্রুপ। সুরের মূর্ছনা আর নৃত্যের দোলায় বসন্তের সন্ধ্যায় বসুন্ধরা এক্সপো জোন পরিণত হয়েছিল শিল্পের মিলনমেলায়। ‘ফিরিয়ে দাও আমারই প্রেম, নিঃস্ব করেছ আমায়, ধিকিধিকি আগুন জ্বলে’সহ অনুষ্ঠানে মাইলস তার জনপ্রিয় গানগুলো পরিবেশন করে সংগীতের সমঝদারদের উচ্ছ্বাসের জোয়ারে ভাসায়। স্যামসাং মোবাইল ফোনের সর্বশেষ ফ্ল্যাগশিপ স্মার্টফোন স্যামসাং গ্যালাক্সি এস৯ প্লাসের প্রি-অর্ডার ঘোষণা ও নতুন মডেলের এই মোবাইল হ্যান্ডসেটটির উন্মোচন উপলক্ষে গতকাল নাচ-গানের এই আয়োজন করে স্যামসাং। এতে উপস্থিত ছিলেন স্যামসাং বাংলাদেশের ম্যানেজিং ডিরেক্টর স্যাংওয়ান ইউন, জেনারেল ম্যানেজার ইয়াং উ লি, হেড অব মোবাইল মুয়ীদুর রহমান, ফেয়ার ডিস্ট্রিবিউশন লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর রুহুল আলম আল মাহবুব, এক্সেল টেলিকম (প্রা.) লিমিটেডের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর ব্রি. জে. মোহাম্মদ নাজমুল ইসলাম (অব.), গ্রামীণফোনের ডেপুটি চিফ এক্সিকিউটিভ ও চিফ মার্কেটিং অফিসার ইয়াসির আজমান, হেড অব প্রোডাক্ট সৌরভ প্রকাশ খারে এবং ডেপুটি ডিরেক্টর ও হেড অব ডিভাইস সরদার শওকত আলী।

স্যামসাং-সংশ্লিষ্টরা জানান, মিডনাইট ব্ল্যাক, কোরাল ব্লু, লাইলাক পারপল এই তিনটি রঙে পাওয়া যাবে গ্যালাক্সি এস৯ প্লাস। বাংলাদেশে এই হ্যান্ডসেটটির দাম পড়বে ১ লাখ ৫ হাজার ৯০০ টাকা। প্রি-অর্ডার অফারে ৫ হাজার ৯০০ টাকার ইএমআইর মাধ্যমে স্মার্টফোনটি কিনতে পারবেন গ্রাহকরা। গতকাল সন্ধ্যায় আইসিসিবির এক্সপো জোনে একটি জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে নতুন এই আকর্ষণীয় মডেলটির উন্মোচন করে কোম্পানিটি।

স্যামসাং মোবাইল বাংলাদেশের হেড অব মোবাইল মোহাম্মদ মুয়ীদুর রহমান বলেন, ‘আমরা চাই গ্রাহকরা খুব সহজভাবে যেন স্যামসাংয়ের এক্সক্লুসিভ স্মার্টফোনগুলো কিনতে পারেন। সেই লক্ষ্যে গ্রামীণফোনের সঙ্গে এই প্রি-অর্ডার শুরু করেছি। গ্যালাক্সি এস৯ প্লাসের উন্নত ফিচারগুলো গ্রাহকদের স্মার্টফোন ব্যবহারের এক নতুন অভিজ্ঞতা দেবে।’

অনুষ্ঠানে গ্রামীণফোনের ডেপুটি চিফ এক্সিকিউটিভ ও চিফ মার্কেটিং অফিসার ইয়াসির আজমান বলেন, ‘আমরা গ্রাহকদের জন্য সবসময় নতুন অফার নিয়ে আসার চেষ্টা করি। গ্রামীণফোনের ফোরজি নেটওয়ার্কের মাধ্যমে স্মার্টফোন ও ডেটা সার্ভিসকে আরও সহজলভ্য করার পথে আরেক ধাপ এগিয়ে নিয়ে যাবে গ্যালাক্সি এস৯ পাসের এই প্রি-অর্ডার অফার।’

গ্যালাক্সি এস৯ প্লাসে রয়েছে বিশ্বের সেরা ক্যামেরা যাতে রয়েছে সুপার স্লো-মো ভিডিও, লো লাইট ফিচার, এ আর ইমোজি, আরও উন্নত বিক্সবি আইপি ৬৮ ওয়াটার অ্যান্ড ডাস্ট রেজিস্ট্যান্স এবং আরও অনেক চমৎকার ফিচার, যেগুলো বিনোদনের নতুন অভিজ্ঞতা দেবে।

প্রি-অর্ডার করার জন্য গ্রাহকদেi www.preorders9plus.com অথবা www.grameenphone.com/shop ভিজিট করতে হবে। গ্যালাক্সি এস৯ প্লাসের প্রি-অর্ডারের মাধ্যমে গ্রাহকরা স্যামসাংয়ের পক্ষ থেকে পাবেন একটি ফ্রি কনভারটেবল চার্জার ও এক বছরের ওয়ারেন্টিসহ স্ক্রিন রিপ্লেসমেন্ট সুবিধা। এ ছাড়া অফারে গ্রাহকরা পাবেন ৬ থেকে ৩৬ মাসের ইএমআই সুবিধা এবং গ্রামীণফোনের পক্ষ থেকে উপভোগ করতে পারবেন আকর্ষণীয় বান্ডেল অফার। প্রতিটি সেট কেনার সঙ্গে গ্রাহকরা পাবেন ১৪ দিন মেয়াদি ৯জিবি ফ্রি ইন্টারনেট ডাটা। গ্রাহকরা এ অফারটি ছয় মাসে নয়বার কিনতে পারবেন। প্রি-বুকিং অফার চলাকালে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের ক্রেডিট কার্ড ব্যবহারকারীরা ৫% ক্যাশব্যাক পাবেন এবং ০১৭১১ সিরিজের একটি ফোরজি সিম কার্ড পাবেন জিপি চ্যানেলের মাধ্যমে।

এই মোবাইল হ্যান্ডসেটটির রয়েছে ডেডিকেটেড প্রসেসিং পাওয়ারসমৃদ্ধ সুপার স্পিড ডুয়াল পিক্সেল সেন্সর, যার মাধ্যমে গ্রাহকরা উন্নতমানের ছবি তুলতে পারবেন। এ ছাড়া এতে আরও রয়েছে অটোমেটিক মোশন ডিটেকশন, যা ফ্রেমের মধ্যে নড়াচড়া বুঝে নিয়ে নিজে নিজেই ভিডিও রেকর্ড করতে পারে; ব্যবহারকারীকে শুধু শটটি ঠিক করে দিতে হবে। এই ক্যামেরায় স্লো-মোশনে ভিডিও রেকর্ড করার পর গ্রাহকরা ৩৫টির মতো বিভিন্ন ব্যাকগ্রাউন্ড মিউজিক থেকে তাদের পছন্দের মিউজিক ব্যবহার করতে পারবেন কিংবা পেলিস্ট থেকে নিজেদের পছন্দের টিউন ব্যবহার করতে পারবেন। সাধারণ স্মার্টফোন ক্যামেরায় ফিক্সড অ্যাপারচার থাকার কারণে কম আলোয় ছবি ঝাপসা ওঠে। কিন্তু এতে এফ১.৫/এফ২.৪ ডুয়াল অ্যাপারচার থাকায় কম আলোতেও ঝকঝকে ছবি তুলতে সক্ষম এই মোবাইল সেটটি। এ ছাড়া এতে গ্রাহকরা একটি ইমোজি তৈরি করতে পারবেন, যা দেখতে হুবহু ব্যবহারকারীর মতো আচরণ করবে। এআর ইমোজি মূলত একটি ডাটাভিত্তিক মেশিন লার্নিং এলগরিদম ব্যবহার করে, যা ব্যবহারকারীর টু-ডি ইমেজ অ্যানালাইসিস করে ১০০টি ফেসিয়াল ফিচার নির্ণয় করে। এর মাধ্যমে একটি থ্রি-ডি মডেল তৈরি করে, যা ব্যবহারকারীর মতো আচরণ করে। ব্যবহারকারীরা এই এআর ইমোজি শুধু ভিডিওতে নয়, বিভিন্ন ধরনের স্টিকার এবং এজিআইএফ হিসেবেও প্রায় সব ধরনের মেসেজিং করার সময় ব্যবহার করতে পারবেন। এতে আরও রয়েছে বস্তু শনাক্তকরণ প্রযুক্তি, যার মাধ্যমে গ্রাহকরা মুহূর্তের মধ্যেই কোনো লেখার দিকে ক্যামেরা ধরে বিদেশি ভাষা অনুবাদ, ইমেজ সার্চ করে নিকটস্থ দোকান থেকে কেনাকাটা এবং প্রতিদিনের ক্যালোরি ট্র্যাক করতে পারবেন। এ ছাড়া গ্যালাক্সি এস৯ প্লাসে রয়েছে ওয়্যারলেস চার্জিং সুবিধা। এতে রয়েছে তিন ধরনের বায়োমেট্রিক অথেনটিকেশন-আইরিশ, ফিঙ্গারপ্রিন্ট ও ফেসিয়াল রিকগনিশন। এর ইনটেলিজেন্ট স্ক্যান সুবিধা যে কোনো পরিস্থিতিতে আইরিশ স্ক্যানিং করে দ্রুত ফোন আনলক করতে পারে। গ্যালাক্সি এস৯ প্লাসে আরও রয়েছে ডেডিকেটেড ফিঙ্গারপ্রিন্ট সুবিধা, যার মাধ্যমে গ্রাহকরা একটি আলাদা ফিঙ্গারপ্রিন্ট ব্যবহার করে নিরাপদ ফোল্ডারে প্রবেশ করতে পারবেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর