শনিবার, ১৭ মার্চ, ২০১৮ ০০:০০ টা

মানবাধিকার বাস্তবায়নে বাংলাদেশের ভূমিকার প্রশংসায় জাতিসংঘ

প্রতিদিন ডেস্ক

মানবাধিকার বাস্তবায়নে বাংলাদেশের ভূমিকার প্রশংসা করেছে জাতিসংঘের অর্থনৈতিক, সামাজিক ও সাস্কৃতিক অধিকার সম্পর্কিত কমিটি (সিইএসসিআর)। বাসস। সুইজারল্যান্ডের জেনেভায় ১৫ ও ১৬ মার্চ অনুষ্ঠিত সিইএসসিআর-এর অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক অধিকার সংক্রান্ত আন্তর্জাতিক অঙ্গীকারের ৬৩তম অধিবেশনে কমিটি বাংলাদেশের রিপোর্টের ওপর প্রথম পর্যালোচনায় এই অভিমত তুলে ধরে। পর্যালোচনা অধিবেশনের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। প্রতিনিধি দলে জেনেভায় বাংলাদেশ মিশনের স্থায়ী প্রতিনিধি, পররাষ্ট্র মন্ত্রণালয়, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, সমাজ কল্যাণ মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়, দুর্নীতি দমন কমিশন, সেন্টার ফর রিসার্স অ্যান্ড ইনফরমেশন কর্মকর্তাসহ জেনেভায় স্থায়ী মিশনের কর্মকর্তারা ছিলেন।

সিইএসসিআর-এর ১৮ সদস্যের একটি কমিটি দুই দিনের এই পর্যালোচনা অধিবেশনটি পরিচালনা করেন। এতে কমিটির সদস্যবৃন্দ প্রতিনিধি দলের কাছে বাংলাদেশ আইসিইএসসিআর বাস্তবায়নে বর্তমান অবস্থা ও পরিকল্পনা সম্পর্কে জানতে চায়।

এ সময় শাহরিয়ার আলম বাংলাদেশের মানুষের অর্থনৈতিক, সামাজিক ও সাস্কৃতিক অধিকার বাস্তবায়নে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন দর্শনের কথা উল্লেখ করেন এবং স্বপ্ন বাস্তবায়নে আইন প্রণয়ন ও নীতিমালার পাশাপাশি বিভিন্ন কর্মপরিকল্পনা ও কর্মসূচির কথা তুলে ধরেন।

এ সময় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকারের বহুমুখী অধিকার তথা কর্মঅধিকার, জীবনযাত্রার মান উন্নয়ন, শিক্ষা, সামাজিক নিরাপত্তা, শ্রমিক ইউনিয়ন গঠনের অধিকার বাস্তবায়ন এবং বৈষম্য, সমতা, পরিবার সুরক্ষা বিষয়ে বক্তব্য রাখেন।

এ সময় কমিটি নারীর ক্ষমতায়ন, সংখ্যালঘুদের সুরক্ষা, বৈষম্যবিরোধী বিল-২০১৫-এর অবস্থা, কর ব্যবস্থা শক্তিশালীকরণ, শ্রম অধিকার রক্ষা, সামাজিক নিরাপত্তা বলয়, অনানুষ্ঠানিক অর্থনীতি থেকে আনুষ্ঠানিক অর্থনীতিতে রূপান্তরে বাংলাদেশের পরিকল্পনা, জন্ম নিবন্ধন, বাল্যবিবাহসহ বিভিন্ন বিষয় উত্থাপিত হয়।

সর্বশেষ খবর